২৫ এপ্রিল, ২০২৪
দেশ

এই চারটি অ্যাপ্লিকেশন আছে আপনার ফোনে? উধাও হয়ে যেতে পারে আপনার টাকা, আনইন্সটল করুন এক্ষুনি

কোন চারটি অ্যাপ্লিকেশনের ব্যাপারে গ্রাহকদের সতর্ক করছে এসবিআই?
state bank of india Bengali News
-
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২১
শেষ আপডেট: ৬ সেপ্টেম্বর ২০২১ ৭:৪৪

যদি আপনার ফোনে এখনো এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি থাকে, তাহলে এক্ষুনি সেগুলিকে আনইন্সটল করে ফেলুন। এটা শুধুমাত্র আমরা বলছি না, বলছে ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। কারণ এই সমস্ত অ্যাপ্লিকেশন যদি আপনার ফোনে ইন্সটল করা থাকে তাহলে যেকোনো মুহূর্তে আপনার ফোনে কানেক্ট থাকা ব্যাংক অ্যাকাউন্ট থেকে মুহূর্তের মধ্যে টাকা চলে যেতে পারে। গ্রাহকদের উদ্দেশ্যে কিছুটা এমনই সতর্কবার্তা জানিয়ে দিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

স্টেট ব্যাংক এর তরফ থেকে জানানো হয়েছে, বিগত কয়েক বছরে বহু মানুষের ব্যাংক একাউন্ট থেকে টাকা উধাও হয়ে গেছে। তারা সেই সমস্ত টাকা ফেরত পর্যন্ত পাননি। একটি পরিসংখ্যান বলছে, যারা এই সমস্ত অ্যাপ গুলি ব্যবহার করেন তাদের মধ্যে ১৫০ জন স্টেট ব্যাংক গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে গত চার মাসে ৭০ লক্ষ টাকা উধাও হয়ে গেছে। শুধু তাই নয়, স্টেট ব্যাংকের একটি পরিসংখ্যান বলছে, দিন প্রতিদিন এই সমস্ত ধরনের জালিয়াতির ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে, যার ফলে রীতিমতো সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ।

স্টেট ব্যাংকের সতর্কবার্তাতে কয়েকটি বহুল প্রচলিত অ্যাপ্লিকেশনের নাম উঠে এসেছে যেগুলো হয়তো আপনার ফোনেও বর্তমান ইন্সটল করা রয়েছে। এই অ্যাপ্লিকেশনের তালিকায় রয়েছে, মূলত স্ক্রিন শেয়ারিং অ্যাপ্লিকেশন। তালিকায় সবার ওপরে রয়েছে এনিডেস্ক (AnyDesk), কুইক সাপোর্ট (Quick Support), টিম ভিউয়ার (Team Viewer), মিঙ্গেল ভিউ (Mingle View)। তার পাশাপাশি, স্টেট ব্যাংক এর তরফ থেকে গ্রাহকদের ইউপিএস (Unified Payment System) এর মত কিছু অ্যাপ্লিকেশন ব্যবহার করা নিয়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়াও স্টেট ব্যাংক এর তরফ থেকে নির্দেশিকায় বলা হয়েছে, গ্রাহকরা যেন কোনোভাবেই কোন একটি অজানা জায়গা থেকে ইউপিআই রিকুয়েস্ট একসেপ্ট না করে ফেলেন, অথবা টাকা না সেন্ড করেন। পাশাপাশি প্রত্যেকটি কিউআর কোড স্ক্যান করার সময় গ্রাহকদের অতিরিক্ত সর্তকতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে স্টেট ব্যাংক এর তরফ থেকে।

সতর্কবার্তাগুলি এক নজরে দেখে নেওয়া যাক :

  1. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, বর্তমানে ভারতে বহু এমন ভুয়া ওয়েবসাইট রয়েছে, যেগুলির মাধ্যমে হ্যাকাররা আপনার ব্যাংক একাউন্টে টাকা সরিয়ে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করে। তাই, যদি কোন কেনাকাটা করতে হয় তাহলে অবশ্যই সেই মার্চেন্ট এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে কেনাকাটা করবেন। কারণ এই মুহূর্তে, ফ্লিপকার্ট বা অ্যামাজনের মতো বড় বড় মার্চেন্ট ওয়েবসাইটের বহু জাল ভার্শন ইন্টারনেটের জগতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

