মার্চ মাসে জিএসটি সংগ্রহে রেকর্ড সর্বোচ্চ! পাওয়া গেছে ১.৪২ লক্ষ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/04/2022   শেষ আপডেট: 01/04/2022 5:40 p.m.

২০২০ সালের তুলনায় ৪৬ শতাংশ বেশী কর সংগৃহীত হয়েছে

জানুয়ারি মাসের রেকর্ডকে ভেঙে এবার মার্চে GST সংগ্রহ হল ১.৪২ লক্ষ কোটি টাকার। গত বছরের থেকে ১৫ শতাংশ অধিক কর সংগ্রহ হয়েছে এই বছর। অন্যদিকে ২০২০ র তুলনায় ৪৬ শতাংশ বেশী কর সংগৃহীত হয়েছে। অর্থমন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, "অর্থনৈতিক পুনরুদ্ধার, অ্যান্টি-ইভেশন কার্যক্রম, বিশেষ করে জাল বিলারদের বিরুদ্ধে ব্যবস্থা বর্ধিত জিএসটি সংগ্রহে অবদান রেখেছে"।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, "এবছর পণ্য আমদানি থেকে রাজস্ব ২৫ শতাংশ বেশি এবং অভ্যন্তরীণ লেনদেন থেকে রাজস্ব (পরিষেবা আমদানি সহ) গত বছরের একই মাসের আয়ের তুলনায় এবছর ১১ শতাংশ বেশি এসেছে।" ২০২১-২২ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে গড় মাসিক কর সংগ্রহ হয়েছে ১.৩৮ লক্ষ কোটি টাকা। আবার, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ত্রৈমাসিকের গড় কর সংগ্রহ ছিল ১.১০, ১.১৫, ১.৩০ লক্ষ কোটি টাকা।

অর্থমন্ত্রক এক বিবৃতিতে বলছে, "শুল্ক কাঠামো সংশোধন করার জন্য কাউন্সিল কর্তৃক গৃহীত বিভিন্ন হার যৌক্তিককরণের পদক্ষেপের কারণেও রাজস্বের উন্নতি হয়েছে।" কেন্দ্রের তরফে চলতি মাসে কেন্দ্র এবং রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে ৫০:৫০ অনুপাতে অ্যাড-হক ভিত্তিতে ২০,০০০ কোটি টাকা আইজিএসটি নিষ্পত্তি করেছে। এর পাশাপাশি কেন্দ্র মাসে রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ১৮,২৫২ কোটি টাকার GST ক্ষতিপূরণ প্রকাশ করেছে। অর্থাৎ, মোট সংগৃহীত, কেন্দ্রীয় পণ্য ও সেবা কর (CGST) হল ২৫,৮৩০ কোটি টাকা, রাজ্যের পণ্য ও পরিষেবা কর (SGST) হল ৩২,৩২৮ কোটি টাকা, সমন্বিত পণ্য ও পরিষেবা কর (IGST) হল ৭৪,৪৭০ কোটি টাকা ও সেস ৯,৪১৭ কোটি টাকা।