পুলওয়ামার স্মৃতি উঠে এল ছত্তিশগড়ের মাওবাদীদের হামলায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/04/2021   শেষ আপডেট: 04/04/2021 9:30 p.m.
ভারতীয় সেনা instagram @crpf_india

ছত্তিসগড়ে মাওবাদীদের হামলায় শহিদ ২২ জওয়ান, জখম অন্তত ৩১

অনেকের কাছে পুলওয়ামা স্মৃতি উঠে আসছে কিংবা ১১ বছর আগের দান্তেওয়াড়ার স্মৃতি ফিরে আসছে। ছত্তিসগড়ে মাওবাদীদের হাতে অন্তত ২২ জওয়ানের শহিদ হওয়ার ঘটনায় সেই স্মৃতি ফিরে আসছে।

ছত্তিসগড়ের রাজধানী রায়পুর থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে বিজাপুর জেলায় গোপন সূত্রে খবর পেয়ে মাওবাদী দমন নেমেছিল ২ হাজারের বেশি সিআরপিএফ জওয়ান। আগে থেকেই খবর ছিল বিজাপুর - সুকমার মাঝে বস্তার জঙ্গলে মাওবাদীদের লুকিয়ে থাকার কথা। সেই রিপোর্ট অনুযায়ী আধা আধাসেনার একটা বড় দল শনিবার হামলা চালায়। আর আধাসেনার সঙ্গে মাওবাদীদের মুখোমুখি সংঘর্ষে অন্তত ২২ জন সেনা শহিদ হয়েছেন বলে সূত্রের খবর। ৩১ জন গুরুতর জখম, ১ জন সেনা এখনও নিখোঁজ। গোয়েন্দাদের কাছে গত কয়েক দিন ধরেই খবর আসছিল বিজাপুরে লুকিয়ে রয়েছে মাওবাদী শীর্ষ নেত্রী মাধবী হিদমা। সেই কারণে যথেষ্ট প্রস্তুতি নিয়ে অভিযান চালায় ভারতীয় সেনা। তবে আবার একাংশের অনুমান মাওবাদী সংগঠন আগে থেকেই ফাঁদ পেতে রেখেছিল, যে কারণে এত সেনার বিরুদ্ধে মোকাবিলা করেছে। তবে এই মাওবাদী দলটি ছিল কাছ থেকে লড়াইয়ে যথেষ্ট দক্ষ, তাছাড়া আধুনিক অস্ত্র চালনায় তৎপর। আচমকা আক্রমণে সিআরপিএফ জওয়ানদের বিপদের মধ্যে পড়তে হয় বলে খবর । মাওবাদী শীর্ষ নেত্রীর মাথার দাম ছিল ২৫ লক্ষ টাকা। তাকে ধরতে গিয়েই জওয়ানদের এই ফাঁদে পড়তে হল বলে অনেকেই মনে করছেন।

শনিবার দুপুর ১২ টা নাগাদ মাওবাদীদের সঙ্গে সেনার সংঘর্ষ শুরু হয়। কমপক্ষে ৩ ঘণ্টার বেশি এই সংঘর্ষ চলে। প্রথমে শনিবার ছত্তিসগড় পুলিশ সূত্রে জানা যায় ৫ জন সেনা শহিদ হয়েছেন। সময় বাড়ার সঙ্গে সঙ্গে সেই সংখ্যা বাড়তে থাকে। সব শেষ পাওয়া খবর অনুযায়ী ২২ জন শহিদ হয়েছেন। ৩১ জন গুরুতর জখম, বেশ কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। এই ঘটনায় ১১ বছর আগে ছত্তিসগড়ের দান্তেওয়াড়ার কথা মনে করছেন অনেকে। যেখানে একসঙ্গে ৭৬ জন সেনা মাওবাদীদের হাতে নিহত হয়েছিলেন।

অনেক রাজনৈতিক বিশ্লেষক প্রশ্ন তুলেছেন নির্বাচনের আগে সেনা মৃত্যুর ঘটনা আসে কেন? সেই পুলওয়ামা কিংবা ছত্তিসগড়ের এই ঘটনা! পশ্চিমবঙ্গ, অসম, কেরলের নির্বাচনের আগে সেনা মৃত্যুর এই ঘটনা অনেকে ভিন্ন চোখে দেখছেন। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সেনা মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অসমে নির্বাচনী কাজ মুলতুবি রেখে জরুরিকালীন অবস্থায় দিল্লি ফিরে গেছেন।