১৬ জুন, ২০২৪
বিজ্ঞান ও প্রযুক্তি

International Yoga Day: আপনার স্বাস্থ্যের খেয়াল রাখবে এই ৫ টি স্মার্টওয়াচ

২১ জুন বিশ্বজুড়ে পালন করা হয় আন্তর্জাতিক যোগ দিবস
smartwatch Bengali News
স্মার্টওয়াচ unsplash.com/photos/3_PaUEEcwMc
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২১ জুন ২০২১
শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১৭:৫৫

আজ অর্থাৎ ২১ জুন সোমবার গোটা বিশ্ব জুড়ে পালন করা হয় আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day)। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির (Narendra Modi) উদ্যোগে রাষ্ট্রপুঞ্জের জেনারেল অ্যাসেম্বলিতে এই যোগা দিবসের খসড়া প্রস্তাব পাশ হয় ও ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে আখ্যা দেওয়া হয়। দৈনন্দিন জীবনে যোগাভ্যাস থাকলে নিজেকে সুস্থ এবং ফিট রাখা কোন কঠিন কাজ নয়। যোগা জীবনকে পরিবর্তন করে এবং চেতনা তৈরি করে। বর্তমান যুগে প্রত্যেককেই বেশ স্বাস্থ্য সচেতন হয়ে উঠছেন। করোনা অতিমারির পর প্রত্যেক বিশ্ববাসীর কাছে এটা স্পষ্ট যে স্বাস্থ্যের থেকে জরুরি আর কিছু হতে পারে না। তাই এখন অনেকেই বিভিন্ন ধরনের ব্যায়াম এবং যোগাসন করে থাকে। সেইসাথে বাজারে চলে এসেছে বিভিন্ন স্মার্টওয়াচ বা ফিটব্যান্ড যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার শরীরচর্চার পরিসংখ্যান, হার্ট রেট ও অন্যান্য বিভিন্ন বিষয় জানতে পারবেন। আজকের এই প্রতিবেদনে এমনই ৫ টি স্মার্টওয়াচ বা ফিটব্যান্ডের সম্পর্কে জেনে নিন যা আপনার সাধ্যের মধ্যেই হবে।

১) Mi Smart Band 5:

জনপ্রিয় মোবাইল প্রস্তুতকারী সংস্থা Xiaomi বিভিন্ন স্মার্টব্যান্ড বাজারে এনেছে। তারমধ্যে সম্প্রতি লঞ্চ করেছে এই Mi Smart Band 5। এটিতে ১.১ ইঞ্চির একটি অ্যামোলেড ডিসপ্লে রয়েছে এবং এতে ১১ ধরনের ওয়ার্কআউট মোড পাওয়া যাবে। এই স্মার্টব্যান্ডে পার্সোনাল অ্যাক্টিভিটি ইন্টেলিজেন্স (PAI) ও ২৪ ঘন্টা স্লিপ ট্রাকিং প্রযুক্তি পাওয়া যাবে। ভারতীয় বাজারে ডিসকাউন্ট দিয়ে এই Mi Smart Band 5 এর দাম মাত্র ২৪৯৯ টাকা।

২) Oppo Band:

মোবাইল প্রস্তুতকারী সংস্থা Oppo সম্প্রতি তাদের পোর্টফোলিওতে স্মার্টওয়াচ এবং ফিটব্যান্ড লঞ্চ করেছে। তাদের নতুন প্রোডাক্ট Oppo Band এ ১২ ধরনের ওয়ার্কআউট মোড রয়েছে যার মধ্যে যোগাও আছে। এটি আপনার ঘুমের সময় আপনার শ্বাস-প্রশ্বাসের হার মাপতে পারে। এই Oppo Band এর ডিসকাউন্টের পর দাম ২৪৯৯ টাকা।

৩) Noise Colourfit Pro 2 Smartwatch:

