আমি যে শুধুই মুসলমান, মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ, আক্ষেপ মীরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/10/2021   শেষ আপডেট: 01/10/2021 5:51 p.m.
instagram.com/mirchimir13

'এত যুগ বাদেও মানুষকে বোঝানো গেল না যে, ধর্ম যার যার নিজের ব্যাপার', মীর আফসার আলি

পুজো উপলক্ষে একটি ফোনের কোম্পানির হয়ে বিজ্ঞাপন করতে গিয়ে নিজের ছেলেবেলার স্মৃতিচারণ করার সুযোগ পেয়েছিলেন মীর আফসার আলি ওরফে মীর। তবে স্মৃতিচারণ করতে গিয়েই বিপাকে পড়লেন সঞ্চালক। দুর্গাপুজো নিয়ে মুখ খুলতেই ফের ধর্মীয় গোঁড়ামির শিকার তিনি। প্রসঙ্গত, এই ভিডিওতে মীর বলেছিলেন, ছেলেবেলায় দুর্গাপুজোয় কী করতেন তিনি? কেমন কাটত দিনগুলো? তাঁর বাবা-মা কত কষ্ট করতেন ইত্যাদি। তবে এসব বলা যেন তাঁর অপরাধ হয়ে ঠেকল। তাই শেষে তাঁকে বলতেই হল, "এত যুগ বাদেও মানুষকে বোঝানো গেল না যে, ধর্ম যার যার নিজের ব্যাপার। কিন্তু 'উৎসব' সবার।"

এ ঘটনা মীরের কাছে নতুন নয়। মুসলমান হওয়ায় বার বার এ ধরনের আক্রমণ মীরের সঙ্গে হতেই থাকে। তবে এবার আর চুপ থাকলেন না মীর। বরং সোশ্যাল মিডিয়ায় কটাক্ষ নিয়ে লম্বা পোস্টে ক্ষোভ উগড়ে দিলেন মীর।

গোটা ঘটনায় হতাশা প্রকাশ করে মীর লিখলেন, "অশেষ ধন্যবাদ তাঁদের যাঁরা বার বার মনে করিয়ে দেন আমি শুধুই একজন মুসলমান, আর অন্য কোনও পরিচয় নেই মীরের। আপনারা ভালো থাকবেন। বড্ড হতাশ হলাম।"

মীর আরও লেখেন, "নিজেকে আমি বারবার খুঁজে পেয়েছি, ইনোভেট করেছি নতুন আমিকে। সেরকম একটা গল্প, একটা অনুভূতি শেয়ার করছি আপনাদের সঙ্গে যদিও ইতিমধ্যে ধর্মের নামে কিছু বিজ্ঞ মানুষ জ্ঞান ফলাতে চলে এসেছেন। এত যুগ বাদেও মানুষকে বোঝানো গেল না যে ধর্ম যার যার নিজের ব্যাপার কিন্তু 'উৎসব’ সবার। যাক গে। বড় বড় মনীষীরা যেটা করে যেতে পারেননি, সেটা আমার মতো একজন অতি সামান্য ক্ষুদ্র মানুষ কি করে পারবে? এত দিন বাদেও এটা যিনি বুঝে উঠতে পারলেন না, তিনি ভবিষ্যতেও পারবেন না। তাঁর জন্য করুণা। আর বুক ভরা ভালবাসা। এই ভিডিওটি হতে পারে একটি বিজ্ঞাপনী প্রচার কিন্তু এর মাধ্যমে বলা কথাগুলো আমার ছেলেবেলার সঙ্গে যুক্ত। বহু কষ্টে বেড়ে ওঠার সময়কার এক অধ্যায়। যেদিন মির্চির অফিসে বসে এটা নিয়ে পরিকল্পনা হয়েছিল, ভেবেছিলাম আমার ক্ষুদ্র জীবনের এই বিশেষ পর্বটা মানুষের মন ছুঁয়ে যাবে, একটু হলেও তাঁদের বাবা-মা, তাঁদের শৈশবের দিনগুলোয় ফিরিয়ে নিয়ে যাবে। এখন দেখছি মস্ত বড় ভুল করেছি। যাই হোক। বড় একটা শিক্ষা হল আমার।"

মীরের অকপট স্বীকারোক্তি, "আমি খোলাখুলিভাবে স্বীকার করি, আমি ভুল করেছি। তাও আবার। আমার বিশ্বাস ছিল। বিশ্বাসটা আস্তে আস্তে সরে যাচ্ছে দেখছি।"