দেশে টিকাকরনের সমস্ত রিপোর্ট পাঠান, কেন্দ্রীয় সরকারকে কড়া ভাষায় আক্রমণ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/06/2021   শেষ আপডেট: 03/06/2021 9:18 a.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

সুপ্রিম কোর্টের তরফ থেকে ভারতের প্রত্যেকটি রাজ্যে করোনা নিয়ে তরফ তৈরি হবে

বুধবার আবারো সুপ্রিমকোর্টের কাছে ভৎসর্নার সম্মুখীন হল কেন্দ্রীয় সরকার। বুধবার সুপ্রিম কোর্ট তাদের অন্তর্বর্তী রায়ে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকারকে আগামী দুই সপ্তাহের মধ্যে একটি সম্পূর্ণ এফিডেভিট তৈরি করে টিকাকরনের সমস্ত রিপোর্ট আদালতকে জানাতে হবে। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে সব ধরনের করোনা ভ্যাকসিন কেনার বিস্তারিত তথ্য দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। এই তালিকায় কোভ্যাকসিন, কোভিশিল্ড এবং স্পুটনিক' ভি ভ্যাকসিন রয়েছে। এছাড়াও কেন্দ্রীয় সরকারের টিকাকরণ নীতি নিয়ে প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত। গত ৩১মে কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে এই রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। বুধবার আবারো এই আদেশ তাদের ওয়েবসাইটে তুলল দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের তরফ থেকে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে যেন, সমস্ত করোনা ভ্যাকসিন সংগ্রহ করার তারিখ, তা সম্পূর্ণ অর্ডার এবং কত ভ্যাকসিন অর্ডার হয়েছে কত তারিখে সবকিছু সরবরাহ করার কথা জানিয়েছে শীর্ষ আদালত। এছাড়াও জানানো হয়েছে কাদের কিভাবে টিকাকরন করা হচ্ছে সেই বিষয়ে পুঙ্খানুপুঙ্খ তথ্য দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। অ্যাপেক্স কোর্ট জানিয়েছে, গ্রাম এবং শহর এলাকায় কত শতাংশ করে মানুষকে টিকাকরণ দেওয়া হচ্ছে তার একটা সম্পূর্ণ রিপোর্ট দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। তার পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসে চিকিৎসার জন্য ব্যবহৃত ঔষধ এবং তা নিয়ে সরকারের কাজকর্মের ভূমিকা নিয়ে রিপোর্ট চেয়েছে সুপ্রিম কোর্ট।