১৫ নভেম্বর থেকে বিদেশীদের জন্য টুরিস্ট ভিসার দরজা খুলছে ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/10/2021   শেষ আপডেট: 07/10/2021 10:34 p.m.

যাঁরা চাটার্ড বিমানে চড়ে বিদেশ থেকে আসবেন, তাঁদের ভিসা দেওয়া শুরু হবে ১৫ অক্টোবর থেকেই

বিদেশীদের এদেশে আসার জন্য এতদিন ধরে বন্ধ থাকা টুরিস্ট ভিসা দেওয়ার কাজ চালু করতে চলেছে গৃহ মন্ত্রালয়। আগামী ১৫ নভেম্বর থেকে চালু হতে চলেছে বিদেশীদের এদেশে আসার টুরিস্ট ভিসা। তবে যাঁরা চাটার্ড বিমানে চড়ে বিদেশ থেকে আসবেন, তাঁদের ভিসা দেওয়া শুরু হবে ১৫ অক্টোবর থেকেই, এমনটাই জানাল গৃহ মন্ত্রালয়।

মন্ত্রালয়ের এক আধিকারিকের কথায়, বিদেশ থেকে যাঁরা এদেশে আসবেন তাঁদের সকলকেই পালন করতে হবে স্বাস্থ্য মন্ত্রকের দ্বারা নির্দেশিত কোভিড-১৯ এর নিয়মাবলী।

উল্লেখ্য, করোনা অতিমারির বাড়াবাড়ির জেরে গত বছরেই বিদেশীদের জন্য যাবতীয় ভিসা প্রদান বন্ধ করে দিয়েছিল ভারতবর্ষ। অতিমারির দাপট রোখার জন্য আন্তর্জাতিক ভ্রমনের উওপ্র নানান নিষেধাজ্ঞাও জারি করেছিল কেন্দ্র সরকার। তবে পরে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রনে আসার কারনে টুরিস্ট ভিসা ছাড়া বাকি সমস্ত ভিসায় বিদেশীদের এদেশে আসা এবং থাকায় ছাড়পত্র দেওয়া হয়েছিল। এবার বিদেশীদের জন্য ফের ভিসা চালু করার বন্দোবস্ত করতে চলেছে ভারত সরকার।

তবে ইতিমধ্যেই কেন্দ্র সরকারের কাছে বিদেশীদের টুরিস্ট ভিসা পুনরায় চালু করার আর্জি আসছিল একাধিক রাজ্য সরকার এবং বিভিন্ন ভ্রমন সংস্থার কাছ থেকে। আর এরপরেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক, বিদেশমন্ত্রক, উড়ানমন্ত্রক, পর্যটনমন্ত্রকের মতো গুরুত্বপূর্ণ দফতরগুলির সাথে আলোচনায় বসে কেন্দ্রীয় গৃহমন্ত্রক। তাঁদের সাছে আলোচনায় যোগ দেন একাধিক রাজ্য সরকারের প্রতিনিধিরাও। আলোচনার শেষে বিদেশীদের টুরিস্ট ভিসা পুনর্বহাল করার সিদ্ধান্তে আসে কেন্দ্রীয় গৃহ মন্ত্রালয়।