১৮ এপ্রিল, ২০২৪
খেলা

IPL 2021 Auction: জেনে নিন কোন দলে কারা থাকল এবং কারা বাদ পড়ল

পূর্ববর্তী আইপিএল শেষ হওয়ার ২ মাসের মধ্যেই নতুন আইপিএলের প্রস্তুতি শুরু করে দিল ফ্র্যাঞ্চাইজিগুলি
ipl 2021 team changes squad new teams Bengali News
আইপিএল ২০২১ twitter@IPL
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২১
শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ১৫:১২

করোনা ভাইরাস প্যানডেমিকের কারণে গতবছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অর্থাৎ আইপিএল বেশ দেরিতে শুরু হয়েছিল। তারপর চলতি বছরের শুরুতেই পূর্ববর্তী আইপিএল শেষের ২ মাসের মধ্যে চলতি বছরের আইপিএল খেলার প্রস্তুতি শুরু করে দিল ফ্র্যাঞ্চাইজিগুলি। তারা ২০২১ আইপিএল নিলাম প্রক্রিয়া করার জন্য এক ধাপ এগিয়ে কোন কোন খেলোয়ার কে টিমে রাখবে এবং কোন কোন খেলোয়ার কে বাদ দেবে তার একটি তালিকা প্রকাশ করল। আসুন আজকের এই প্রতিবেদনে দেখে নিন কোন খেলোয়ার কোন টিমে রয়ে গেল এবং কোন খেলোয়ার টিম ছেড়ে চলে গেল।

চেন্নাই সুপার কিংস

ভারতীয় আইপিএলের ইতিহাসে বেশ প্রত্যেক বছরের পারফরম্যান্স ঘেঁটে দেখলে চেন্নাই সুপার কিংস বেশ ভালো জায়গাতেই থাকে। যদিওবা ২০২০ দুবাইয়ের আইপিএলে চেন্নাই সুপার কিংস খুব একটা ভালো কিছু ফল করতে পারেনি। তাই চলতি বছরে তারা তাদের মিডিল অর্ডার শক্তিশালী করতে চায়। সেই জন্য এবার বিশেষভাবে টিমে ফিরে আসছে সুরেশ রায়না। তবে এবার তাদের ২০২১ এর আইপিএল টিম থেকে ছাড়া হয়েছে- হরভজন সিং, শেন ওয়াটসন, পীযূষ চাওলা, কেদার যাদব, মুরলী বিজয় ও মনু কুমারকে।

CSK স্কোয়াড

এমএস ধোনি (অধিনায়ক), সুরেশ রায়না, আম্বাতি রাইডু, এন নাগেশ, ফাফ ডুপ্লেসি, স্যাম কুরান, রবীন্দ্র জাদেজা, ব্রাভো, মিশেল স্যান্টনার, ঋতুরাজ গায়কোয়াড়, শার্দুল ঠাকুর, লুঙ্গি এনগিডি, দীপক চাহার, জোশ হাজেলউড, কে এন আসিফ, কর্ণ শর্মা, ইমরান তাহির ও সাই কিশর।

দিল্লি ক্যাপিটালস

গত বছরে শ্রেয়াস আইয়ারের নেতৃত্বাধীন দিল্লি ক্যাপিটালস দল দুবাইয়ে আইপিএল ফাইনাল অব্দি পৌঁছে গিয়েছিল। দলের তারকা বলার রাবাডা সবাইকে অবাক করে ব্যাটসম্যানদের কালঘাম ছুটি দিয়েছিল খেলার মাঠে। এবার তাদের দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে অ্যালেক্স ক্যারি, জেসন রয়, কিমো পল, সন্দ্বীপ লামিচানে, তুষার দেশপান্ডে ও মহিত শর্মাকে।

DC স্কোয়াড

শ্রেয়াস আইয়ার (অধিনায়ক), ঋষভ পন্থ, শিখর ধাওয়ান, আর অশ্বিন, ইশান্ত শর্মা, অজিঙ্কা রাহানে, পৃথ্বী শ, ললিত যাদব, অমিত মিশ্র, অক্ষর প্যাটেল, আবিস খান, ক্রিস অকস, সিমরন হেটমায়ার, কাসিডো রাবাডা, অ্যানরিচ নোকিয়া, প্রবীণ দুবে।

কিংস ইলেভেন পাঞ্জাব

চলতি বছরের কিংস ইলেভেন পাঞ্জাবের টিমে বেশ বড় পরিবর্তন লক্ষ্য করা যাবে। তারা তাদের ৯ জন খেলোয়াড়কে ছেড়ে দিয়েছে। তাদের মধ্যে আছে বড় বড় কিছু খেলোয়াড়। প্রধানত এবার টিম তাদের মিডল অর্ডারে ভরসাযোগ্য ফিনিশার নিতে চায়। এবার দল ছেড়ে দিয়েছে গ্রীন ম্যাক্সওয়েল, শেলডন কোট্রেল, করুন নায়ার, হার্ডাস ভিলজোয়েনকে, জিমি নিশাম, মুজিব উর রহমানকে।

