ডিপ্রেশন, ক্যান্সার এমনকি অকালমৃত্যু রুখবে মাশরুম

শ্রীরূপা বন্দ্যোপাধ্যায়
প্রকাশিত: 15/01/2022   শেষ আপডেট: 06/03/2022 11:06 p.m.
মাশরুম

গবেষণায় উঠে এল নতুন তথ্য

আমাদের অতি পরিচিত মাশরুম অনেকের কাছেই অত্যন্ত প্রিয় একটি খাবার। সাম্প্রতিক কয়েকটি গবেষণা বলছে, এ হল দারুণ উপকারী একটি ‘সুপারফুড'।

ছত্রাক বা চলতি কথায় ব্যাঙের ছাতার প্রজনন-অঙ্গ এই মাশরুম যেন প্রকৃতির নিজস্ব ওষুধের ছোটখাট একটি কারখানা! জীবনের অভিজ্ঞতায় মানুষ বহুদিন ধরেই এর গুণের কদর করেছে। তাই পৃথিবীর বিভিন্ন দেশে হাজার হাজার বছর ধরে মাশরুম হয়ে উঠেছে খাদ্য-তালিকার অতি প্রয়োজনীয় উপাদান। আধুনিক বিজ্ঞানও এখন মাশরুমের প্রশংসায় পঞ্চমুখ। আসুন দেখে নেওয়া যাক, মাশরুম আমাদের শরীর-স্বাস্থে্যর জন্য কতখানি উপকারী।

প্রতিদিন মাশরুম খেলে ডিপ্রেশনের সম্ভাবনা কমে

মানসিক স্বাস্থ্য ভাল রাখতে মাশরুমের উপযোগিতা পরীক্ষা করতে গবেষকরা ২০০৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত আমেরিকার ২৪ হাজার নাগরিকের খাদ্যতালিকা থেকে তথ্য সংগ্রহ করেছেন। গত বছরের নভেম্বরে প্রকাশিত তাঁদের গবেষণার রিপোর্ট বলছে, যাঁরা নিয়মিত মাশরুম খান, ডিপ্রেশনে ভোগার সম্ভাবনা তাঁদের অনেকটাই কমে যায়। মাশরুমের ভিতরে থাকা একটি অ্যান্টিঅি'ডেন্ট ডিপ্রেশন প্রতিরোধে সাহায্য করে। শরীরের কোষ ও কোষকলাগুলিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করে এই উপাদানটি।

মাশরুম

মাশরুম খেলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে

গত বছরেরই মার্চ মাসে প্রকাশিত হয়েছে আরেকটি গবেষণার রিপোর্ট। সেখানে দেখা যাচ্ছে, মাশরুম ক্যান্সারের ঝুঁকিও কমায়। গবেষকরা দেখিয়েছেন, যাঁরা প্রতিদিন কোনও না কোনও ধরনের মাশরুম খাওয়ার প্লেটে রাখেন, তাঁদের ক্যান্সারে ভোগার সম্ভাবনা কমে যায়। প্রতিদিন মাত্র ১৮ গ্রাম মাশরুম ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৪৫ শতাংশ কমিয়ে দেয়। ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধেও প্রমাণিত হয়েছে মাশরুমের ভূমিকা।

অকালমৃত্যুর ঝুঁকি কমায় মাশরুম

২০২১-এরই একটি গবেষণা আরও দেখিয়েছে, যাঁরা নিয়মিত মাশরুম খান, তাঁদের অকালমৃত্যুর কবলে পড়ার ঝুঁকি কমে যায়। পৃথিবীর যে কোনও অঞ্চলের বাসিন্দা হোন, কিংবা যে কোনও ধরনের জীবনযাত্রাতেই অভ্যস্ত হোন না কেন, মাশরুম সব মানুষের ক্ষেত্রেই অকালমৃত্যু রোধে সাহায্য করে। আমেরিকারই ১৫ হাজারেরও বেশি মানুষের ওপর গবেষণা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা।

গবেষকরা আরও দেখিয়েছেন, খাদ্যতালিকায় মাশরুমের পরিমাণ যত বাড়ে, মৃত্যুর আশঙ্কা ততটাই কমে। অর্থাৎ রীতিমতো জীবনদায়ী একটি ‘ম্যাজিক-খাদ্য' হল আমাদের চির-পরিচিত এই মাশরুম।

তাহলে আর দেরি কিসের! এখনই বাজার থেকে কিনে আনুন মাশরুম, নয়ত নিজের সবজি-বাগানে শুরু করে দিন মাশরুমের চাষ।