হাইকোর্টের রায়ের আগেই বাজি পোড়ানোতে নয়া নিয়ম জারি করল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/10/2021   শেষ আপডেট: 27/10/2021 3:11 p.m.

কলকাতা হাই কোর্টের নিষেধাজ্ঞা অনুযায়ী বাজি পোড়ানো নিষিদ্ধ ছিল গত বছর

গতকালই বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা আরোপ করা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। যদিও শুনানি এখনও পর্যন্ত হয়নি। সূত্রের খবর, শুক্রবার মামলাটি শুনানি হবে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের অবসরকালীন বেঞ্চে। আর তার আগেই শর্তসাপেক্ষে বাজি পোড়ানোর অনুমতি দিল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। দীপাবলি থেকে একেবারে টানা নববর্ষ পর্যন্ত এই নয়া নিয়ম লাঘু করল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

খবর, দীপাবলি এবং ছটপুজোয় মাত্র ২ ঘণ্টা এবং বড়দিন ও বর্ষবরণের রাতে ৩৫ মিনিট করে বাজি পোড়ানোর অনুমতি দিয়েছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তবে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলার রায়ে যদি হাইকোর্ট বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করে, তাহলে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণের দেওয়া শর্তসাপেক্ষ ছাড়ও কার্যকর হবে না।

কাজেই হাইকোর্টের রায়ের দিকেই তাকিয়ে গোটা দেশ। যদিও পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণের দেওয়া শর্তসাপেক্ষ ছাড়ের সঙ্গেই স্পষ্ট বলা রয়েছে, নির্ধারিত সময়ের পরেও বাজি পোড়ালে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও পরিবেশবান্ধব বাজিই শুধুমাত্র পোড়ানো যেতে পারে নির্ধারিত সময়ে।

প্রসঙ্গত, গতবছর কালীপুজোর সময় করোনার দাপট ছিল অনেক বেশি। বহু মানুষের শরীরে থাবা বসিয়েছিল করোনা। কাজেই গতবছর পুরোই নিষিদ্ধ ছিল বাজি। চলতি বছরেও উৎসবের মরশুমে করোনা সংক্রমণ ফের বেড়েছে কিছুটা। কাজেই, কলকাতা হাইকোর্ট বাজি পোড়ানো নিয়ে কী রায় দেবে, সে নিয়ে চিন্তিত অনেকেই। আগামী শুক্রবার মামলার পরবর্তী শুনানি।