২৯ মার্চ, ২০২৪
দেশ

Agnipath: ক্রমাগত বিক্ষোভের জের, অগ্নিপথ নিয়োগকারীদের জন্য কেন্দ্র সরকারের একগুচ্ছ ঘোষণা

শুধু চাকরি নয়, ডিগ্রিকে মান্যতা দিয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং-এর তরফে ঘোষণা করা হয়েছে, কেবল মাধ্যমিক পাশ অগ্নিবীররা যেন পিছিয়ে না থাকে
Agnipath Scheme protest at Thakurnagar Bengali News
https://www.facebook.com/subhajit.sen.98
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১৯ জুন ২০২২
শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ৭:৩২

অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় অগ্নিগর্ভ দেশের একাংশ। দাউদাউ করে জ্বলছে ট্রেন। ভাঙচুর রেল স্টেশনে। ইতিমধ্যেই অগ্নিবীরদের জন্য চাকরির ঘোষণা করেছে বিভিন্ন সাংগঠনিক মন্ত্রীরা। শনিবার, স্বরাষ্ট্র মন্ত্রক ঘোষণা করেছে যে অগ্নিবীরদের জন্য কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং আসাম রাইফেলে ১০ শতাংশ শূন্যপদ সংরক্ষণ করা হবে। মন্ত্রক আরও বলেছে যে, সিএপিএফ এবং আসাম রাইফেলে নিয়োগের জন্য নির্ধারিত বয়সের সীমা তিন বছর বাড়ানো হতে চলেছে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনীর শীর্ষ আধিকারিকদের সঙ্গে পরিস্থিতির পর্যালোচনা করে ভারতীয় উপকূলরক্ষী, প্রতিরক্ষা বেসামরিক পদ এবং ১৬ টি প্রতিরক্ষা পদে যোগ্য অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ চাকরিতে সংরক্ষণের ঘোষণা করেছেন।

ট্যুইট করে প্রতিরক্ষামন্ত্রী লিখেছেন, "এই পরিকল্পনাগুলি বাস্তবায়নের জন্য প্রাসঙ্গিক নিয়োগ বিধিতে প্রয়োজনীয় সংশোধন করা হবে। প্রতিরক্ষা পাবলিক সেক্টর আন্ডারটেকিংগুলিকে তাদের নিজ নিজ নিয়োগ বিধিতে এক‌ই সংশোধন করার পরামর্শ দেওয়া হবে। প্রয়োজনীয় বয়স শিথিলকরণের নিয়মও করা হবে।" অন্যদিকে কেন্দ্রীয় ক্রীড়া ও যুবমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর ঘোষণা করেছেন, নেহরু যুব কেন্দ্র সংগঠন (এনওয়াইকেএস) অগ্নিপথ প্রকল্পকে হাইলাইট করার জন্য সারা দেশে একটি বিশেষ প্রচার কর্মসূচি পরিচালনা করবে। তাঁর কথায়, "স্কিমটি বিভিন্ন উপায়ে যুবকদের ক্ষমতায়ন করে সমৃদ্ধ ক্যারিয়ার গড়ার দিকে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।"

ইতিমধ্যেই বেসামরিক বিমান পরিবহন এবং শিপিং মন্ত্রকগুলি ভারতীয় সশস্ত্র বাহিনীতে অগ্নিবীরদের জন্য চাকরির সুযোগ ঘোষণা করেছে। বেসামরিক বিমান চলাচল মন্ত্রকের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে টুইট করা হয়েছে, "অত্যন্ত দক্ষ, সুশৃঙ্খল এবং অনুপ্রাণিত অগ্নিবীরদের বিভিন্ন পরিষেবাতে অন্তর্ভুক্ত করার।" এদিকে মার্চেন্ট নেভিতেও কাজের সুযোগ থাকবে অগ্নিবীরদের। মোটের উপর চারবছর সেনাতে কর্মরত থাকার পরে তাঁরা যখন বেরিয়ে আসবেন, তখন যাতে বেকার না থাকেন তার জন্য এবার বিশেষ ভাবনা শুরু করেছে সরকার।

