১১ আগস্ট, ২০২২
দেশ

Assam flood: আসামের বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ, মৃতের সংখ্যা ১০০ পার, ত্রাণ নিয়ে বৈঠক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্রের তরফে সব ধরণের সাহায্যের আশ্বাস, ৪৫ লক্ষের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত
Assam flood 2022 Bengali News
https://twitter.com/LicypriyaK
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২৪ জুন ২০২২
শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ৯:২২

আসামের (Assam) বন্যা পরিস্থিতি ভয়াবহ। কয়েকটি জেলায় কিছুটা উন্নতি হলেও এখনও জলের তলায় অসংখ্য জেলা। গত ২৪ ঘন্টায় দু'জন শিশু-সহ ৭ জন প্রাণ হারিয়েছেন। সরকারিভাবে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১০৭। এরমধ্যে ভূমিধসে মারা গিয়েছেন ১৭ জন। কাছাড়, ধুবরি, বাজলি, তামূলপুর জেলার পরিস্থিতি অত্যন্ত খারাপ। ৪,৫৩৬ টির বেশি গ্রাম এখনও জলের তলায়।সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বড়পেটা জেলা। সাড়ে দশ লক্ষের বেশি মানুষ গৃহহীন।

Assam flood 2 Bengali News
twitter.com/himantabiswa

গোটা রাজ্যের ৩০ জেলার ৪৫ লক্ষের বেশি মানুষ বন্যা-দুর্গত। তবে কয়েকটি জেলার বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। ৭৫৯ টি ত্রাণ কেন্দ্রে ২ লক্ষ ৮৪ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছেন। ব্রহ্মপুত্র, ডিসাং, কপিলির জল বিপদসীমার উপরে প্রবাহিত। ধুবরি, শিবসাগর, নগাঁও জেলার পরিস্থিতি অত্যন্ত খারাপ। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এমন পরিস্থিতিতে ত্রাণ কেন্দ্রগুলিতে শিশুদের প্রাক্-প্রাথমিক কার্যকলাপ চালু রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) গোটা বিষয়টির খোঁজ রেখেছেন। কেন্দ্রের তরফে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। উদ্ধার কার্যে নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। নেমেছে সেনাবাহিনীর জওয়ানরাও। প্রধানমন্ত্রী বলেছেন, "বন্যা কবলিত এলাকায় সেনাবাহিনী ও এনডিআরএফের দল রয়েছে। তাঁরা উদ্ধার অভিযান পরিচালনা করছে এবং ক্ষতিগ্রস্তদের সহায়তা করছে। উদ্ধার প্রক্রিয়ার অংশ হিসেবে বিমান বাহিনী ২৫০ টিরও বেশি উড়োজাহাজ পরিচালনা করছে।"

বৃহস্পতিবার এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, "গত কয়েকদিন ধরে আসামের কিছু অংশে ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা দেখা দিয়েছে। কেন্দ্রীয় সরকার আসামের পরিস্থিতি ক্রমাগত পর্যবেক্ষণ করছে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় সম্ভাব্য সকল সহায়তা প্রদানের জন্য রাজ্য সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।"

এর মধ্যেই আসাম ও মেঘালয়ের বন্যা ও ধস নিয়ে উদ্বেগ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বার্তা পাঠালেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি লিখেছেন, "অতিরিক্ত বৃষ্টি ও ধসের কারণে মেঘালয় ও আসামের যে ক্ষতি হয়েছে, যত প্রাণহানির ঘটনা ঘটেছে, মানুষ গৃহহীন হয়েছেন, তার জন্য জাপান সরকার ও জাপানের মানুষের তরফে আন্তরিক সহানুভূতি প্রকাশ করছি। জাপান ক্ষতিগ্রস্ত এলাকাগুলির জন্য সাধ্যমতো সাহায্যের হাত বাড়াবে।"

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১০ আগস্ট

নৃশংস ঘটনা! মহিলার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

love-triangle
৬ আগস্ট

৫২৮ ভোট পেয়ে মার্গারেট আলভাকে হারিয়ে দিয়েছেন জগদীপ

Jagdeep Dhankar
৬ আগস্ট

যোগী রাজ্যে মহিলাদের জন্য রাখীবন্ধন উপলক্ষে বিশেষ উপহার

yogi adityanath west bengal election bjp
৫ আগস্ট

মূল্যবৃদ্ধি, প্রয়োজনীয় জিনিসপত্রের উপর জিএসটি বৃদ্ধি এবং বেকারত্বের বিরুদ্ধে দেশব্যাপী ব্যাপক প্রতিবাদ করে কংগ্রেস নেতারা

amit shah 2
৫ আগস্ট

৪ বছর বয়সী বাচ্চাকে বিল্ডিংয়ের বারান্দা থেকে ফেলে দেন তারই মা

emergency accident
৪ আগস্ট

১৯৩৮ সালে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ন্যাশনাল হেরাল্ড তৈরি করেছিলেন

Rahul Gandhi sonia gandhi
৪ আগস্ট

বিজেপির হর ঘর তিরঙ্গা কর্মসূচিকে তীব্র কটাক্ষ করলেন রাহুল গান্ধী

Rahul Gandhi new
৪ আগস্ট

বাংলার নতুন গর্ব, স্কোয়াশে পদক জিতলেন সৌরভ ঘোষাল, শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

Shankar and Sourav Ghosal
৩ আগস্ট

ভোপাল গ্যাস দুর্ঘটনার ভয়াবহ স্মৃতি উসকে দিল, যদিও বড়সড় কোন বিপত্তি ঘটেনি

Gas leak
২ আগস্ট

নাইজেরিয়ান ব্যক্তির বিদেশযাত্রার কোনো ইতিহাস নেই

Monkeypox
১ আগস্ট

সংসদের বর্ষাকালীন অধিবেশন যে সময় শুরু হয়েছিল তখন অর্থমন্ত্রী করোনা আক্রান্ত হয়েছিলেন যার কারণে তিনি লোকসভায় উপস্থিত হতে পারেননি

nirmala sitharaman 2
১ আগস্ট

জব্বলপুরের চন্ডালঘাটা এলাকার নিউ লাইফ মাল্টিস্পেশালিটি হাসপাতালে আগুন লাগে

Fire fighters