১৯ এপ্রিল, ২০২৪
কলকাতা

সব বিভাগ সচল রাখা যাবে না, স্বাস্থ্য ভবনকে সাফ জানালো বিসি রায় শিশু হাসপাতাল

শহরে একের পর এক হাসপাতালে যেখানে চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের মধ্যে করোনা সংক্রমণ বাড়ছে সেখানেই স্বাস্থ্য পরিষেবা চালু রাখতে চাপে পড়েছে হাসপাতালগুলি
Corona hospital Bengali News
করোনা হাসপাতাল @pixabay
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২২
শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ১৫:০৭

করোনাভাইরাস এর দৈনিক আক্রান্ত সংখ্যা পশ্চিমবঙ্গে কিছুটা কম হলেও সোমবার এর রিপোর্ট অনুযায়ী সংখ্যাটা এমনও কিছু একটা কম নয়। সোমবারে রিপোর্ট থেকে জানা যাচ্ছে, একদিনে আক্রান্তের সংখ্যা ১৯ হাজারের কিছুটা বেশি, যা পশ্চিমবঙ্গের জন্য খুব একটা ভালো খবর নয়। ইতিমধ্যেই চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা করোনাভাইরাস আক্রান্ত হওয়া শুরু করেছেন। আর এবারে সংক্রমনের কোপ পড়লো বিসি রায় শিশু হাসপাতালে। চিত্তরঞ্জন সেবা সদন এর পর এবার আরও একটি শিশু হাসপাতালে ব্যাহত হতে চলেছে স্বাস্থ্য পরিষেবা।

আজকে স্বাস্থ্য ভবন কে দেওয়া একটি চিঠিতে বিসি রায় শিশু হাসপাতাল সরাসরি জানিয়ে দিয়েছে, ইতিমধ্যেই ৪০ জন চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী করোনাভাইরাস আক্রান্ত হয়ে গিয়েছেন, যার মধ্যে অর্ধেক চিকিৎসক। এ ছাড়াও একাধিক টেকনিশিয়ান করোনাভাইরাস আক্রান্ত হয়ে পড়েছেন। এর ফলেই স্বাস্থ্য পরিষেবায় প্রভাব পড়তে শুরু করেছে। বিসি রায় শিশু হাসপাতালে তরফ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে সমস্ত বিভাগ চালু রাখা সম্ভব হচ্ছে না। বিশেষত ত্বক এবং এরকম যে সমস্ত বিভাগে একজন বা দুইজন চিকিৎসক থাকেন, সেইসব বিভাগ আপাতত বন্ধ করে দিচ্ছে বিসি রায় শিশু হাসপাতাল।

অন্যদিকে এই হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ১১ জন শিশু। ইতিমধ্যেই দুজন শিশুকে ভেন্টিলেশনে রাখতে হয়েছে হাসপাতালে তরফ থেকে। চিকিৎসকের সংখ্যা কমে গেলে সমস্যায় পড়তে হচ্ছে হাসপাতালকে। এই কারণেই কোনক্রমে ওপিডি বা বহির্বিভাগ চালু রাখার চিন্তাভাবনা করেছে হাসপাতাল। কিন্তু সমস্যা হয়ে যাচ্ছে অন্য বিভাগের ক্ষেত্রে। অন্য বিভাগে কিভাবে চিকিৎসা চালানো সম্ভব হবে, সেই নিয়ে সন্দিহান হাসপাতাল কর্তৃপক্ষ। অন্যান্য হাসপাতালেও পরিস্থিতি অনেকটা একই রকম। নীলরতন সরকার হাসপাতালে আক্রান্ত হয়েছেন বহু চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মী। অন্যতম গুরুত্বপূর্ণ এই সরকারি হাসপাতালে এত সংখ্যক চিকিৎসক এবং চিকিৎসাকর্মী আক্রান্ত হওয়ায় পরিষেবা ব্যাহত হচ্ছে নীলরতন সরকার হাসপাতালে। পেডিয়াট্রিক সার্জারি সহ একাধিক বিভাগ বন্ধ করে দিতে হয়েছে বলেও খবর।

