কলকাতায় করোনা পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে, কন্টেনমেন্ট জোন মাত্র ১ টি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/09/2020   শেষ আপডেট: 07/09/2020 3:57 p.m.
হাওড়া ব্রিজ, কলকাতা

কেবল মাত্র উত্তর কলকাতার গিরিশ পার্কের উমেশ দত্ত লেনকেই কন্টেনমেন্ট জোনের আওতায় রাখা হয়েছে

করোনা মহামারি পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রনে আনা সম্ভব হয়েছে বলে কলকাতা পুরসভার তরফ থেকে প্রকাশিত কন্টেনমেন্ট জোনের তালিকা থেকে জানা গিয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী দেখা গিয়েছে কলকাতা পুর এলাকায় একটি মাত্র কন্টেনমেন্ট জোন রয়েছে।

চলতি মাসের শুরুতে বেলেঘাটা, বড়িশা, মধ্য কলকাতার আমহার্স্ট স্ট্রিট এবং চেতলার মতো বেশ কিছু এলাকায় কন্টেনমেন্ট জোন থাকলেও বর্তমানে তা আর নেই। জানা গেছে কেবল মাত্র উত্তর কলকাতার গিরিশ পার্কের উমেশ দত্ত লেনকেই কন্টেনমেন্ট জোনের আওতায় রাখা হয়েছে।

উমেশ দত্ত লেনেও বর্তমানে করোনা সংক্রমিত ব্যক্তির সংখ্যাও আগের থেকে অনেকটাই কমেছে বলে এদিনের রিপোর্টে বলা হয়। প্রাথমিক ভাবে একটি রিপোর্টে জানানো হয় যে ছ'জন ব্যক্তির শরীরে করোনা ধরা পড়লেও আরো বেশ কিছু কারণের জন্য এলাকাটিকে কন্টেনমেন্ট তালিকাভুক্ত করে রাখা হয়েছে।

আড়াই মাস আগে কলকাতার এই পরিস্থিতিটা ছিল একেবারে অন্যরকম। সেই সময়ে কন্টেন্টেনমেন্ট জোনের সংখ্যা ছিল ১৮ টি। সেই সংখ্যাটাই বৃদ্ধি পেয়ে জুলাই মাসে ৩১-এ পৌঁছায়। দক্ষিণে বালিগঞ্জ,আলিপুর থেকে উত্তরে বেলেঘাটা, কাঁকুরগাছির এলাকাগুলো রীতি মতো প্রশাসনের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়ে ছিল। সেই পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে বলে দাবি করা হয়েছে পুলিশের পক্ষ থেকে। বর্তমানে কন্টেনমেন্ট জোনের সংখ্যা যেমন নামিয়ে আনার সম্ভব হয়েছে, ঠিক তেমনই সংক্রমণ বিস্তারও প্রতিরোধ করা সম্ভব হয়েছে বলে এক পুলিশ কর্তার দাবি।