GST-র ৫ বছর পূর্তি! চাল, ডাল, মুড়ি, আটার পর এবার ব্যাঙ্কের চেকবইতেও জিএসটি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/06/2022   শেষ আপডেট: 29/06/2022 9:05 a.m.

চণ্ডীগড়ে শুরু হয়েছে জিএসটি কমিটির দুই দিনের বিশেষ পর্যালোচনা বৈঠক

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের (Nirmala Sitaraman) নেতৃত্বে চলছে জিএসটি পর্যালোচনা কমিটির বৈঠক। মঙ্গলবার শুরু হয়েছে এই বৈঠক। দু'দিনের এই বৈঠকে একাধিক বিষয় উঠে এসেছে। বেশ কিছু প্রোডাক্টে নতুন করে জিএসটি চাপানোর প্রস্তাব উঠেছে। এমনকী কয়েকটি পণ্যের জিএসটি বাড়ানোর প্রস্তাব করেছে এই জিএসটি পর্যালোচনা কমিটি।

দৈনিক ১০০০ টাকার কম হোটেল ভাড়া, মানচিত্র, চার্ট এগুলো এতদিন জিএসটি তালিকার বাইরে ছিল। তবে এবার থেকে ১২ শতাংশ জিএসটির তালিকায় আসতে চলেছে এই বিষয়গুলি। মাছ, মাংস, আটা, চাল, মুড়ি ইত্যাদি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য যদি লেবেল আঁটা থাকে, তাহলে ৫ শতাংশ হারে জিএসটি দিতে হবে। তবে কোন প্রকার লেবেল না থাকলে এগুলি জিএসটি তালিকার বাইরে থাকছে। সবচেয়ে উল্লেখযোগ্য, ব্যাঙ্কের চেকবইতে ১৮ শতাংশ জিএসটি বাড়ছে। সুতরাং নতুন চেকবই ইস্যু করতে হলে গ্রাহকদের বাড়তি টাকা দিতে হবে।

বেশ কয়েকটি পণ্যে জিএসটি সংশোধনের সুপারিশ করেছে এই কমিটি। আগামী দিনে সেই জিনিসগুলির দাম বাড়তে পারে। তার মধ্যে ভোজ্যতেল, ছাপার কালি ইত্যাদি। আগামী দিনে বইপত্রের দাম বাড়তে পারে। কেন্দ্র ও রাজ্যের পারস্পরিক সহাবস্থানে জিএসটি আদায়ের কাজটি চলে। অনেক রাজ্য জিএসটি দিচ্ছে না বলে কেন্দ্রের তরফে বারবার অভিযোগ করা হয়েছে। বকেয়া আদায়ে সময় চেয়েছে কিছু রাজ্য। জিএসটি সংশোধিত হলে বেশকিছু পণ্যের দাম বাড়ার সম্ভাবনা।