সভা, মিটিং-মিছিল এবং ভোট বন্ধ হোক : পিপিই কিট পরে কমিশনের সামনে শুয়ে প্রতিবাদ কর্মসূচী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/04/2021   শেষ আপডেট: 07/04/2021 3:44 p.m.
twitter.com/himalayan_mail

রাজনৈতিক দলগুলি কেন ভোট ঘিরে এত উন্মাদনায় ব্যস্ত? কেন এভাবে মিটিং-মিছিল, সভা-সমাবেশ করছে?

প্রথমবারের থেকেও বেশি ভয়ঙ্কর করোনার দ্বিতীয় ঢেউ, রাজ্যে হু হু করে বাড়ছে করোনা (Coronavirus) আক্রান্তের সংখ্যা। একদিনে মৃত ৭ জন, নতুন করে আক্রান্ত ২০৫৮। রাজ্যের করোনা পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ কলকাতা। এরপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা, কলকাতা ও উত্তর ২৪ পরগনার পরে সংক্রমণের হারে তৃতীয় স্থানে রয়েছে হাওড়া। তবুও এই নিয়ে বিন্দুমাত্র উদ্বেগ নেই রাজ্যের, প্রতিদিনই লেগে রয়েছে নির্বাচনী প্রচার। চলছে সভা, জমায়েত। বাইরের রাজ্যে থেকে এ রাজ্যে প্রচারে আসছে বহু ব্যক্তিত্ব। একাধিক রাজ্য ইতিমধ্যে লকডাউনের পথে হেঁটেছে, হয়েছে নাইট কার্ফু। অথচ ভোটের মরশুমে এ নিয়ে ভ্রূক্ষেপ নেই পশ্চিমবঙ্গে। এই পরিস্থিতিতে রাজ্যে অবিলম্বে বন্ধ করতে হবে নির্বাচন। এই দাবিতেই আজ কমিশন অফিসের সামনে পিপিই (PPE) কিট পরে রাস্তায় শুয়ে প্রতিবাদ জানালেন কিছু মানুষ।

সূত্রে খবর, একটি অরাজনৈতিক দলের তরফে এই প্রতিবাদ জানানো হয়েছে। এই কর্মসূচিতে সামিল হয়েছেন ১০জন। তাঁদের স্পষ্ট বক্তব্য, বিশেষজ্ঞরা বলছেন, আগামী ৪ সপ্তাহ খুবই উদ্বেগজনক। রাজ্যেও ফের লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ৩ দিনের মধ্যে করোনায় দৈনিক সংক্রমণের সংখ্যা ২০০০ ছাড়িয়ে গিয়েছে। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যাও। অন্যদিকে তাঁদের আরও বক্তব্য, গতবছর সব ধর্মের মানুষ নিজেদের সমস্ত অনুষ্ঠান থেকে বিরত ছিলেন। জমায়েত করেননি, ছিলেন গৃহবন্দি। রাশ টানা হয়েছিল দুর্গাপুজো, কালীপুজো, ছটপুজো ইদ সহ একাধিক উত্‍সবে। সেখানে রাজনৈতিক দলগুলি কেন ভোট ঘিরে এত উন্মাদনায় ব্যস্ত? কেন এভাবে মিটিং-মিছিল, সভা-সমাবেশ করছে?

তাঁদের স্পষ্ট দাবি, অবিলম্বে এভাবে ভোট বন্ধ হোক। নির্বাচনী সভা, মিটিং, মিছিল বন্ধ হোক। বিকল্প উপায় বের করা হোক। সূত্রে খবর, এই মর্মে নির্বাচনে কমিশনে চিঠিও দিয়েছেন প্রতিবাদীরা।