ইউক্রেন-রাশিয়া শান্তি বৈঠকে মিলল কি রফাসূত্র? কি বলছে ক্রেমলিন ও কিয়েভ?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/03/2022   শেষ আপডেট: 01/03/2022 12:31 a.m.
ভ্লাদিমির পুতিন ও ভলদিমির জেলেনোস্কি -

ক্রেমলিনের তরফে সাহায্য চেয়ে ইউরোপিয়ান ইউনিয়ন-এর কাছে আবেদন পত্র পাঠিয়েছেন জেলেনস্কি

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পঞ্চম দিনে খুলল আলোচনার রাস্তা। সোমবার রাশিয়া এবং ইউক্রেনের প্রতিনিধিদের শান্তি বৈঠক হচ্ছে বেলারুশে। সূত্র মারফত জানা যাচ্ছে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার এবং যুদ্ধবিরতি নিয়ে হতে পারে আলোচনা। প্রথম দিনের বৈঠক শেষে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন আগামী ২৪ ঘণ্টা ইউক্রেনের জন্য খুব গুরুত্বপূর্ণ।

সূত্র মারফত জানা যাচ্ছে পরবর্তী বৈঠক খুব শীঘ্রই হবে। রাশিয়ার তরফে জানানো হয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা হয়েছে দুই পক্ষের মধ্যে। রাশিয়ার বিদেশ সচিব ভ্লাদিমির মেডিন্সকি জানিয়েছেন পরবর্তী বৈঠক হতে পারে পোল্যান্ড-বেলারুশ বর্ডার এলাকায়। ইতিমধ্যেই জানা যাচ্ছে ক্রেমলিনের তরফে সাহায্য চেয়ে ইউরোপিয়ান ইউনিয়ন-এর কাছে আবেদন পত্র পাঠিয়েছেন জেলেনস্কি।

অন্য দিকে চেরনোবিল পারমাণবিক কেন্দ্র-সহ দক্ষিণ-পূর্ব ইউক্রেনের দুটি ছোট শহরের দখল নিয়েছে রাশিয়া। প্রসঙ্গত বলে রাখি, গতকালই নিজের দেশের সামরিকবাহিনীকে পরমাণু বোমা উৎক্ষেপণের জন্য প্রস্তুতি নেওয়ার আদেশ দিয়েছেন পুতিন। রাশিয়ার এই সিদ্ধান্তে আমেরিকার নেতৃত্বাধীন নেটো জোটের উপর চাপ বাড়তে পারে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ। দুই দেশ এখন যুদ্ধ থামিয়ে শান্তির পথে যায় কি না সেটাই দেখার।