‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ নিয়ে সুপ্রিম কোর্টের কাছে ধাক্কা খেল রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/06/2021   শেষ আপডেট: 11/06/2021 6:33 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

রাজ্য সরকারকে অবিলম্বে ‘এক দেশ-এক রেশন কার্ড’ প্রকল্প চালু করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট

মোদী বিরোধিতা করতে গিয়ে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। পশ্চিমবঙ্গ সরকারকে ‘এক দেশ এক রেশন কার্ড' চালু করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শুক্রবার কড়া ভাষায় এই নির্দেশ দিয়েছেন বিচারপতিরা। তাঁরা জানিয়েছেন, এই প্রকল্প পরিযায়ী শ্রমিকদের জন্য কল্যাণকর। 

উল্লেখ্য, এই রেশন কার্ড থাকলে দেশের যে কোনও জায়গা থেকে রেশন তুলতে পারবেন কোনও ব্যক্তি। কেন্দ্র সরকারের হিসেব অনুযায়ী, রাজ্যের প্রায় ৯৬ শতাংশ রেশন দোকানে ই-পিওএস (ইলেকট্রনিক পয়েন্ট অব সেল) যন্ত্র বসে গিয়েছে। এই যন্ত্রে রেশন কার্ডের আসল মালিকই চাল-গম নিতে এসেছেন কি না, তা চিহ্নিত করা যায়। কিন্তু রাজ্য সরকারের দাবি, মোদী সরকারের এই প্রকল্প থেকে রাজ্যের খাদ্যসাথী প্রকল্প অনেক ভালো। কাজেই এক দেশ-এক রেশন কার্ড প্রকল্প নিয়ে মোদী সরকারের সঙ্গে দীর্ঘদিন ধরে বিবাদ চলছে পশ্চিমবঙ্গ সরকারের।

তবে এবার শুক্রবার এক মামলার শুনানিতে রাজ্য সরকারকে অবিলম্বে ‘এক দেশ-এক রেশন কার্ড’ প্রকল্প চালু করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্দেশে বিচারপতিরা বলেছেন, কোনও বাহানা ছাড়া অবিলম্বে এক দেশ-এক রেশন কার্ড প্রকল্প চালু করতে হবে পশ্চিমবঙ্গ সরকারকে। এই প্রকল্প পরিযায়ী শ্রমিকদের জন্য কল্যাণকর। এব্যাপারে কোনও অজুহাত শুনবে না আদালত, সাফ বক্তব্য সুপ্রিম কোর্টের।

শুক্রবার পশ্চিমবঙ্গ সরকারকে পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প দ্রুত চালু করার নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত। এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "রায়ের কথা এখনও জানি না। নির্দেশের কপি দেখে এই বিষয়ে বলব।"