স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত 'পরিকল্পনাহীন', মুখ্যমন্ত্রীকে আক্রমণ বিজেপির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/10/2021   শেষ আপডেট: 28/10/2021 8:15 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

স্কুল-কলেজ খোলা হচ্ছে কিন্তু কীভাবে পডুয়ারা স্কুলে যাবে সেটা ঠিক হয়নি : বিজেপি সাংসদ

করোনার দাপট থেকে ধীরে ধীরে ছন্দে ফিরছিল পশ্চিমবঙ্গ। সাধারণ মানুষের আশা ছিল, রাজ্যে ভোট হতে পারলে, পুজোয় বিধিনিষেধ উঠে মাস্কহীন মানুষের ভিড় হতে পারলে, অবশ্যই খুলবে লোকাল ট্রেন। কিন্তু সে আশায় জল। পুজোর পর ফের বাড়ছে করোনা সংক্রমণ। এদিকে আগামী ১৬ নভেম্বর থেকে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চলেছে রাজ্যে। যদিও এতে প্রশ্ন আছে, ট্রেন না চললে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে কীভাবে আসবে পড়ুয়ারা? তবে এসব প্রশ্নের উত্তর সরিয়ে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণাতেই খুশি অভিভাবক ও পড়ুয়ারা।

যদিও পরিসংখ্যানের হিসাবে প্রায় ২০ শতাংশ পড়ুয়া স্কুল-কলেজ খোলার বিপক্ষে। তারা অফলাইন নয় বরং অনলাইনেই ক্লাস করতে এবং পরীক্ষা দিতে ইচ্ছুক। যদিও বর্তমানে এমন সিদ্ধান্তে আসতে অনিচ্ছুক রাজ্য সরকার। স্বয়ং মুখ্যমন্ত্রী স্কুল-কলেজ ঘোষণার কথা বলে দিয়েছেন। তবে এবার এই সিদ্ধান্তকে পরিকল্পনাহীন বলে কটাক্ষ করলেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী তথা বিজেপি সাংসদ ডঃ সুভাষ সরকার। মুখ্যমন্ত্রীকে আক্রমণ করে তাঁর কটাক্ষ, "পরিকল্পনা না করে এই রাজ্যে স্কুল-কলেজ খোলা উচিত নয়।"

লোকাল ট্রেনের ইস্যু তুলে তিনি বলেন, "এই সিদ্ধান্ত পরিকল্পনা করে নিলে ভালো হতো। এখন স্কুল-কলেজ খোলা হচ্ছে কিন্তু কীভাবে পডুয়ারা স্কুলে যাবে সেটা ঠিক হয়নি। লোকাল ট্রেন এখনও চালু হয়নি। পরিকল্পনাহীন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।" এর সঙ্গেই কেন্দ্রীয় মন্ত্রী যোগ করলেন, "কেন্দ্রীয় সরকার স্কুল-কলেজ নিয়ে মোট ১৪টি অ্যাডভাইজারি পাঠিয়েছে। রাজ্য সরকার তার কোনও উত্তর দেয়নি। দুর্গাপুজোর সময় লোক বের হয়েছে এবং করোনা সংক্রমণ বেড়েছে।"

প্রসঙ্গত, রাজ্য স্বাস্থ্যদপ্তরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৯৯০ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা বুধবারের তুলনায় বেশ কিছুটা বেশি। দৈনিক সংক্রমণের নিরিখে ফেদ শীর্ষে কলকাতা। তারপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। মৃত ৯ ।