KXIP স্কোয়াড

কে এল রাহুল (অধিনায়ক), ক্রিস গেইল, মায়ানক আগারওয়াল, দীপক হুদা, মনদীপ সিং, সরফরাজ খান, প্রভসিমরান সিং, মোহাম্মদ সামি, নিকোলাস পুরান, ক্রিস জর্ডান, দর্শন নালকান্দে, রবি বিষ্ণই, ঈশান পোড়েল, অর্শদীপ সিংহ।

রাজস্থান রয়্যালস

গত বছর আইপিএলে বেশ খারাপ জায়গায় গিয়ে শেষ করেছিল রাজস্থান রয়্যালসের টিম। এবার সেই কথা মাথায় রেখে তারা তাদের দলে কিছু বড় পরিবর্তন করতে চলেছে। এই বছর এই টিম ছেড়ে দিয়েছে- স্টিভ স্মিথ, আকাশ সিং, বরুন অরোরা, অঙ্কিত রাজপুত, অনিরুদ্ধ যোশী, ওমান থমাস, শশাঙ্ক সিংহ ও টম কুরানকে।

RR স্কোয়াড

সঞ্জু স্যামসন (অধিনায়ক), মনন ভোরা, যাদব উনাদকাট, রিয়ান পরাগ, ডেভিড মিলার, জশ বাটলার, মহিপাল লোমেরোর, ময়াঙ্ক মারকান্ডে, রবিন উথাপ্পা, শ্রেয়াস গোপাল, কার্তিক ত্যাগী, বেন স্টোকস, রাহুল তেওয়াতিয়া, ইয়াসভি জয়সওয়াল, অনুজ রাওয়াত, জোফরা আর্চার, রিয়ান পরাগ।

সানরাইজার্স হায়দ্রাবাদ

ডেভিড ওয়ার্নার দীর্ঘদিন ধরে সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কত্ব করে আসছে। প্রত্যেকবারই সন্তুষ্টজনক ফল করেছে এই দল। দল এবার তাদের কোর টিমে তেমন কোন পরিবর্তন করতে চাইনি। চলতি বছরে দল ছেড়ে দিচ্ছে- সঞ্জয় যাদব, বি সন্দ্বীপ, বিলি স্টানলেক, ইয়ারা পৃথ্বীরাজ ও ফ্যাবিয়ান অ্যালেনকে।

SH স্কোয়াড

ডেভিড ওয়ার্নার (অধিনায়ক), অভিষেক শর্মা, বসিল থাম্পি, ভুবনেশ্বর কুমার, জনি বেয়ারস্টো, কেন উইলিয়ামসন, মনীশ পান্ডে, মহম্মদ নবি, রশিদ খান, সন্দীপ শর্মা, শাহবাজ নাদিম, শ্রীবৎস গোস্বামী, সিদ্ধার্থ কৌর, খলিল আহমদ, টি নটরাজন, বিজয় শঙ্কর, ঋদ্ধিমান সাহা, আব্দুল সামাদ, মিচেল মার্শ, জেসন হোল্ডার, প্রীয়ম গর্গ, বিরাট সিংকে।

রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর

চলতি বছরে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর তাদের দলের মধ্যে খুব একটা বেশি পরিবর্তন করেনি। ছোটখাটো কিছু পরিবর্তনের পর দল ছেড়ে দিয়েছে অ্যারন ফিঞ্চ, ক্রিস মরিস, ইসুরু উড়ানা, মইন আলি, পবন নেগি, গুরকিরত সিং মান, শিবম দুবে, ডেল স্টেইন, পার্থিব প্যাটেল, উমেশ যাদবকে।

RCB স্কোয়াড

বিরাট কোহলি (অধিনায়ক), এবি ডিভিলিয়ার্স, দেবদত্ত পাড়িক্কল, মহম্মদ সিরাজ, নভদীপ সাইনি, যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, কেন রিচার্ডসন, অ্যাডাম জাম্পা, জোসে ফিলিপ, শাহবাজ আহমেদ ও পবন দেশপান্ডেকে।

কলকাতা নাইট রাইডার্স

কলকাতা নাইট রাইডার্স তাদের কোর টিমের বেশিরভাগ খেলোয়াড়দের মধ্যে তেমন কোনো পরিবর্তন করেনি। তারা দল থেকে ৫ জন খেলোয়াড় কে ছেড়ে দিয়েছে এবং পরিবর্তে একজন বিদেশি সহ ৭ জনকে দলে নিয়েছে। দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে- ক্রিস গ্রিন, এম সিদ্ধার্থ, নিখিল নায়েক, টম ব্যানটন ও সিদ্ধেশ লাডকে।

