কেরল, দিল্লির পর এবার তেলেঙ্গানা! দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত বেড়ে ৫

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/07/2022   শেষ আপডেট: 25/07/2022 4:12 p.m.
https://twitter.com/TessaRDavis

তেলেঙ্গানার ব্যক্তি কিছুদিন আগেই কুয়েত থেকে ফিরেছেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে শনিবার‌ই মাঙ্কিপক্সকে জরুরি স্বাস্থ্য অবস্থা হিসেবে ঘোষণা করা হয়েছে। আর ঠিক একদিনের মধ্যেই ভারতে বাড়ল মাঙ্কিপক্স রোগীর সংখ্যা। এতদিন কেবল কেরলে ছিল সংক্রামিতদের আঁতুড়ঘর। গতকাল‌ দিল্লিবাসীর শরীরে মিলেছিল সংক্রমণ। আর দিন ঘুরতেই আজ তেলেঙ্গানাতেও থাবা বসালো মাঙ্কিপক্স। সর্বমোট ভারতে এখন মাঙ্কিপক্স আক্রান্ত রোগীর সংখ্যা এসে ঠেকল ৫।

জানা গিয়েছে, তেলঙ্গানার কামারেড্ডির ইন্দিরানগর কলোনির বাসিন্দা ৬ জুলাই কুয়েত থেকে ফিরেছিলেন। তারপর থেকেই তার জ্বর। ২০ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে তাঁর শরীরে ফুসকুড়ি দেখা যায়। অসুস্থ শরীর নিয়ে নাল্লাকুন্টার হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। গতকাল তার নমুনা পরীক্ষা করানো হয়।

তেলঙ্গানার জনস্বাস্থ্য ডিরেক্টর জি শ্রীনীবাস রাও বলেন, "একটি বেসরকারি হাসপাতালের এক চিকিৎসক কুয়েত ফেরত এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের উপসর্গ চিহ্নিত করেন এবং তাঁকে কামারেড্ডি জেলা হাসপাতালে পাঠান। সেখান থেকে তাঁকে আলাদা একটি ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়। ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। যতক্ষণ অবধি রিপোর্ট না আসছে, ততক্ষণ ওই ব্যক্তিকে আইসোলেশনেই রাখা হয়েছে। অসুস্থ ব্যক্তি যাদের সংস্পর্শে এসেছিলেন, তাদেরও আইসোলেশনে রাখা হয়েছে।"