ভারতীয় নৌবাহিনীর তূণীরে নয়া বাণ, প্রকাশিত হল ‘আইএনএস বিশাখাপত্তনম’

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/11/2021   শেষ আপডেট: 21/11/2021 3:56 p.m.
https://twitter.com/DefencePROPalam

অত্যাধুনিক রণসামগ্রীতে ভরপুর এই জাহাজের সম্পূর্ণটাই তৈরি হয়েছে ভারতে

ভারতীয় নৌসামরিক (Indian Navy) বাহিনীর শক্তিবৃদ্ধি। তাঁদের যুদ্ধজাহাজের (Naval Ship) ভাণ্ডারে অন্তর্ভুক্তি হল ভারতীয় নৌবাহিনীর ইতিহাসে প্রথম স্টিলথ গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার (Stealth guided-missile destroyer) যুদ্ধজাহাজ, আইএনএস বিশাখাপত্তনম (INS Visakhapatnam)। রবিবার মুম্বাইয়ের ওয়েস্টার্ন নাভাল কমান্ডে (Western Naval Command) দেখা মিলল এই যুদ্ধজাহাজের। উল্লেখ্য, ১৫বি প্রকল্পের (Project 15B) আওতায় তৈরি চার স্টিলথ গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজের মধ্যে এটিই প্রথম।

এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী (Defence Minister) রাজনাথ সিং। তাঁর সাথে উপস্থিত ছিলেন নৌসেনার শীর্ষ আধিকারিকরা। এই রণতরীটি সম্পূর্ণভাবে ভারতেই বানানো। ‘বিশাখাপত্তনম’-এর উদ্বোধন করে রাজনাথ সিং বলেন, ‘ভবিষ্যতে ভারতবর্ষ আরও জাহাজ তৈরি করবে। তবে কেবল নিজেদের চাহিদার জন্য হয়, পুরো বিশ্বের চাহিদার জন্যই যুদ্ধজাহাজ বানাবে ভারত’। এই জাহাজ যে ভারতীয় জলসীমার সুরক্ষাকে আরও বৃদ্ধি করবে, সে বিষয়েই বলেন রাজনাথ।

একনজরে দেখে নেওয়া যাক, কি আছে সম্পূর্ণ নতুন এই রণতরীটিতে? এককথায় বলতে গেলে, অস্ত্রভাণ্ডারে পরিপূর্ণ আইএনএস বিশাখাপত্তনম। সুপারসনিক (Supersonic) সারফেস-টু-সারফেস (surface-to-surface) এবং সারফেস-টু-এয়ার (surface-to-air) মিসাইল (missile) থেকে শুরু করে মাঝারি এবং স্বল্প নিশানার মেশিনগান (machine gun), অ্যান্টি সাবমেরিন রকেট (anti-submarine rocket), আধুনিক ইলেক্ট্রনিক যুদ্ধসামগ্রী (electronic warfare), যোগাযোগের সামগ্রী, কি নেই সেখানে? এমনকি নৌসেনার এক অধিকর্তা জানিয়েছেন, নিউক্লিয়ার (nuclear) হোক, বা বায়োলজিক্যাল (biological) বা কেমিক্যাল (chemical), সব পরিস্থিতির সাথেই সামাল দিয়ে যুদ্ধ চালিয়ে যেতে পারবে অত্যাধুনিক এই রণতরী।

প্রসঙ্গত, ১৫বি প্রকল্পের অধীনে সম্পূর্ণভাবে ভারতে তৈরি চার যুদ্ধজাহাজ নির্মাণে মোট খরচা পড়ছে ৩৫,০০০ কোটি টাকা। তার মধ্যে প্রথমটি সম্পূর্ণরূপে কার্যকরী। সূত্রের খবর, আগামী ২০২৩ সালে প্রকাশ্যে আসবে দ্বিতীয় জাহাজটি। তৃতীয় এবং চতুর্থ জাহাজের দেখা মিলবে ২০২৫ সালে। তবে ভারতীয় রণতরীর ইতিহাসে শ্রেষ্ঠতম যুদ্ধজাহাজ আইএনএস বিশাখাপত্তনম যে ‘আত্মনির্ভর ভারতের’ (Atmanirbhar Bharat) এক জ্বলন্ত উদাহরণ, সে কথা বলার অপেক্ষা রাখে না।