KKR স্কোয়াড

দীনেশ কার্তিক (অধিনায়ক), আন্দ্রে রাসেল, ইয়ন মরগ্যান, কমলেশ নগরকোটি, কুলদীপ যাদব, লকি ফারগুসন, নীতিশ রানা, প্রসিধ কৃষ্ণা, রিঙ্কু সিং, সন্দীপ ওয়্যারিয়র, শিভম মাভি, শুভমন গিল, সুনীল নারিন, প্যাট কামিন্স, আলি খান, রাহুল ত্রিপাঠি, বরুণ চক্রবর্তী, হ্যারি গার্নে।

মুম্বাই ইন্ডিয়ান্স

আইপিএলের ইতিহাসে বহুবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স তাদের কোর ইউনিট থেকে সাতজন খেলোয়ারকে ছেড়ে দিয়েছে। পরিবর্তে ১৫.৩৫ কোটি টাকা দিয়ে তারা হয়তো এবার বিদেশি খেলোয়াড় কিনবে। দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে- ন্যাথান কুল্টার-নাইল, প্রিন্স বলবন্ত রায় সিং, জেমস প্যাটিনসন, দিগ্বিজয় দেশমুখ, মিশেল ম্যাকক্লেনাঘান ও শেরফেন রাদারফোর্ডকে। এছাড়াও লাসিথ মালিঙ্গা অবসর নেওয়ায় দল তাকে ছেড়ে দিয়েছে।

MI স্কোয়াড

রোহিত শর্মা (অধিনায়ক), ঈশান কিষাণ, সূর্যকুমার যাদব, কুইন্টন ডি কক, অনমোলপ্রীত সিং, আদিত্য তারে, ক্রিস লিন, সৌরভ তিওয়ারি, হার্দিক পাণ্ডিয়া, ক্রুণাল পাণ্ডিয়া, কায়রন পোলার্ড, জয়ন্ত যাদব, ট্রেন্ট বোল্ট, জসপ্রীত বুমরাহ, মোহসিন খান, রাহুল চাহার ও অঙ্কুল রায়।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১০ সেপ্টেম্বর

জি ২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভারতে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সঙ্গে ছিলেন তাঁর পুত্র

Justin Trudeau and narendra modi
৮ আগস্ট

বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন তিনি

Sunil Chhetri wife
৩০ মে

বিজেপি সাংসদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রতিবাদে কয়েক দিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা

Wrestler protest
২৩ ফেব্রুয়ারি

রানী মুখার্জী অভিনীত অসীমা চিব্বরের 'মিসেস চ্যাটার্জী vs নরওয়ে' ছবিটি হয়ে উঠবে সাংস্কৃতিক বৈষম্যের দলিল

Rani Mukherjee 4
৪ সেপ্টেম্বর

আজকের ম্যাচে ভারতের হতাশাজনক বোলিংয়ের কারণেই জিতল পাকিস্তান

Pakistan vs india 2nd round asia cup
৪ সেপ্টেম্বর

রবীন্দ্র জাদেজার পাশাপাশি ভারতীয় জোরে বোলার আবেশ খানও চোটের কারণে ছিটকে গিয়েছেন এশিয়া কাপ থেকে

India Pakistan cricket
৩ সেপ্টেম্বর

নিজের নামের পাশে ২৩ টি গ্রান্ড স্ল্যাম, ৬ বারের ইউএস ওপেন চ্যাম্পিয়ন, তিনি তো টেনিস দুনিয়ার বিস্ময়

Serena Williams
২ সেপ্টেম্বর

চৌবের প্রথম কাজ অনূর্ধ্ব ১৭ মহিলা ফুটবল বিশ্বকাপের তদারকি করা

Kalyan chaubey
৩০ আগস্ট

মঙ্গলবার ইস্টবেঙ্গল ক্লাব থেকে প্রেস কনফারেন্সে এই বক্তৃতা রাখেন তিনি

Bhaichung bhutia
২৯ আগস্ট

আজকের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের দৌড়ে অনেকটাই এগিয়ে গেলো রোহিত শর্মার ভারত

India vs Pakistan asia cup 2022
২৮ আগস্ট

২০২১ T20 বিশ্বকাপের পর এই প্রথম মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান

India Pakistan cricket
২৭ আগস্ট

চোট সারিয়ে আবারো নিজের পুরনো ফর্মে ফিরে এসেছেন নীরজ চোপড়া

Neeraj Chopra lusan