দেশ

TMC-এর অভিযোগেই শিলমোহর! অ-বিজেপি রাজ্যে টিকা নিয়ে বৈষম্য করেছে কেন্দ্র?

সব থেকে বেশি টিকা পেয়েছে মহারাষ্ট্র, এরপরেই উত্তরপ্রদেশ

টিকাকরণে বৈষম্য! বিজেপি শাসিত (BJP) রাজ্যগুলি বেশি ভ্যাকসিন পাচ্ছে। এমন অভিযোগ বারংবার তুলেছেন পশ্চিমবঙ্গের (West-Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee, CM)। এবার কার্যত এই অভিযোগেই পরোক্ষ ভাবে শিলমোহর দিল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry) স্বীকার করে নিল আয়তন ও জনঘনত্বের বিচারে বাংলার থেকে অনেক পিছিয়ে থাকা বিজেপি শাসিত রাজ্যকেও বাংলার থেকে বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। এই নিয়ে সংসদে একটি লিখিত প্রশ্ন রেখেছিলেন তৃণমূল সাংসদ মালা রায়। যার জবাবে সব রাজ্যকে দেওয়া ভ্যাকসিনের পরিমাণের একটি খতিয়ান তুলে ধরেছে স্বাস্থ্যমন্ত্রক। তাতেই দেখা যাচ্ছে বাংলার তুলনায় বিজেপি শাসিত রাজ্যেও বেশি ভ্যাকসিন পেয়েছে। আরও দেখা যাচ্ছে, দেশের পাঁচ রাজ্যকে পশ্চিমবঙ্গের থেকে বেশি টিকা দেওয়া হয়েছে, যার মধ্যে তিনটির জনসংখ্যা পশ্চিমবঙ্গের তুলনায় কম। এই তিনটির মধ্যে দু’টি হল বিজেপি শাসিত রাজ্য (গুজরাত এবং কর্নাটক)। অন্যটি হল রাজস্থান।

পরিসংখ্যান বলছে, এ বছর সব মিলিয়ে ৩৫ কোটির বেশি টিকা রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে পাঠিয়েছে কেন্দ্র। তার মধ্যে দু’টি রাজ্য তিন কোটির বেশি টিকা পেয়েছে। সব থেকে বেশি টিকা পেয়েছে মহারাষ্ট্র। পরিমাণ সাড়ে তিন কোটির মতো। দু’নম্বরেই রয়েছে উত্তরপ্রদেশ। সে রাজ্যে তিন কোটির বেশি টিকা পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে কেন্দ্রের তরফে এখনও পর্যন্ত রাজ্যকে ২ কোটি ২৮ লক্ষ ৫৮ হাজার ৭৬০ ডোজ টিকা পাঠানো হয়েছে। তার মধ্যে ১ কোটি ৯৭ লক্ষ কোভিশিল্ড টিকা ও ৩১ লক্ষের মতো কোভ্যাকসিন টিকা। অথচ, বিজেপি শাসিত গুজরাট (Gujarat) বাংলার থেকে আয়তনে অনেক ছোট হওয়া সত্ত্বেও টিকা পেয়েছে ২ কোটি ৫৯ লক্ষ। একই ভাবে পশ্চিমবঙ্গের তুলনায় কর্ণাটকের জনসংখ্যা কম হওয়া সত্ত্বেও ভ্যাকসিন দেওয়া হয়েছে ২ কোটি ৩৯ লক্ষ। এমনকি মধ্যপ্রদেশের জনসংখ্যা কম হলেও, মধ্যপ্রদেশ প্রায় বাংলার সমপরিমাণ ভ্যাকসিন পেয়েছে। এই পরিসংখ্যান তুলে ধরেই তৃণমূল দাবি করছে, কেন্দ্র টিকার ক্ষেত্রেও অবিজেপি রাজ্যগুলিকে বঞ্চিত করছে।

তবে গতকালই ঘটেছে এক মিরাকেল। জুলাইয়ে বাংলার জন্য ৭০ লক্ষ টিকা বরাদ্দ করেছিল কেন্দ্র সরকার। কিন্তু মাস শেষ হওয়ার আগেই কেন্দ্রের বরাদ্দ করা ৭০ লক্ষের বদলে ৭৮ লক্ষ টিকা পেল রাজ্য। এমনকি আগস্টে ৯ লক্ষ কোভ্যাক্সিন পাঠানো হবে বলে রাজ্যকে জানিয়েছে কেন্দ্র সরকার। এছাড়াও আগস্টে ৬৪ লক্ষ কোভিশিল্ড বরাদ্দ করা হয়েছে বাংলার জন্য।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

Bengal association
দিল্লিতেও এবার স্থাপিত হবে বাংলা একাডেমি, ছাড়পত্র কেজরিওয়াল সরকারের
রাজধানীতে বাংলা একাডেমির বাস্তবায়নের খবরে আশায় বুক …
supreme court of India
রাজস্থানে সুপ্রিম কোর্টের তৎপরতায় পাশ হল শিশু বিবাহ নথিভুক্তিকরণ বিল
বিয়ের শংসাপত্র একটি গুরুত্বপূর্ণ নথি : রাজস্থানের …
narendra modi pm
যোগীর পর মোদী, ফের বিজেপির 'ভুল' ছবি ব্যবহারের অভিযোগ
মোদী জমানায় দেশের সাফল্য দেখাতে লস অ্যাঞ্জেলসের …
crpf constable
রাজ্য পুলিশ নয়, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরাই সামলাবেন উপনির্বাচন
ভবানীপুরের জন্য থাকছে আলদা একজন পুলিশ পর্যবেক্ষক