'এটাকে জাতীয় ইস্যু হতে দেবেন না' হিজাব বিতর্কে স্পষ্ট জবাব সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/02/2022   শেষ আপডেট: 11/02/2022 12:14 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

সুপ্রিম কোর্টে হিজাব মামলার জরুরিভিত্তিক শুনানি খারিজ

হিজাব মামলায় তাড়াহুড়ো নয়, স্পষ্ট জানিয়ে দিল দেশের সর্বোচ্চ ন্যায়ালয় (Supreme Court)। জরুরিভিত্তিক শুনানির আবেদন খারিজ করে সুপ্রিম কোর্টের আর্জি, হিজাব বিতর্ক (Hijab Row) যেন দেশজুড়ে ছড়িয়ে দেওয়া না হয়। সময় হলেই শুনানি হবে এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

গত দিন কয়েক দেশজুড়ে হিজাব বিতর্ক ক্রমশ মাথাছাড়া দিয়ে উঠেছে। গত মঙ্গলবার কর্নাটকের এক কলেজের ঘটনা প্রকাশ্যে আসার পরেই ক্রমশ উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। হিজাব বোরখা পরিহিতা এক ছাত্রীর দিকে মারমুখী হয়ে এগিয়ে যায় গেরুয়াবাহিনী। তাদের মুখে ছিল 'জয় শ্রীরাম' ধ্বনির হুঙ্কার। তখনই একা সেই ছাত্রী 'আল্লা হু আকবর' ধ্বনি দিয়ে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। মুহূর্তের মধ্যেই ভাইরাল হয় সেই ভিডিও। সামাজিক মাধ্যমে অচিরেই দুই গোষ্ঠীতে বিভাজন হয়ে বিতর্ক চলতে থাকে। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়।

পরিস্থিতি সামাল দিতে কর্নাটক সরকার দিন তিনেকের জন্য সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়। হস্তক্ষেপ করে সে রাজ্যের হাইকোর্ট। বলা হয় যতদিন গোটা বিষয়টির নিষ্পত্তি হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানে কোন ধর্মীয় পোশাক পরে আসা যাবে না। এরপরেই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। সেখানে জরুরিভিত্তিক শুনানির জন্য আবেদন করা হয়। আর তার প্রেক্ষিতেই সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয় সময় হলেই শুনানি হবে। আর কর্নাটক হাইকোর্ট যদি সংশ্লিষ্ট মামলা স্থানান্তরিত করতে চায়, তাহলেই সুপ্রিম কোর্ট তা শুনবে।

এদিকে দেশজুড়ে ক্রমশ বাড়ছে হিজাব বিতর্ক। বিভিন্ন সামাজিক মাধ্যমে এই নিয়ে শুরু হয়েছে জোরচর্চা। পাকিস্তানও নাকি ভারতের এই বিষয়টি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন, এমনই চর্চা চলছে। তাই এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়ের জরুরিভিত্তিক শুনানির কোন অর্থই নেই। পাশাপাশি দেশজুড়ে এই বিতর্ক যাতে ছড়িয়ে না পড়ে সেদিকে খেয়াল রাখতেও বলা হয়েছে।