মোদির 'হর ঘর জল' প্রকল্পে শীর্ষস্থানে গোয়া, ১০ কোটি গ্রামীণ পরিবার পাচ্ছে বিশুদ্ধ জলের সুবিধা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/08/2022   শেষ আপডেট: 19/08/2022 6:16 p.m.

৩ বছর আগে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন দেশের ঘরে ঘরে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়ার

গোয়ার (Goa) মাথায় উঠল সাফল্যের নয়া মুকুট। কেন্দ্রীয় সরকারের 'হর ঘর জল' (Har Ghar Jal) প্রকল্পে প্রথম স্থান অধিকার করল দেশের ক্ষুদ্রতম এই রাজ্যটি। ৩ বছর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) প্রতিশ্রুতি দিয়েছিলেন দেশের প্রত্যেকটি ঘরে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়ার। আর আজ, শুক্রবার তিনি ঘোষণা করেন ইতিমধ্যেই ১০ কোটি গ্রামীন পরিবার পরিষ্কার পাইপলাইনের মাধ্যমে পানীয় জল পাচ্ছে।

custom-extension] internal-links who-is-the-next-state-secretary-of-cpm-change-is-almost-certain

জলজীবন মিশনের অন্তর্গত হর ঘর জল প্রকল্পের খাতিরে গোয়ায় অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী। বলেন, "এটা কোন সাধারণ ব্যাপার নয়। স্বাধীনতার ৭০ বছর পরেও যেখানে মাত্র তিন কোটি পরিবারের বিশুদ্ধ পানীয় জল পৌঁছাতো সেখানে মাত্র তিন বছরের ব্যবধানে আজ ১০ কোটি গ্রামীণ পরিবার বিশুদ্ধ জল পাচ্ছে।" অমৃতকাল সম্পর্কে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, "প্রত্যেক ভারতবর্ষের কাছে এটা অত্যন্ত গর্বের বিষয় আমরা যে অমৃত কাল নিয়ে কাজ করছি তার তিনটি টার্গেট ইতিমধ্যেই পূরণ হয়ে গেল।"

স্বচ্ছ ভারত মিশনের উল্লেখ করে তিনি আর‌ও বলেন, "শহরগুলিকে ওডিএফ (উন্মুক্ত মলত্যাগ মুক্ত) প্লাস করা আমাদের লক্ষ্য ছিল৷ এখন দেশের বিভিন্ন রাজ্যে ১০০,০০০-এরও বেশি গ্রাম ODF প্লাসে যোগ দিয়েছে।" তথ্য অনুযায়ী খবর আগে যেখানে মাত্র ১৭ শতাংশ মানুষ পর্যাপ্ত বিশুদ্ধ পানীয় জল পেতেন সেখানেই সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ শতাংশে।