আগামী সপ্তাহেই চালু হচ্ছে কলকাতা মেট্রো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/09/2020   শেষ আপডেট: 10/09/2020 1:41 a.m.
@twitter

শুরুর আগে কিভাবে সাজছে কলকাতা মেট্রো? ভিড় এড়াতে কি পদক্ষেপ?

চার মাসের বেশি হতে চলল বন্ধ মেট্রো পরিসেবা। আনলক ৪ পর্যায়ে পৌঁছে সরকার ঘোষণা করেছিলো সংশ্লিষ্ট রাজ্য চাইলে ৭ সেপ্টেম্বরের পর থেকে চালাতে পারে মেট্রো। কিন্তু অবশ্যই সুরক্ষাবিধি দুরত্ববিধি মানতেই হবে। দিল্লিতে চালু হয়ে গেছে মেট্রো ৭ তারিখেই। মাঝে শোনা যায় কলকাতা মেট্রোও চালু হয়ে যাবে ৭ কিংবা ৮ তারিখ। কিন্তু সবদিকটা একটু ভালো করে গুছিয়ে নিয়ে শুরু করতে চাইছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ । জোরকদমে চলছে স্টেশন স্যানিটাইজেশনের কাজ। সাথে স্বয়ংক্রিয় স্যানিটাইজেসশনের মেশিন থেকে আরম্ভ করে স্টেশনের প্রবেশদ্বারে শরীরের উষ্ণতা মাপার থার্মাল গান রাখার ব্যবস্থা হচ্ছে।

কলকাতা মেট্রোর টিকিটের লাইন থেকে মেট্রোর ভিতর সবেতেই ভিড় অন্য যেকোনো জায়গার মেট্রোর থেকে বেশি। ফলে এই করোনা পরিস্থিতিতে কিভাবে সেই ভিড় সামাল দেওয়া সম্ভব সেই নিয়েই চিন্তায় ছিল সবাই। আর টিকিটের টোকন বরাবরই হাতবদল হয়। সেই জায়গায় সংক্রমণ ছড়িয়ে যাওয়ার ভয় থেকেই যাচ্ছিল। ফলে মেট্রোর টিকিট ব্যবস্থাটা সম্পূর্ণভাবে অনলাইনে করার চেষ্টায় আছে মেট্রো রেল কর্তৃপক্ষ। খুব সম্ভবত এয়ারপোর্টের মতো বোর্ডিং পাসের ব্যবস্থা করা হবে। যাতে আগে আমি যে সময়ে ষ্টেশনে ঢুকতে চাইছি তখন সুরক্ষাবিধি মেনে ফাঁকা আছে নাকি দেখে তবেই ষ্টেশনে ঢোকার পাস এবং ট্রেনের টিকিট পাওয়া যাবে। সব ব্যবস্থাটা অনলাইনে হলে আর ভিড় দেখতে হবে না বলে খুশি কলকাতা মেট্রোর যাত্রীরা। কিন্তু উল্টোদিকে দাঁড়িয়ে চাকরি হারানোর ভয় পাচ্ছেন টিকিট কাউন্টারে কাজ করা অনেক কর্মীই। যদিও মেট্রোরেলের পক্ষে বলা হয়েছে সাময়িক এই পর্ব কাটিয়ে পুরনো ধাঁচেই ফিরবে কলকাতা মেট্রো।

এর মধ্যে সব প্রস্তুতি ঠিকঠাক আছে নাকি পর্যবেক্ষণ করলেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশী। পার্কস্ট্রিট থেকে নোয়াপাড়া তিনি মেট্রোতে সফর করেই প্রতি স্টেশনের প্রস্তুতি খতিয়ে দেখলেন।