দেশ

তাহলে কি এবার কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে কমবে ব্যবধান? কি বলছে কেন্দ্র?

অন্যদিকে আবার উৎসবের মরশুম সামনে থাকার কারণে চলতি মাসে দেড় কোটি ডোজ করোনা ভ্যাকসিন রাজ্যে আসছে
Covid 19 corona vaccine bottle
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/10/2021   শেষ আপডেট: 13/10/2021 2:35 p.m.

করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় দেশের অবস্থা অত্যন্ত খারাপ হয়ে পড়েছিল। সেই সময় কোভিশিল্ড এত বেশি সাধারণ মানুষ গ্রহণ করছিলেন যে এই ভ্যাকসিনের চাহিদা অনুযায়ী প্রোডাকশন হচ্ছিল না। সেই সময় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই ভ্যাকসিন এর দুটি টিকার মধ্যে ব্যবধান বাড়িয়ে দেওয়া হয়েছিল। ১৩ মে থেকে এই কোভিশিল্ড ভ্যাকসিন এর দুটি টিকার ব্যবধান ৪-৮ সপ্তাহ থেকে বাড়িয়ে ১২-১৬ সপ্তাহ করে দেওয়া হয়েছিল। বেশি সংখ্যক মানুষকে এই টিকা দেওয়ার জন্য এই কাজটি করেছিল কেন্দ্রীয় সরকার।

১২ অক্টোবর সন্ধ্যা বেলা পর্যন্ত দেশের মোট টিকাকরনের ৮৮ শতাংশ ব্যবহার করা হয়েছে কোভিশিল্ড। কিন্তু, কো উইন থেকে যে তথ্য পাওয়া যাচ্ছে সেখানে দেখা যাচ্ছে, দেশের সম্পূর্ণ টিকাকরণ এর মধ্যে বর্তমানে প্রথম টিকা নেওয়া অনেকটা কমে গেছে। তুলনায়, সবথেকে বেশি মানুষ দ্বিতীয় টিকার ডোজ গ্রহণ করতে চাইছেন। এই পরিস্থিতিতে কি তাহলে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই দুটি টিকার ব্যবধানে আবারও কমানো হবে? দেখে নেওয়া যাক কি ভাবছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের তথ্য বলছে, প্রতিদিন দেশে কত সংখ্যা মানুষকে প্রথম এবং দ্বিতীয় টিকা দেওয়া হল সেই তথ্য পাওয়া যাচ্ছে কো উইন অ্যাপ্লিকেশন থেকে। ১৭ সেপ্টেম্বর থেকে দেশে প্রথম টিকার সংখ্যা ধারাবাহিকভাবে কমতে শুরু করেছিল। সেই তুলনায়, সবথেকে বেশি সংখ্যক মানুষ দ্বিতীয় টিকা গ্রহণ করেছিলেন। ভারতে এখনো পর্যন্ত ৬৮ কোটির বেশি মানুষ করোনাভাইরাস এর প্রথম টিকা পেয়ে গিয়েছেন। অর্থাৎ হিসাব অনুযায়ী দেখতে গেলে, ভারতের মোট প্রাপ্তবয়স্ক নাগরিকদের মধ্যে ৭৩ শতাংশ মানুষ প্রথম ডোজ টিকা গ্রহণ করে ফেলেছেন। এই টিকা প্রাপকের সংখ্যা কয় ভাবে ভেঙ্গে দিলে দেখা যায় আগস্ট মাসের ১৮ থেকে সেপ্টেম্বর মাসের ১৩ তারিখ পর্যন্ত টিকাকরনের হার ৫০ শতাংশ থেকে বেড়ে গিয়ে হয়ে গিয়েছিল ৬০ শতাংশ। কিন্তু তারপরেই টিকাকরণের গতি কিছুটা কমতে শুরু করেছিল। গত সপ্তাহে যে সংখ্যক প্রথম টিকা দেওয়া হয়েছে তা জুলাই এর পর থেকে সব থেকে কম। তাহলে টিকাকরণ এর পরিস্থিতি কি চূড়ান্ত পর্যায়ে?

তবে কেন্দ্রীয় সরকারের তথ্য বলছে, বর্তমানে প্রথম টিকার চাহিদা ধীরে ধীরে কমতে শুরু করেছে। সবাই কিন্তু দ্বিতীয় টিকা গ্রহণ করতে চাইছেন যত তাড়াতাড়ি সম্ভব। এ পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার মনে করছে যদি দুটি টিকার ব্যবধান কমিয়ে দেওয়া যায়, তাহলে আরও দ্রুত বেশি সংখ্যক মানুষকে টিকাকরনের অন্তর্ভুক্ত করা যাবে। অন্যদিকে পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যের লাগাতার চাপে কেন্দ্রীয় সরকার বর্তমানে অনেকটা নমনীয় অবস্থায় রয়েছেন। অক্টোবর মাসে দেড় কোটি ডোজ করোনা ভ্যাকসিন রাজ্যে পাঠানো হবে।