নয়েজ সংস্থার তরফ থেকে কিছুদিন আগেই ভারতের বাজারে লঞ্চ করা হয়েছে Colourfit Pro 2 স্মার্টওয়াচ। এতে বিল্ট ইণ অ্যাক্টিভিটি ট্র্যাকার, হার্ট রেট মনিটর, স্লিপ ট্র্যাকার ইত্যাদি প্রযুক্তি রয়েছে। এছাড়া এতে ৯ ধরনের স্পোর্টস মোড রয়েছে। ভারতীয় বাজারে এই স্মার্টওয়াচের দাম ২৫৯৯ টাকা।

৪) GQOII Smart Vital:

এই স্মার্টওয়াচের বিভিন্ন ধরনের উন্নত প্রযুক্তি রয়েছে। এতে শরীরের উষ্ণতা মাপার সিস্টেম, রক্তের অক্সিজেন লেভেল মনিটরিং সিস্টেম, হার্টরেট মনিটর ইত্যাদি পাওয়া যাবে। এছাড়াও এই স্মার্ট ওয়াচ আপনার সারাদিনের অ্যাক্টিভিটি ট্রাক করতে পারবে। ভারতের বাজারে এই স্মার্টওয়াচের দাম মাত্র ৪৪৯৯ টাকা।

৫) French Connection R7:

অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে তৈরি স্মার্টওয়াচ French Connection R7। এতে আপনি সর্বক্ষণ আপনার ব্লাড প্রেসার এবং হার্ট রেট মেপে দেখতে পারবেন। এই স্মার্টওয়াচে ১১ ধরনের স্পোর্টস মোড রয়েছে। অ্যাক্টিভিটি ট্র্যাকার থাকার জন্য সারাদিনে কত হেঁটেছেন, কত ক্যালরি খরচ হয়েছে, কত ঘন্টা ঘুমিয়েছেন ইত্যাদি সমস্ত তথ্য দেখতে পাওয়া যাবে। এছাড়া বিশেষ করে মহিলাদের জন্য এই স্মার্টওয়াচে একটি ফিচার দেওয়া হয়েছে। এতে মেনস্ট্রুয়াল ট্রাকিং প্রযুক্তি পাওয়া যাবে। ভারতের বাজারে এই স্মার্টওয়াচের দাম ৫৪৯৯ টাকা।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২১ অক্টোবর

বাদ রাখুন বাইরের খাবার, পাতে রাখুন বেশি পরিমাণ শাক সবজি

Yoga
৯ আগস্ট

হাত হোক বা চোখ, নিয়মিত পরিষ্কার রাখার সঙ্গে আর কী কী করণীয় জেনে নিন

eye doctor chekup clinic
৫ আগস্ট

গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষার জন্যই এই পদক্ষেপ হোয়াটসঅ্যাপ সংস্থার

WhatsApp
৩০ মে

ফাইবার থেকে উচ্চমানের ভিটামিন, মানবদেহে যেকোনও রকম চাহিদা পূরণ করে পাকা আম

Mango red
৬ এপ্রিল

পর্যাপ্ত ঘুম থেকে স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ, রুটিনে থাক সবকিছুই

mental health
২৩ নভেম্বর

দই থেকে ডিম, সুষম খাদ্যই হোক নারীর গর্ভাবস্থার সঙ্গী

Milk un
২৭ সেপ্টেম্বর

তড়িঘড়ি তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে

Deepika Padukone black dress
২৯ আগস্ট

২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে এই প্রজেক্টে

mukesh ambani
১১ আগস্ট

বিজ্ঞানীরা আবিষ্কার করলেন নতুন পদ্ধতি

Breathe clean air exercise
৭ আগস্ট

'মহাকাশে নারী' এই উদ্দেশ্য নিয়ে ইসরোর নতুন বিজয়রথ, নারী ক্ষমতায়নের এক নয়া দিগন্ত

AzaadiSAT
৪ আগস্ট

গ্রহটিকে গোল্ডিলকস জোন হিসেবে অভিহিত করছেন বিজ্ঞানীরা

global warming earth
২২ জুলাই

স্পোর্ট গাড়িটি ৬.১ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘণ্টা পর্যন্ত যেতে পারে

Bmw