যোগীরাজ্যে ফের নাম পরিবর্তন, বদলে যাবে ঝাঁসি রেলওয়ে স্টেশনের নাম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/12/2021   শেষ আপডেট: 30/12/2021 6:06 a.m.
ঝাঁসি স্টেশন https://www.facebook.com/ashfaq.saqlaini.39

ঝাঁসি রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তিত হয়ে হবে বীরাঙ্গনা লক্ষীবাই রেলওয়ে স্টেশন

ফের রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন হল যোগীরাজ্যে। আগামী দিনে ঝাঁসি রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তিত হয়ে হবে বীরাঙ্গনা লক্ষীবাই রেলওয়ে স্টেশন। সম্প্রতি এই স্টেশনের নাম পরিবর্তনের জন্য রেলওয়ের প্রস্তাব অনুমোদন করেছে যোগী সরকার। বিজেপি রাজ্যসভার সাংসদ প্রভাত ঝা সহ বেশ কয়েকজন স্থানীয় জনপ্রতিনিধি কয়েক বছর আগে ঝাঁসিতে অনুষ্ঠিত রেলওয়ে সভায় এই স্টেশনের নাম পরিবর্তন করার দাবি জানিয়েছিল। তখন থেকেই শুরু হয়েছিল নাম পরিবর্তনের প্রক্রিয়া। রেলওয়ে প্রস্তাবে সম্মতি জানিয়ে কাজ শুরু করেছিল। সম্প্রতি যোগী সরকার এবং স্বরাষ্ট্রমন্ত্রক একযোগে এই নাম পরিবর্তনে সবুজ সংকেত দেখিয়েছে।

আজ অর্থাৎ বুধবার ২৯ ডিসেম্বর যোগী সরকার একটি নির্দেশিকা জারি করে জানিয়ে দিয়েছে যে ঝাঁসি স্টেশনের নাম পরিবর্তিত হয়ে হবে বীরাঙ্গনা লক্ষীবাই রেলওয়ে স্টেশন। অনেকদিন আগেই এই প্রস্তাবে সম্মতি জানিয়েছিল কেন্দ্র সরকার। এই প্রসঙ্গে ঝাঁসির সাংসদ অনুরাগ শর্মা বলেছেন, "এটি বুন্দেলখন্ডের মানুষের জন্য অত্যন্ত গর্বের বিষয়। আশা করা যায় এই পদক্ষেপের জন্য পর্যটনে সমৃদ্ধি দেখা যাবে।"

প্রসঙ্গত উল্লেখ্য, যোগীর রাজ্যে এর আগেও অনেক রেলস্টেশনের নাম পরিবর্তন হয়েছে। কিছুদিন আগেই এই রাজ্যে এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ, মোগলসরাইয়ের নাম পরিবর্তন করে দীনদয়াল উপাধ্যায় ও ফৈজাবাদের নাম পরিবর্তন করে অযোধ্যা করা হয়েছে। এছাড়া মান্দুয়াডিহ স্টেশনের নাম পরিবর্তন করে রাখা হয়েছে বেনারস স্টেশন। আগেকার এলাহাবাদ জংশন এখন হয়ে দাঁড়িয়েছে প্রয়াগরাজ জংশন। নাম পরিবর্তনের সেই তালিকাতেই এবার যুক্ত হল ঝাঁসি স্টেশন।