চিকিৎসা সরঞ্জাম কেনায় উঠল দুর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/09/2020   শেষ আপডেট: 13/09/2020 5:33 a.m.

স্বাস্থ্য সচিবের নেতৃত্বে তদন্তের কাজ শুরু হয়েছে

মানুষ যখন করোনার আক্রমণে বিপর্যস্ত তখন এই রোগেরই পরীক্ষা ও চিকিৎসা-সরঞ্জাম কেনা নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের বিরুদ্ধে। স্বাস্থ্য সচিবের নেতৃত্বে বিশেষ কমিটি গড়ে তদন্তের কাজ শুরু হয়েছে।

অভিযোগ, জুন মাসে কলকাতার একটি সংস্থা থেকে স্বাস্থ্য দপ্তর লালারসের নমুনা সংগ্রহের যে কিট কিনেছিল প্রতিটি ৮৬ টাকা দরে, আগস্টে সেই একই কিট অন্য সংস্থার কাছ থেকে ২৪ টাকা দরে কেনা হল। প্রশ্ন, দরপত্র ছাড়াই এত বেশি দাম দিয়ে জুন মাসে কিট কেনা হল কেন। মার্চ মাসে যে ভেন্টিলেটার কেনা হয়েছিল ১০ লক্ষ ৬০ হাজার টাকা দরে, ঠিক দুমাস পরে ওই একই ভেন্টিলেটর কেনা হয়েছে প্রতিটিতে তিন লক্ষ টাকা বেশি দিয়ে। আবার, রাজ্যের একটি জেলায় সরকার অনুমোদিত সংস্থাকে বাদ দিয়ে বাইরের সংস্থা থেকে নিম্নমানের মেডিকেল ওয়েস্ট ব্যাগ কেনা হয়েছে। অভিযোগ উঠেছে, দরপত্র ছাড়াই স্বাস্থ্যদপ্তর ৪২ টাকা করে মাস্ক কিনেছে যে সংস্থার কাছ থেকে, পাছে সেটি বাদ পড়ে যায়, তাই অন্য সংস্থার দরপত্রগুলি খোলার তারিখ ক্রমশ পিছিয়ে দেওয়া হচ্ছে।

দপ্তরের কর্তারা নিজেদের পক্ষে অনেক যুক্তি দেখাচ্ছেন। তা সত্ত্বেও কিছু অসাধু কর্মীর দুর্নীতিতে জনগণের টাকা যাতে নয়ছয় না হয়, প্রশাসন ও তদন্তকারীরা তা নিশ্চিত করবেন, এটাই আশা।