সিনেমায় নয়, বাস্তবের 'সোনার পাহাড়' আবিষ্কৃত কঙ্গোতে, কোদাল-শাবল নিয়ে খননকার্যে হাজির এলাকাবাসী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/03/2021   শেষ আপডেট: 08/03/2021 12:49 p.m.
~ Twitter

অত্যাশ্চর্য এই ঘটনার ভিডিও মুহূর্তে ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

না কোনো গল্পকথা নয়, সত্যিই রয়েছে সোনার পাহাড়। কোথায়? আফ্রিকার কঙ্গোর দক্ষিণে কিভু প্রদেশের লুহিহি গ্রামে। অবাক করা বিষয়, এই পাহাড়ের ষাট থেকে নব্বই শতাংশই খাঁটি সোনা ! আর আচমকাই তার সন্ধান পেলেন স্থানীয়রা।

আর ঠিক তার পরক্ষণেই হাজার হাজার মানুষ কোদাল শাবল ও সংগ্রহের পাত্র নিয়ে ছুটে যাচ্ছেন সেদিকে। যে যতটা পারছে, যেমনভাবে পারছে বোঝাই করে নিজের বাড়ি নিয়ে যাচ্ছেন গুচ্ছ গুচ্ছ সোনা ! কোদাল বেলচা না পেয়ে হাত দিয়েই খুঁড়ছেন অনেকে।

আশেপাশের গ্রামে খবর পৌঁছালে কাতারে কাতারে আসছেন গ্রামবাসীরা। অনেকেই খুঁড়ে তোলা মাটিগুলো থেকে সোনা পৃথকীকরণ করছেন। কেউবা জল দিয়ে পরিষ্কার করে নিচ্ছেন। সোশাল মিডিয়াতেও ভাইরাল হতে সময় লাগেনি এই অত্যাশ্চর্য ঘটনা।

তবে বিষয়টি প্রশাসনের নজরে আসায় বেআইনিভাবে খননকাজ বন্ধ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সমগ্র পাহাড় ও এলাকাটি আপাতত সরকারের দ্বারা সিল করে নিজেরা অধিগ্রহণ করেছে। কালোবাজারি ও বেআইনি পাচার বা দেশজ সম্পদের অপব্যবহার রুখতে সরকার কড়া নজরদারি জারি করেছে। প্রশাসনের গাফিলতিতে কোনোভাবেই যেন এই বিপুল প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ কঙ্গোর কোনো ক্ষতি না হয়, সেদিকেই নজর দেশবাসীর।