১৫ জুলাই, ২০২৪
রাজ্য

বৃষ্টি থামলেও ছাড়া জলে তীব্র হচ্ছে বন্যা পরিস্থিতি, বাড়ছে বাঁধ ভাঙার আতঙ্ক

আজ আকাশপথে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখবেন মুখ্যমন্ত্রী
Ajay River Bengali News
অজয় নদ https://www.facebook.com/jeet.patra.39750
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২ অক্টোবর ২০২১
শেষ আপডেট: ২ অক্টোবর ২০২১ ১০:২৩

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, "অতি বৃষ্টি আমি সামলাতাম, কিন্তু বন্যাটা হচ্ছে জল ছাড়ার ফলে। এটা ম্যান মেড ফ্লাড।" অন্যদিকে বিরোধীদের কটাক্ষ, এই বন্যা ম্যান মেড নাকি রাজ্য সরকারের ব্যর্থতা? কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেছেন, ইডি, সিবিআইয়ের হাত থেকে বাঁচতে সরকার সুপ্রিম কোর্টে যাচ্ছে, এই বন্যা যদি ম্যান মেড হয়, তাহলে সুপ্রিম কোর্টে যান, না জানিয়ে জলছাড়ার জন্য কমপক্ষে হাইকোর্টে যান। এই অভিযোগ এবং পাল্টা অভিযোগের মধ্যেই শনিবার সকালে ১ লক্ষ ৫৫ হাজার ৪০০ কিউসেক জল ছাড়ার কথা। অন্যদিকে মাইথন ৭০ হাজার কিউসেক এবং পাঞ্চেত ৫৫ হাজার কিউসেক জল নতুন করে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। আবহাওয়া এমন থাকলে ধীরে ধীরে জল ছাড়ার পরিমাণ কমবে বলে জানা গেছে।

বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানের পরিস্থিতি অতি উদ্বেগজনক। বৃষ্টি কমার ফলে জলস্তর ক্রমশ নামছে। তবে নতুন করে বাঁধ ভাঙার ফলে ফের একাধিক জায়গা প্লাবিত হওয়ার খবর এসেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, "বাঁকুড়া পুরোটা ডুবেছে। পুরুলিয়া, আসানসোল জলের তলায়। মেদিনীপুর, পূর্ব বর্ধমানের অনেকটাই জলে ভাসছে।" বাঁকুড়ার মূল শহরের বিস্তীর্ণ অঞ্চল এখনও জলমগ্ন। কিছু কিছু জায়গায় জল নামার খবর এসেছে। বাঁকুড়ার ২২৯ টি পঞ্চায়েতে অন্তত ৬০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত। ১৫ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে। বাড়ির দেওয়াল চাপা পড়ে ২ জন, সাপের কামড়ে ১ জন এবং জলের তোড়ে তলিয়ে ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পূর্ব বর্ধমানের আউশগ্রাম, কেতুগ্রাম, মঙ্গলকোট প্রভৃতি বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। বীরভূমের বিস্তীর্ণ এলাকা জলের তলায়। অজয় নদের নদীবাঁধ ভাঙনের ফলে হুহু করে জল ঢুকেছে এলাকায়।

অন্যদিকে ডিভিসির জল ছাড়ার ফলে হুগলির আরামবাগ মহকুমার বিভিন্ন এলাকা জলমগ্ন। তার পাশাপাশি দ্বারকেশ্বর, দামোদর, মুণ্ডেশ্বরী নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বয়ে চলেছে। কিছু কিছু স্থানে নদীবাঁধ ভেঙেছেও বটে। তারকেশ্বর, খানাকুল প্রভৃতি এলাকার মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে। পশ্চিম মেদিনীপুরের ঘাটাল ফের জলের তলায়। নতুন করে জল ছাড়ার ফলে ফের বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। পূর্ব মেদিনীপুরের ভগবানপুর, পটাশপুর, চন্ডীপুর এলাকায় নতুন করে জলস্তর বেড়েছে। এইসব এলাকায় একরের পর একর জমি জলের তলায়। নষ্ট হয়েছে ধানজমি, কৃষিক্ষেত্র। বন্যার পর বাড়ছে রোগের প্রকোপ। পটাশপুরের বিস্তীর্ণ এলাকায় এখনও বিদ্যুৎ পরিষেবা মেলেনি।

জল ছাড়ার ফলে হাওড়ার উদয়নারায়ণপুর, আমতা প্রভৃতি এলাকা প্লাবিত। উদয়নারায়ণপুরের বহু মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। উদ্ধার কাজে সেনা নামানো হয়েছে। এরমধ্যেই আজই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আকাশপথে বন্যা কবলিত এলাকা পরিদর্শনে যাবেন বলে সূত্রের খবর।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২৫ জুন

বর্ষা এসে গিয়েছে, এমন কথা ভাসলেও- দক্ষিণবঙ্গে নেই বৃষ্টির দেখা

Rains
৫ জুন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জানালেন শুভেচ্ছা নুসরত জাহান

Vote nusrat
২১ এপ্রিল

এপ্রিল মাসে কলকাতায় এত দীর্ঘস্থায়ী গরম এই প্রথম! কবে আসবে কালবৈশাখী?

College street rush
১৬ মার্চ

হুগলি থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন টলি তারকা রচনা বন্দ্যোপাধ্যায়

Rachana 1
২৬ ফেব্রুয়ারি

বৃষ্টির পাশাপাশি ঝড়, শিলাবৃষ্টি, তুষারপাত ও বজ্রপাতের পূর্বাভাস

Taxi sealdah
২৩ ফেব্রুয়ারি

বাংলা থেকে আসন্ন লোকসভা ভোটের প্রচার শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Narendra Modi
১১ ফেব্রুয়ারি

নির্বাচনের আগে তাৎপর্যপূর্ণ সফর

Narendra Modi
১৩ জানুয়ারি

আপনার এলাকায় আজ তাপমাত্রা কত?

Kolkata street weather
১৩ জানুয়ারি

ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন এবং হেমাটোলজির চিকিৎসকরা মদন মিত্রকে দেখছেন

Madan mitra white
২১ নভেম্বর

সাবেকিয়ানা থেকে ভাবনার নতুনত্ব, কী কী ভাবে সেজে উঠবে জগদ্ধাত্রী পুজোর থিম?

Jagadhatri Puja
৭ নভেম্বর

টেরাকোটার ঐতিহ্য থেকে ডাউহিল আতঙ্ক, কী কী ভাবে চমক দিতে প্রস্তুত মধ্যমগ্রামের কালী পুজো?

Kalighat maa kali
২ নভেম্বর

প্রায় ৪০ মিনিট ধরে রাজ্যপালের সঙ্গে তাঁর কথাবার্তা হয়

Mamata Banana pC