অন্যদিকে আইসিএমআর এর নির্দেশিকা বদল করে কিছু করোনাভাইরাস প্রটোকল যুক্ত করা হয়েছে। বর্তমানে যদি আপনি করোনাভাইরাস আক্রান্ত হন তাহলে পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম দিনে জ্বর না আসলে সাতদিন পেরোলে আইসোলেশন এর মেয়াদ শেষ করে দেওয়া হচ্ছে। আইসিএমআর জানাচ্ছে, যেহেতু এই ভেরিয়েন্ট অত্যন্ত বেশি ছড়ায় তাই এই ভাইরাসের ক্ষেত্রে আইসোলেশন এর মেয়াদ কিছুটা কম। এরপর আর আরটি-পিসিআর টেস্ট করানোর প্রয়োজন নেই বলেও জানিয়েছে আইসিএমআর। তবে একদম অন্যরকম একটা অভিযোগ উঠেছে বিভিন্ন হাসপাতালের বিরুদ্ধে। কর্তৃপক্ষ দাবি জানিয়েছে, সাতদিন পেরিয়ে যাবার পরেও অনেকেই করোনাভাইরাস এর অজুহাতে কাজে যোগ দিতে চাইছেন না। পরিষেবা সচল রাখার জন্য কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছে, যদি সাত দিন পরেও কাজে যোগ দেওয়ার মতো পরিস্থিতি না আসে তাহলে করোনা পরীক্ষার রিপোর্ট দেখাতে হবে, নতুবা চাকরি সংকটে পড়বে সেই কর্মীর।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২৮ ফেব্রুয়ারি

কফি হাউসের বইচিত্র সভাগৃহে গতকাল আয়োজিত হল এক বিশেষ আলোচনা সভা

Mrinal sen conference 1
১২ জানুয়ারি

সকলকে স্বামীজির মতাদর্শ মেনে চলার পরামর্শ অভিষেকের

Abhishek Swami ji
২ নভেম্বর

শ্রীমতী নির্মলা বন্দ্যোপাধ্যায়ের বয়স ৮৭ বছর

abhijit banerjee
২১ অক্টোবর

পরিবেশ সচেতনতা থেকে স্কুলের দিন, কী কী ভাবে সেজে উঠবে এবার পুজোর থিম?

Hatibagan kundu Bari
২০ অক্টোবর

দুর্গা পুজোর মেট্রো গাইড দেখে নিন এক নজরে

Kolkata metro
৩০ সেপ্টেম্বর

ডেঙ্গু নিয়ে সতর্ক থাকতে হবে, প্রচার চালাতে হবে : ফিরহাদ হাকিম

Mamata Firhad
২০ আগস্ট

যাদবপুর-সহ নানা বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলেও, কোনও উত্তর দেননি ডায়মন্ডহারবারের সাংসদ

Abhisekh White sit boom
১২ আগস্ট

৫ ঘণ্টারও বেশি চেষ্টা করার পর চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করে

dead body 2
৫ আগস্ট

গতকাল সকালে বেহালায় লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয়েছে এক স্কুল পড়ুয়ার

lalbazar police station
৪ আগস্ট

নিয়োগ করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে

kolkata municipality
২ আগস্ট

রবীন্দ্রনাথের পদ্মা যাপন, এবং কালজয়ী সৃষ্টি নিয়ে বিশেষ অনুষ্ঠান আগামী ২০ অগস্ট

Rabindranath Thakur 2
১ আগস্ট

আর্থিক প্রতারণার অভিযোগ তুললেন বিজেপি নেতা শঙ্কুদেব পান্ডা

Nusrat bold
৩১ জুলাই

২০১৬ সালে স্বাস্থ্যসাথী স্কিম চালু করেছিল পশ্চিমবঙ্গ সরকার

Swasthya sathi card
২৭ জুলাই

সিঁড়ির ধাপের নড়বড়ে একটি অংশ খুলে যায়

Kolkata metro