আবার উত্তপ্ত লাদাখ সীমান্ত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/08/2020   শেষ আপডেট: 31/08/2020 9:46 p.m.
জম্মু ও কাশ্মীর

ভারতীয় সেনাদের দক্ষতায় ব্যর্থ চীনের হঠাৎ হালমা। গলওয়ান ঘটনার পর আবার সংঘর্ষে জড়ালো ভারত ও চীন সেনা।

গত ১৫ জুন ভারত চীন সীমান্তে হওয়া সংঘর্ষের রেশ এখনও টাটকা। দুইদেশের মধ্যে সেভাবে শান্তি রক্ষার কোনো চুক্তি হয়নি। ফলে আবার সংঘর্ষে জড়ালো দুই দেশের সেনারা।

ঘটনাটি ঘটেছে ২৯ ও ৩০ আগস্ট রাতে। ভারতীয় সেনার পক্ষ থেকে দেওয়া এক বয়ানে এই বিষয়ে জানানো হয়েছে। বয়ানে এই দুই রাতে পাঙ্গং সো লেকের কাছে ঘটা অচলাবস্থার সত্যতা স্বীকার করা হয়। বলা হয়, আগেই পাঙ্গং লেকের কাছে পিপলস লিবারেশন আর্মির কার্যকলাপ বন্ধ করার উদ্যোগ নেয় ভারতীয় সেনা। কিন্তু এই দুই রাতে পি এল এ সেনারা শান্তি প্রস্তাব উপেক্ষা করেই আক্রমণ করে ওই অঞ্চলে। ভারতীয় সেনার পক্ষ থেকেও উত্তর দেওয়া হয়।

Indian Army

সেনার পক্ষ থেকে আরও বলা হয়, ভারতীয় সেনা সর্বদাই আলোচনার মাধ্যমে সমঝোতায় আসতে আগ্রহী। শান্তি রক্ষার জন্য হওয়া আলোচনার সিদ্ধান্ত কেউ না মানলে সেখানে হাত পা গুটিয়ে বসে থাকা সম্ভব নয়। নিজেদের বাঁচাতেই প্রতিআক্রমনে যেতে হবে তাঁদের।

প্রসঙ্গত উল্লেখ্য, লাদাখে সেনাদের মনোবল বাড়াতে কিছুদিন আগেই ওখানে সভা করেন খোদ প্রধানমন্ত্রী। মনে করা হচ্ছিল নরেন্দ্র মোদী ভারতীয় সেনাকে এতো সমর্থন করছে দেখে খানিক শান্ত হবে চীন। কিন্তু বাস্তবে ঘটলো উল্টোই। কাল এবং পরশু রাতে হওয়া সংঘর্ষের ঘটনাস্থল মে মাসের শুরুতে যে চুশুল অঞ্চলকে কেন্দ্র করে সংঘর্ষ হয় তার সাথে একই। নিজেদের সুরক্ষায় এবং প্রতিপক্ষকে উপযুক্ত জবাব দিতে বাড়তি সেনা মোতায়েন করা হচ্ছে ওই অঞ্চলে।