১৬ জুলাই, ২০২৪
শিক্ষা

বাতিল পরীক্ষা, ভালো কলেজে মিলবে না সিট! মূল্যায়ন নিয়ে ফের সরব শিক্ষকেরা

যদিও ইতিমধ্যেই নামাজাদা কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি জানিয়ে দিয়েছে, তাঁদের কলেজে ভর্তির জন্য অনলাইনে নয় অফলাইনেই প্রবেশিকা পরীক্ষা হবে
exam students Bengali News
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২৪ জুন ২০২১
শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ৭:৩৪

করোনা আবহের জন্য এবছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করেছে রাজ্য সরকার। সেক্ষেত্রে বিকল্প মূল্যায়ন পদ্ধতি‌তে এই দুই পরীক্ষার ফল প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এক্ষেত্রে উঠেছে বিরাট বড়ো সংশয়ের তীর। কারণ, উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রে একাদশ ও মাধ্যমিকের নম্বরের ওপর জোড় দেওয়া হচ্ছে। এক্ষেত্রেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিকল্প মূল্যায়ন পদ্ধতি নিয়ে একাধিক প্রশ্ন তুলেছেন পড়ুয়া ও শিক্ষকেরা। তাঁদের প্রশ্ন, "একাদশ শ্রেণির ফল ভবিষ্যতে সে ভাবে কাজে লাগে না। সেজন্য এই পরীক্ষায় কম গুরুত্ব দেয় পড়ুয়ারা। সে সময় নতুন নতুন বিষয়কে তারা আয়ত্তে আনতে সময় নেয়। কাজেই সেই মূল্যায়নের ভিত্তিতে তৈরি ফলাফলে ভাল কলেজে পছন্দের বিষয়ে ভর্তি হতে কোনও সমস্যা হবে না তো?"

যদিও ইতিমধ্যেই নামাজাদা কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি জানিয়ে দিয়েছে, কলেজে ভর্তির জন্য অনলাইন নয় অফলাইনেই প্রবেশিকা হবে। এমনকি কিছু কলেজের পরীক্ষার দিনক্ষণও প্রায় ঠিক। কারণ তাঁদের মত, যেহেতু পরীক্ষা হচ্ছে না নম্বর মিলবে মূল্যায়নের ভিত্তিতে। তাই কলেজে ভর্তির ক্ষেত্রে লাগবে মেধা। অন্যদিকে অধিকাংশ কলেজেই প্রবেশিকা পরীক্ষা ছাড়াই নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হয়, তাই দাবি উঠছে ভালো পড়ুয়ারা যেন না বঞ্চিত হয়।

অন্যদিকে, অধিকাংশ স্কুল ২০২০ সালের একাদশ শ্রেণির রেজাল্ট সংসদে জমা দিলেও ২ হাজারের বেশি স্কুল এখনও জমা দেয়নি। সংশয় দেখা দিয়েছে যে, যেই স্কুল ইতিমধ্যে তাদের নম্বর জমা দিয়েছে আর যারা তা দেয়নি, এই দুই ক্ষেত্রে নম্বরের হেরফের হবে না তো?‌ যদিও সংসদ এই আশঙ্কাগুলোকে অমূলক বলেই দাবি করেছে।

এর পাশাপাশি মাধ্যমিক (Madhyamik Exam 2021) ও উচ্চ মাধ্যমিকের (Higher Secondary Exam 2021) মূল্যায়নে অসন্তুষ্ট ছাত্র-ছাত্রীদের পরীক্ষার দিন ঘোষণার দাবি উঠল। প্রধান শিক্ষকদের একটি সংগঠন দাবি করেছে, 'সিবিএসইর ধাঁচে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ অসন্তুষ্ট পড়ুয়াদের জন্য পরীক্ষার দিন ঘোষণা করুক।'

এ বিষয়ে মঙ্গলবার অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেস’-এর সাধারণ সম্পাদক চন্দন মাইতি বলেন, “সিবিএসই আগ্রহী ছাত্র-ছাত্রীদের পরীক্ষা সূচি ঘোষণা করতে চলেছে। আমাদের রাজ্যের আগ্রহী পরীক্ষার্থীরা দুশ্চিন্তা ও হতাশায় ভুগছে। কোভিড পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। এমতাবস্থায় মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে অবিলম্বে পরীক্ষার সূচি ঘোষণা করতে হবে।”

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২০ জুন

এই পোর্টালের মাধ্যমে ১৬টি বিশ্ববিদ্যালয়, ৪৬১টি কলেজে ভর্তি হওয়া যাবে

Bratya Basu
৩০ এপ্রিল

কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা গত ৭০ বছরের রেকর্ড প্রায় ছুঁয়ে ফেলেছে

Calcutta University main gate 2
১৯ এপ্রিল

চলতি বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৯ লক্ষ ২৩ হাজার

Student books
৬ ফেব্রুয়ারি

১৬ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে

High school students
৩ নভেম্বর

'ফিল্ম স্টাডিজ' বিষয়ে আগ্রহী হলে জানুন এই কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য

Nsou
১ নভেম্বর

নিরাপত্তা বেষ্টনীতে হতে চলেছে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা

Examination
৭ অক্টোবর

ঢাঁকে কাঠি পড়তে আর হাতে গোনা কয়েকটা দিন। তার আগেই এমসিকেভির এমন সৃষ্টিশীল আয়োজন, মন মাতিয়ে তুলল "যুব"দের। সাক্ষী থাকল পরিদর্শক।

mckv-howrah-admission
১৫ আগস্ট

হাওড়ার লিলুয়ার একটি জনপ্রিয় স্কুল এমসিকেভি। সেই স্কুলেই সাড়ম্বরে পালিত হল দেশের ৭৭তম স্বাধীনতা দিবস।

MCKV School Howrah Liluah
৯ আগস্ট

ইতিমধ্যেই এ বিষয়ে শিক্ষা দফতরের সঙ্গে বৈঠক করে ফেলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ

High school students
৮ আগস্ট

প্রথম ভাষা ও দ্বিতীয় ভাষা হিসাবে বাংলা ও ইংরেজি নিতেই হবে

Junior school student
৩০ জুলাই

শুধু সাংবাদিকতা নয়, অন্য দুটি বিষয়েও হবে নিয়োগ, জানুন শীঘ্রই

Rabindra Bharati University
১৯ মে

মাধ্যমিক পরীক্ষায় রাজ্যে যুগ্ম তৃতীয় স্থান অধিকার করেছে মাহির হাসান

High school students
১৫ মে

আজ থেকেই শুরু হল জুলাই ২০২৩ বর্ষের ভর্তি প্রক্রিয়া

Student books