Paralympics : দেশের ১৪ তম পদক নিশ্চিত করলেন ব্যাডমিন্টন খেলোয়াড় প্রমোদ ভগৎ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/09/2021   শেষ আপডেট: 04/09/2021 3:58 p.m.
প্রমোদ ভগৎ https://twitter.com/PramodBhagat83

প্যারালিম্পিক্সে এক নতুন ইতিহাস তৈরি করলেন প্রমোদ ভগৎ

টোকিও অলিম্পিক্সে (Tokyo Paralympics) ১৪ তম পদক নিশ্চিত করলেন ব্যাডমিন্টন খেলোয়াড় প্রমোদ ভগৎ (Pramod Bhagat)। পুরুষদের এসএল ৩ বিভাগে ফাইনালে পৌঁছে রূপো নিশ্চিত করলেন তিনি। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন প্রমোদের লক্ষ্য এখন স্বর্ণপদক। শনিবার সেমিফাইনাল ম্যাচে জাপানের প্রতিপক্ষকে মাত্র ৩৩ মিনিটে হেলায় হারিয়ে দিলেন প্রমোদ। খেলার ফলাফল ২১-১১, ২১-১৬।

প্রমোদ ভগৎ মাত্র ৫ বছর বয়সে পোলিও আক্রান্ত হন। এরপর তাঁর বাম পা-টি ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু হাল ছাড়েননি। ব্যাডমিন্টন খেলার জেদ তাঁকে এই জায়গায় নিয়ে এল। এখনও পর্যন্ত তিনি ৪৫ টির বেশি আন্তর্জাতিক পদক জিতেছেন। যার মধ্যে বিশ্ব চ্যাম্পিয়নশিপে চারটি সোনা তাঁর দখলে। বিডব্লিউএফ প্যারা বিশ্ব চ্যাম্পিয়নশিপে গত আট বছরে তিনি সিঙ্গেলস-এ দু'টি সোনা ও একটি ব্রোঞ্জ এবং ডবলস-এ দু'টি সোনা ও একটি রূপো জিতেছেন। ২০১৮ সালে এশিয়ান প্যারা গেমস-এ একটি সোনা ও একটি ব্রোঞ্জ জিতেছিলেন।

উল্লেখ্য, গতকাল দেশের ১৩ তম পদক এসেছিল তিরন্দাজি বিভাগে হরবিন্দর সিং। ব্যক্তিগত বিভাগে তিনিই প্রথম এই তিরন্দাজিতে পদক এনে ইতিহাস তৈরি করলেন। ব্রোঞ্জ জয়ের ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ জয় ছিনিয়ে আনেন হরবিন্দর। দেশের প্যারালিম্পিক্সের ইতিহাসে এক নতুন অধ্যায় তৈরি হল বলছেন ক্রীড়ামহল।