শুধু চাকরি নয়, ডিগ্রিকে মান্যতা দিয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং এর তরফে ঘোষণা করা হয়েছে, কেবল মাধ্যমিক পাশ অগ্নিবীররা যেন পিছিয়ে না থাকে। একটি কাস্টমাইজস কোর্সের মাধ্যমে তাদের উচ্চশিক্ষার ব্যবস্থাও করা হচ্ছে। ভবিষ্যত কর্মজীবনের সম্ভাবনার উন্নতিকল্পে একটি বিশেষ তিন বছরের দক্ষতা ভিত্তিক স্নাতক ডিগ্রি প্রোগ্রাম চালু করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক। আবার, স্কিল ইন্ডিয়া এবং স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রেনারশিপ মন্ত্রক (MSDE) সশস্ত্র বাহিনীর বিভিন্ন শাখার সঙ্গে যৌথভাবে অগ্নিবীরদের প্রশিক্ষণ দেবে। স্কিল ইন্ডিয়ার সমস্ত সংস্থা — ডিরেক্টরেট জেনারেল অফ ট্রেনিং (ডিজিটি), ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএসডিসি), বিভিন্ন সেক্টর স্কিল কাউন্সিল, উদ্যোক্তা প্রতিষ্ঠান এনআইইএসবিইউডি এবং আইআইই, সেইসঙ্গে দক্ষতা নিয়ন্ত্রক এনসিভিইটিতে চাকরি পাবে অগ্নিবীররা। এখানেই শেষ নয়, পুলিশ বাহিনীতেও অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়া হতে চলেছে। বেশ কয়েকটি রাজ্য সরকার ঘোষণা করেছে যে অগ্নিবীররা চার বছর সশস্ত্র বাহিনীতে চাকরি করার পরে, রাজ্য পুলিশ বাহিনীতে শূন্যপদ পূরণে অগ্রাধিকার দেওয়া হবে।

অগ্নিবীরদের যাবতীয় সুযোগ সুবিধার বিষয়ে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম বলেছেন, "সরকার ঘোষিত অগ্নিপথ প্রকল্পে এত্ত ছাড় প্রমাণ করে যে এই পরিকল্পনাটি খারাপ চিন্তাভাবনা এবং খারাপভাবে কল্পনা করা হয়েছিল।" তাঁর সংযোজন, "স্কিমটির ব্যাপক বিরোধিতার পরিপ্রেক্ষিতে, সঠিক পদ্ধতিটি হ'ল প্রকল্পটি সম্পূর্ণভাবে বন্ধ করা, সমস্যাগুলি প্রকাশ করা এবং সমাধানগুলির জন্য বিস্তৃত আলোচনা করা।" এমনকি বিজেপি সাংসদ বরুণ গান্ধীও অগ্নিপথ প্রকল্পের ব্যাপক বিরোধিতা করেছেন। সমালোচনার সুরে তিনি বলেন, "অগ্নিপথ স্কিম চালু হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে করা সংশোধনীগুলি দেখায় যে পরিকল্পনা করার সময় সম্ভবত সমস্ত পয়েন্ট বিবেচনা করা হয়নি।" তাঁর সংযোজন, "যখন দেশের সেনাবাহিনী, নিরাপত্তা এবং তরুণদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন আসে, তখন একটি সংবেদনশীল সরকারের পক্ষে প্রথমে আঘাত করা, তারপর চিন্তা করা মোটেও কাম্য নয়।"

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১১ ফেব্রুয়ারি

নির্বাচনের আগে তাৎপর্যপূর্ণ সফর

Narendra Modi
১০ সেপ্টেম্বর

জি ২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভারতে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সঙ্গে ছিলেন তাঁর পুত্র

Justin Trudeau and narendra modi
১০ আগস্ট

এই ছুটি মা কিংবা বাবা টানা ৭৩০ দিন অর্থাৎ দুই বছর নিতে পারবেনা, রয়েছে নিয়ম

new born child
২৭ জুলাই

যুবতীকে ভর্তি করানো হয়েছে স্থানীয় একটি হাসপাতালে

rape fear woman attacked torture
৩০ মে

বিজেপি সাংসদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রতিবাদে কয়েক দিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা

Wrestler protest
২৮ মে

আশঙ্কাজনক অবস্থায় তাদের পুরীর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়

Puri Jagannath temple
২৮ মার্চ

আসন্ন ছবি 'ফাটাফাটি' তে এক ছক ভাঙ্গা চরিত্রে দেখা যাবে ঋতাভরী চক্রবর্তীকে

Ritabhari black and white 2
২৫ মার্চ

চিত্রনাট্যকার রুপন মল্লিক "আর দেরি নয়" গানে ফুটিয়ে তুলেছেন এক রক্তাক্ত সমাজকে কলঙ্ক মুক্ত করার চিত্র

Rupan Mallick 1
২৬ ফেব্রুয়ারি

সকল জেলা প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে

bird flu checken hen
১৭ ডিসেম্বর

উঠতে পারে গরুপাচার থেকে বিসএসের অতি সক্রিয়তার বিষয়ও

mamata banerjee amit shah
২৩ নভেম্বর

শপথ গ্রহণ পর্ব মিটতেই সস্ত্রীক রাজ্যপাল রেড রোডে গিয়ে নেতাজির মূর্তিতে মাল্যদান করেন

CV Ananda bose
৯ নভেম্বর

ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-উত্তরপ্রদেশও, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩

earthquake seismometer
৩০ সেপ্টেম্বর

সন্তোষ মিত্র স্ক্যোয়ার-সহ সল্টলেকেরই আরেকটি পুজোর উদ্বোধন করার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

amit shah 2