করোনা যুদ্ধে আশার আলো দেখাচ্ছে অক্সফোর্ড

পৃথ্বীশ ব্যানার্জী
প্রকাশিত: 23/07/2020   শেষ আপডেট: 26/07/2020 2:49 p.m.
অক্সফোর্ড unsplash @@shyshkina

পুনের "সেরাম ইনস্টিটিউট" ই ভারতে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন তৈরি করবে বলে খবর

ভারতে প্রত্যেক দিনই নিজের থাবা চওড়া করছে করোনা ভাইরাস। বর্তমানে দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১২ লক্ষ, এর মধ্যে সুস্থ হয়েছেন সাড়ে ৭ লক্ষ ও মৃত্যু হয়েছে প্রায় 29 হাজার মানুষের।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিল তা আশার সঞ্চার করেছে। কিছুদিন আগে ব্রিটিশ জার্নাল "The Lancet" জানায় ভ্যাকসিনটি দ্বিতীয় পর্যায়ে পার করে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে আছে এবং ভ্যাকসিনটির পার্শ্বপ্রতিক্রিয়া নেই ও সেটি মানব শরীরে " টি-সেল " বা এন্টিবডি তৈরীতে যথেষ্ঠ সক্ষম।পুনের "সেরাম ইনস্টিটিউট " লাইসেন্স প্রাপ্ত বিশ্বের অন্যতম বৃহৎ ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা , তারাই আমাদের দেশে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনটি তৈরী করবে বলে খবর।ভ্যাকসিনটির দাম ১ হাজার টাকা বলা হলেও ভারতীয়রা পাবেন সম্পূর্ণ বিনামূল্যে।

lab seruminstitute.com

কেন্দ্রীয় সরকার টিকাকরণ প্রকল্পের মাধ্যমে " সেরাম ইনস্টিটিউট " থেকে সব ভ্যাকসিন কিনে নিয়ে বিনামূল্যে দেশের মানুষকে দেবে বলে খবর।" সেরাম ইনস্টিটিউট " জানিয়েছে, তাদের লক্ষ্য প্রাথমিকভাবে ১০০ কোটি ভ্যাকসিন তৈরী করা, যার অর্ধেকটাই ভারতীয়দের জন্য থাকবে।তবে এখনো বেশ কিছু দিন দেরী এই ভ্যাকসিন হাতে আসতে।মহামারীর অবস্থার জন্য সংস্থার আশা চলতি বছরের নভেম্বরের শেষ থেকে ডিসেম্বরের মধ্যে তা মানুষের কাছে পৌঁছে দেওয়ার।