  2. ইন্টারনেটে যে কাজই করবেন না কেন, সবার আগে ভালো করে খুঁটিয়ে তথ্য যাচাই করে দেখে নেবেন।

  3. যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নাম করে কোন হ্যাকার আপনার কাছে কোন লিংক পাঠায় কিংবা কোনও ফোন কল বা এসএমএস করে তাহলে তাতে একেবারেই বিশ্বাস করবেন না। কারণ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কিংবা যে কোন রাষ্ট্রায়ত্ত ব্যাংক কখনোই গ্রাহকদের সার্ভিস দেওয়ার জন্য ফোন করে না বা মেসেজ করেনা। কোন কোন ক্ষেত্রে ইমেইলের মাধ্যমে কথাবার্তা হতে পারে। তবে বেশিরভাগ সময় ব্যাংকের কথাবার্তা বা ব্যাংকের কাজ অফিসিয়াল চিঠি পত্রের মাধ্যমে হয়ে থাকে। তাই যদি কখনো এরকম ধরনের কোন মেসেজ বা ফোন কল পেয়ে থাকেন তাহলে তৎক্ষণাৎ নিজের ব্রাঞ্চ এর সঙ্গে যোগাযোগ করুন।

  4. সর্তকতা সত্ত্বেও যদি জালিয়াতির মুখে আপনি কখনো পড়ে যান তাহলেও ঘাবড়ে যাবার কিছু নেই। আপনি যদি কখনো জালিয়াতির সম্মুখীন হয়ে থাকেন তাহলে অভিযোগ জানাতে কখনো দেরি করবেন না। তৎক্ষণাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কাস্টমার কেয়ার নম্বর 1800111109, 9449112211, ও 08026599990 এ যোগাযোগ করবেন। পাশাপাশি আপনারা ন্যাশনাল সাইবারক্রাইম রিপোর্টিংয়ের পোর্টাল নম্বর - 155260 তে গিয়েও নিজের অভিযোগ দায়ের করতে পারেন।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১০ সেপ্টেম্বর

জি ২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভারতে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সঙ্গে ছিলেন তাঁর পুত্র

Justin Trudeau and narendra modi
১০ আগস্ট

এই ছুটি মা কিংবা বাবা টানা ৭৩০ দিন অর্থাৎ দুই বছর নিতে পারবেনা, রয়েছে নিয়ম

new born child
২৭ জুলাই

যুবতীকে ভর্তি করানো হয়েছে স্থানীয় একটি হাসপাতালে

rape fear woman attacked torture
৩০ মে

বিজেপি সাংসদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রতিবাদে কয়েক দিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা

Wrestler protest
২৮ মে

আশঙ্কাজনক অবস্থায় তাদের পুরীর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়

Puri Jagannath temple
২৬ ফেব্রুয়ারি

সকল জেলা প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে

bird flu checken hen
৯ নভেম্বর

ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-উত্তরপ্রদেশও, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩

earthquake seismometer
৫ সেপ্টেম্বর

বিচারপতি হেমন্ত গুপ্তা এবং সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে

hijab india girl
৫ সেপ্টেম্বর

গলায় লাল মালা! বিয়েতে উপহার নয়, বরং সেই অর্থ যাক মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে

Arya Rajendran and KM Sachin Dev 2
৪ সেপ্টেম্বর

২০২৬ সালে গঙ্গার জলবন্টন চুক্তি শেষ হ‌ওয়ার কথা

Modi hasina picture
৪ সেপ্টেম্বর

৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ভারতজুড়ে মূল্যবৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি পালন করবে কংগ্রেস

Rahul Gandhi new
৪ সেপ্টেম্বর

ভারতীয় কোটিপতি পালোনজি মিস্ত্রির ছেলের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শিল্প জগতে

Cyrus Mistry
৪ সেপ্টেম্বর

স্কুলছাত্রী অঙ্কিতার ঘটনার পর ফের এক দলিত নাবালিকার মৃত্যুর ঘটনায় দুমকায় তীব্র চাঞ্চল্য

Dumka dalit girl hanging death