জাতিসংঘের ২০ জনের এইচএলবি বোর্ডে স্থান পেলেন অর্থনীতিবিদ জয়তি ঘোষ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/01/2021   শেষ আপডেট: 25/01/2021 9:22 p.m.
জয়তি ঘোষ Twitter

আগামী দুই বছর, এই উপদেষ্টা মূলক বোর্ড জাতিসংঘের অর্থনৈতিক ভাবনাকে আরও দৃঢ় করে তুলবে

ফের গর্বের মুহূর্ত বাঙালি সমাজে। অর্থনীতিবিদে আরও একবার আনন্দের উচ্ছাস। ভারতীয় উন্নয়নকারী অর্থনীতিবিদ জয়তি ঘোষ, জাতিসংঘের তৈরী উচ্চস্তরের একটি বোর্ডে মাত্র ২০জন বিশিষ্ট ব্যক্তির মধ্যে নিজের স্থান করে নিয়েছেন।

জানা যাচ্ছে, এই বোর্ডের মধ্যে রয়েছে বিশিষ্ট অর্থনীতিবিদরা। যারা জাতিসংঘের জেনারেল সেক্রেটারি হিসাবে করোনা পরিস্থিতির পরবর্তী সময়ে সমস্ত অর্থনৈতিক দিক গুলি সামলানোর দায়িত্ব পাবেন।

ইতিমধ্যেই, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক অধিদফতর (ইউএনডিএএসএ) ঘোষণা করেছে যে, "বিশিষ্ট ব্যক্তিত্ব, অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে তাঁদের বৌদ্ধিক নেতৃত্বের জন্য বিশ্বব্যাপী খ্যাতিমান ব্যক্তিরা অর্থনৈতিক ও সামাজিক বিষয়সমূহের বিষয়ে দ্বিতীয় জাতিসংঘের উচ্চ-স্তরের উপদেষ্টা বোর্ড (এইচএলবি) গঠন করবেন।” এমনকি আগামী দুই বছর, এই বোর্ড স্থায়িত্বমূলক উন্নয়নের বিষয়ে জাতিসংঘের ভাবনার নেতৃত্বকে শক্তিশালী করবে।

উল্লেখ্য, জয়তি ঘোষ যিনি ১৯৫৫ খ্রিস্টাব্দের ১৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন। বর্তমানে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারপার্সন হিসাবে তিনি নিযুক্ত আছেন। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গ মানব উন্নয়ন প্রতিবেদনের মূল লেখিকা ছিলেন জয়তি ঘোষ। তিনি তার দক্ষতা ও কর্মকান্ডের জেরে ইতিমধ্যেই জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি পুরস্কার পেয়েছেন। এছাড়াও, তাঁর বহু নিবন্ধের পাশাপাশি তিনি ফ্রন্টলাইন ম্যাগাজিন, বিজনেস লাইন , বাংলা পত্রিকা গনশক্তি , ডেকান ক্রোনিকাল এবং এশীয় যুগের  জন্য অর্থনীতি এবং বর্তমান বিষয় নিয়ে নিয়মিত কলাম লেখেন। তবে প্রধানত তিনি অর্থনৈতিক বিষয়ে জোড় দিয়ে লিখলেও, তিনি বহু অন্যায়ের বিরুদ্ধেও ধারাবাহিকভাবে ছাত্র-সমর্থক অবস্থান ধরে রেখেছেন।

প্রসঙ্গত, ২০২০ সালের ফেব্রুয়ারিতে মোদী সরকার নেতৃত্বাধীন সরকারকে ভুল বাজেট পেশ করার জন্য তুলোধনা করেছিলেন। এছাড়াও তিনি নির্মলা সীতারামন'র প্রাক-বাজেট ভাষণকে অকার্যকর এবং ভুল বলে ঘোষণা করে, নতুন বাজেটে কর্মসংস্থান সৃষ্টির প্রয়োজনীয়তার দিকেও সরকারের মনযোগহীন অবস্থানকে তুলে ধরেছিলেন।