নেতাজির জন্ম দিবসে জার্মানিতে বিশেষ নৈশ ভোজ, আমন্ত্রিতদের তালিকায় নেতাজি কন্যা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/01/2022   শেষ আপডেট: 23/01/2022 10:16 p.m.
নেতাজির জন্ম দিবস উপলক্ষে বিশেষ নৈশভোজে নেতাজি কন্যা অনিতা বসু পাফ https://twitter.com/eoiberlin/

বিশেষ ডিনারে আমন্ত্রিত অতিথিদের তালিকার নাম রাখা হয়েছে 'জয় হিন্দ'

নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকীতে আজ, ২৩ জানুয়ারি গোটা দেশজুড়ে উৎসব চলছে। ভারতের স্বাধীনতা সংগ্রামের মূল কান্ডারী যে শুধুমাত্র ভারতের প্রিয় নেতা, এমন নয়। নেতাজি সুভাষচন্দ্র বসু ছিলেন একজন বিশ্বনেতৃত্ব। তাই আজ ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে জার্মানির ভারতীয় দূতাবাসে একটি বিশেষ নৈশভোজের আয়োজন করা হয়েছে। এই বিশেষ অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছেন তাঁর কন্যা অনিতা বসু পাফ (Anita Bose Puff)।

ভারতীয় স্বাধীনতা সংগ্রামের মহান যোদ্ধা নেতাজি সুভাষচন্দ্র বসু আত্মবলে বলিয়ান হয়ে ভারতের স্বাধীনতা সংগ্রামের যুদ্ধে অবতীর্ণ হয়েছিলেন। তাঁর বিখ্যাত স্লোগান, "তোমরা আমাকে রক্ত দাও, আমি স্বাধীনতা দেব" শুনলে এখনও গায়ে কাঁটা দিয়ে ওঠে। তাঁর জয় হিন্দ এর মত ধ্বনি রক্ত গরম করে তোলে প্রত্যেক ভারত মাতার সন্তানের। এই অসম্ভব সাহসী নেতার লড়াকু মনোভাবের ফল আজকের স্বাধীন ভারত। তাঁর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে দেশজুড়ে উৎসবের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এরইমাঝে ইন্ডিয়া ইন জার্মানি টুইটার হ্যান্ডেলে পোস্ট করা হয়েছে বিশেষ নৈশভোজের আয়োজনের কথা। তাঁদের তরফে জানানো হয়েছে, "নেতাজি সুভাষচন্দ্র বসুর কন্যা অনিতা বসু পাফ এই আমন্ত্রণে সম্মতি জানিয়েছেন। জার্মানির ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে এই ডিনারে আমন্ত্রিত অতিথির তালিকা নাম রাখা হয়েছে জয় হিন্দ।"

প্রসঙ্গত উল্লেখ্য, দেশনেতা সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থেকে বলেছেন, "নেতাজি সুভাষ আমাদের স্বাধীন ভারতের বিশ্বাস দিয়েছিলেন। আত্মবিশ্বাস ও সাহসের সঙ্গে ব্রিটিশদের বলেছিলেন স্বাধীনতা ভিক্ষা নেব না। স্বাধীনতা অর্জন করব। তাঁর ভাবমূর্তি আগামী প্রজন্ম এবং বর্তমান প্রজন্মকে প্রেরনা দেবে।"