শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক পরা যায়না, হিজাব বিতর্কে বিস্ফোরক অমিত শাহ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/02/2022   শেষ আপডেট: 23/02/2022 6:19 a.m.
twitter@AmitShah

কর্নাটকের হিজাব বিতর্কে মুখ খুললেন অমিত শাহ

অবশেষে হিজাব নিয়ে বিতর্কে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, কোনরকম শিক্ষার প্রতিষ্ঠান কোনরকম ধর্মীয় পোশাক পরা নিয়মবিরুদ্ধ। হিন্দু হোক কিংবা কোন অন্য ধর্মের, কোনরকম ধর্মীয় পোশাক কোন শিক্ষা প্রতিষ্ঠানে পরা বাঞ্ছনীয় নয়। যদি সেটা কোন স্কুল হয় কিংবা তাদের কোনো নির্দিষ্ট ইউনিফর্ম থাকে তাহলে তাদের ইউনিফর্ম পরাটাই বাঞ্ছনীয়। যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী উল্লেখ করে দিয়েছেন, এটি তার সম্পূর্ণ ব্যক্তিগত মতামত। কর্ণাটক হাইকোর্টের ডিভিশন বেঞ্চের উপর বাকি রায় ঘোষণার দায়িত্ব দিয়েছেন অমিত শাহ।

সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এই সাক্ষাৎকারে অমিত শাহ বললেন, "আমি বিশ্বাস করি, সব ধর্মের মানুষের শিক্ষা প্রতিষ্ঠান ইউনিফর্ম এবং ড্রেসকোডকে গুরুত্ব দেওয়া উচিত। আমাদের ভুলে গেলে চলবেনা, দেশ সংবিধান অনুযায়ী চলে। সব সময় আমাদের ব্যক্তিগত ইচ্ছেকে গুরুত্ব দেওয়া যায় না।" শাহ আরো যোগ করলেন, "আদালত যে সিদ্ধান্ত দেবে তাকে আমি মেনে নেব। এবং প্রত্যেকের এই আদেশ মানা উচিত। না হলে ভারতের মতো একটি গণতন্ত্র চলবে না।"

প্রসঙ্গত উল্লেখ্য, কর্ণাটক সরকার গত ৫ ফেব্রুয়ারি একটি নির্দেশিকা জারি করে শিক্ষা প্রতিষ্ঠান হিজাব পরা বিষয়টিকে সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করে। তারপর থেকেই কর্ণাটক জুড়ে হিজাবের বিরুদ্ধে বিতর্ক শুরু হয়েছে। বিশেষ করে উদুপি জেলায় বিক্ষোভের জেরে স্কুল কলেজগুলি রীতিমতো রণক্ষেত্রের রূপ ধারণ করেছিল গত কয়েকদিন ধরে। বিক্ষোভের কারণে বেশ কয়েকটি স্কুল-কলেজ বন্ধ হয়ে যায়। এই পরিস্থিতিতে সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আবেদন করেন কয়েকজন মুসলিম পড়ুয়া। বর্তমানে এই মামলাটি কর্ণাটক হাইকোর্টের বিচারাধীন। ইতিমধ্যেই পাক বিদেশমন্ত্রী থেকে শুরু করে নোবেলজয়ী মালালা ইউসুফজাই,  এমনকি ফ্রান্সের বিখ্যাত ফুটবলার পল পোগবা পর্যন্ত এই হিজাব বিতর্ক নিয়ে মুখ খুলেছেন। আমেরিকার তরফ থেকেও ভারতের সমালোচনা করা হয়েছে এই মর্মে। বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ভারতের অভ্যন্তরীণ বিষয় হবার কারণে অন্য কারো উস্কানিমূলক মন্তব্য মেনে নেওয়া হবে না এই হিজাব নিয়ে।