স্বাস্থ্য দপ্তর বলছে, এই সংখ্যাটা আরো কিছুটা বাড়তে পারে। তবে শুধুমাত্র করোনা ভ্যাকসিন নয়, হাম, ইনফ্লুয়েঞ্জা থেকে শুরু করে হেপাটাইটিস এবং পাঁচটি রোগ প্রতিরোধ করতে শিশুদের বুস্টার ডোজ দেওয়া হয়। সপ্তমী সকালে ইতিমধ্যেই এই বুস্টার ডোজ অর্থাৎ পেন্টাভ্যালেন্ট এর ৬ লক্ষ ডোজ কলকাতায় এসেছে। স্বাস্থ্য আধিকারিকরা জানাচ্ছেন, ২০১৫ সালের পর থেকে এই প্রথম শিশুদের এতগুলি ভ্যাকসিন একসাথে রাজ্যে এল।

ষষ্ঠীর দিন সন্ধ্যেবেলায় ৮ লক্ষ ডোজ কোভিশিল্ড বাগবাজারের সেন্ট্রাল স্টোরে চলে এসেছে। কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় পাঠানো হবে এই ভ্যাকসিন। সাথে সাথেই আরো ২০ লক্ষ ডোজ ভ্যাকসিন পশ্চিমবঙ্গে পাঠানো হবে আগামী কয়েকদিনের মধ্যে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, যত দ্রুত সম্ভব প্রাপ্ত বয়স্ক নাগরিকদের করোনাভাইরাস এর দুটি ডোজ দিয়ে দিতে চাইছে কেন্দ্র সরকার। বিশেষ করে পুজো থেকে ডিসেম্বরের মধ্যে বিভিন্ন ধরনের উৎসব এবং পার্বণ রয়েছে। শীতকালে আবার করোনা ভাইরাসের প্রভাব একটু বাড়ে। এই কারণেই যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত মানুষের ভ্যাকসিনেশন করানোর টার্গেট নিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

lakhimpur kheri
লখিমপুর খেরির ঘটনায় গ্রেফতার আরো ৩, পুলিশের জালে মূল অভিযুক্ত মন্ত্রীর ছেলেও
বর্তমানে এই ঘটনায় গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ১৩
biplab deb
এবার ত্রিপুরায় মসজিদের ওপর হামলার অভিযোগ
সাম্প্রদায়িক বিদ্বেষে বিপ্লব সরকারেরই ভাবমূর্তি নষ্ট হচ্ছে …
high school students  class room exam
অনলাইন নয়, অফলাইনেই ICSE এবং ISC-র প্রথম সেমেস্টারের পরীক্ষা
কোভিড বিধি মেনে নিজের স্কুলে বসেই পরীক্ষা, …
murder crime
দুই পর্ণ আসক্ত কিশোর হত্যা করলো এক ৬ বছরের মেয়েকে, ঘটনায় চাঞ্চল্য …
ওই মেয়েটির সঙ্গে সেক্সুয়াল অ্যাক্ট করার চেষ্টা …
narendra modi in US
"সবকা সাথ সবকা বিকাশ সবকা প্রয়াস" জাতির উদ্দেশ্যে ভাষণে বার্তা দিলেন মোদী
দীপাবলিতে দেশীয় পণ্য কেনার অনুরোধ প্রধানমন্ত্রীর
100 crore Vaccination Narendra modi in a hospital
১০০ কোটির মাইলফলকে লালকেল্লায় উড়বে ১৪০০ কেজি ওজনের পতাকা
"গোটা দেশ ইতিহাসের সন্ধিক্ষণে" নরেন্দ্র মোদী
Shah rukh and aryan
আর্থার জেলে পুত্র আরিয়ানের সঙ্গে দেখা করলেন শাহরুখ খান
মুখে মাস্ক, চোখে রোদচশমা, সঙ্গে আইনজীবীর দল …
corona vaccine
Covid-19 Vaccination : ১০০ কোটির মাইলফলক ছুঁল দেশ
"এরপরও রাজ্য বলবে ভ্যাকসিন পায়নি" রাজ্যকে কটাক্ষ …
Trekking
হিমাচলে ট্রেকিং করতে গিয়ে সাতজন বাঙালি সহ নিখোঁজ ১১
উত্তরাখণ্ড ও হিমাচলের মাঝে থাকা লামখাগা পাসের …
Forest army gun naxal
কাশ্মীরে নিকেশ লস্করের ২ জঙ্গি, শহীদ সেনা জওয়ানও
সোপিয়ান জেলায় কয়েকজন জেহাদি লুকিয়েছিল বলেই খবর
Terrorist 1
উত্তরপ্রদেশের কাঠুরিয়া হত্যা মামলায় প্রধান অভিযুক্তকে গুলি করে খুন করল পুলিশ
প্রধান অভিযুক্তকে গুলি করে এনকাউন্টারে হত্যা করেছে …