ফের কলকাতায় উদ্ধার লক্ষাধিক টাকার জাল নোট, গ্রেফতার ২

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/02/2022   শেষ আপডেট: 10/02/2022 12:02 p.m.

ধৃতদের ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত

গতমাসের শেষের দিকে কলকাতার বিধান মার্কেট থানা এলাকা থেকে লক্ষাধিক টাকার জাল নোট (fake currency) উদ্ধার করেছিল কলকাতা পুলিশ। আবারও প্রায় একই চিত্র ধরা পড়ল পূর্ব কলকাতার প্রগতি ময়দান এলাকায়। ইস্টার্ন কমান্ডের সেনা গোয়েন্দা এবং কলকাতা পুলিশের টাস্ক ফোর্সের (STF) যৌথ অভিযানে উদ্ধার হল প্রচুর পরিমাণে জাল নোট। সেইসাথে গ্রেফতার করা হয়েছে দু’জনকে।

সূত্রের খবর, গত মঙ্গলবার সেনা গোয়েন্দাদের কাছে খবর আসে, পাচারের জন্য বিপুল পরিমাণ জাল নোট-সহ শহরে এসেছে উত্তর ২৪ পরগনার দুই জাল নোট পাচারকারী। খবর পেয়ে গোয়েন্দা এবং টাস্ক ফোর্সের যৌথ দল প্রগতি ময়দান এলাকায় ফাঁদ পাতে। পুলিশের জালে পা দেয় দুই পাচারকারী। তাদের থেকে উদ্ধার হয়েছে ৫,৬৪,৫০০ টাকার জাল নোট। সব নোটই ৫০০ টাকার। দুই পাচারকারীকে গ্রেফতার করে পুলিশ। ধৃতদের মধ্যে মহসিন খান (বাবু) বারাসাতের বাসিন্দা। অপরজন, তনয় দাস উত্তর ২৪ পরগনার নিমতার বাসিন্দা।

ঘটনার পরিপ্রেক্ষিতে পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, ধৃতদের দাবী, ওড়িশা থেকে জাল নোটগুলি নিয়ে কলকাতায় এসেছিল তারা। তবে, বাংলাদেশ থেকে জাল নোট তৈরি হয়ে তা কলকাতা হয়ে ওড়িশা গিয়ে সেখান থেকে আবার কলকাতায় এসেছে, এমন সম্ভনাকেও উড়িয়ে দিচ্ছেন না তদন্তকারীরা। অন্যরাজ্যেও এরম জাল নোট তৈরি হচ্ছে বা সঞ্চিত আছে কিনা, সেবিষয়ে খতিয়ে দেখছে পুলিশ।

বুধবার দুই পাচারকারীকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়। ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত ধৃতদের পুলিশি হেফাজতের নির্দেশ দেয় আদালত। দু’জনকে জেরা করছে পুলিশ।