খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবথেকে বেশি উইকেট রয়েছে কাদের সংগ্রহে? দেখুন তালিকা

এই তালিকায় যেমন ভাবে রয়েছেন শ্রীলংকার লাসিথ মালিঙ্গা, তেমনি কিন্তু রয়েছেন পাকিস্তানের সাঈদ আজমল
T20 World cup best bowlers
টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা বোলাররা ~
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/10/2021   শেষ আপডেট: 22/10/2021 5:11 p.m.

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম সংস্করণ আর কিছুদিনের মধ্যেই আয়োজিত হতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহীতে। বল এবং ব্যাটের এই যুদ্ধে কার মাথায় উঠবে সেরার শিরোপা সেই নিয়ে আগ্রহে সারাবিশ্বে ক্রিকেটপ্রেমীরা। কিন্তু আপনারা কি জানেন, এই টি-টোয়েন্টি বিশ্বকাপের সব থেকে ভালো বোলারদের তালিকায় এখনো পর্যন্ত কাদের নাম সবার উপরে? এ তালিকায় যেমন রয়েছেন শ্রীলংকার ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা, তেমনি রয়েছেন পাকিস্তানের কিংবদন্তি অফ স্পিনার সাঈদ আজমল। চলুন দেখে নেওয়া যাক বিশ্বের সবথেকে ভালো টি-টোয়েন্টি বোলারদের তালিকায় ১ থেকে ৮ এর মধ্যে কারা কারা রয়েছেন।

Shahid afridi
শাহিদ আফ্রিদি https://www.instagram.com/p/CKrRerplPp5/

শাহিদ আফ্রিদি (Shahid Afridi) - একটা সময় শাহিদ আফ্রিদি ছিলেন পাকিস্তানের ক্রিকেট টিমের অন্যতম বড় একটি স্তম্ভ। পাকিস্তানের এককালীন অধিনায়ক হওয়ার পাশাপাশি তিনি ছিলেন একজন দুর্ধর্ষ অলরাউন্ডার। টপক্লাস ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি তার বোলিং স্কিলস ছিল দুর্দান্ত। ২০০৭ থেকে ২০১৬ পর্যন্ত ৩৪টি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে তিনি পাকিস্তান দলের হয়ে খেলেছিলেন। ৩৪ ম্যাচের মধ্যে ৩৯ উইকেট সংগ্রহ করে তিনি বর্তমানে তালিকার শীর্ষে।

Lasith Malinga IPL
লাসিথ মালিঙ্গা

লাসিথ মালিঙ্গা (Lasith Malinga) - বিশ্বের সবথেকে বড় ইয়রকার বোলারদের মধ্যে একেবারে প্রথম দিকে রয়েছেন শ্রীলংকার প্রাক্তন পেসার লাসিথ মালিঙ্গা। টি-টোয়েন্টি বিশ্বকাপে উইকেট নেওয়ার তালিকায় তিনি রয়েছেন দ্বিতীয় নম্বরে। ২০০৭ থেকে ২০১৪ পর্যন্ত ৩১ টি বিশ্বকাপের ম্যাচ খেলে ৩৮ উইকেট নিয়ে তিনি রয়েছেন তালিকার দ্বিতীয় নম্বরে।

Saeed ajmal
সাঈদ আজমল https://www.instagram.com/p/BxmpB8LH1oZ/

সাঈদ আজমল (Saeed Ajmal) - পাকিস্তানের ইতিহাসের সবথেকে ভালো অফ স্পিনার সাঈদ আজমল এই তালিকায় রয়েছেন ৩ নম্বরে। বোলিংয়ে তার ভেরিয়েশন এবং তার দুর্দান্ত স্পিন বোলিং এর সামনে অনেকটাই চাপে পড়ে যেতেন ব্যাটসম্যানরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত ২৩টি ম্যাচে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেছেন সাঈদ আজমল। মাত্র ৬.৭৯ ইকোনমি রেট নিয়ে ২৩ ম্যাচে আজমলের সংগ্রহ ৩৬টি উইকেট।

Ajantha mendis
অজন্তা মেন্ডিস https://www.instagram.com/p/BreVuY2APsY/

অজন্তা মেন্ডিস (Ajantha Mendis) - শ্রীলংকার এই মিস্ট্রি স্পিনার টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলংকার হয়ে প্রচুর উইকেট সংগ্রহ করেছেন। এখনো পর্যন্ত ২০১৪ অবধি শ্রীলঙ্কার প্রতিনিধিত্ব করে অজন্তা মেন্ডিস ২১ ম্যাচে ৩৫ উইকেট সংগ্রহ করেছেন।

Umar-gul
উমার গুল https://www.instagram.com/p/CVNdtjNIoOf/

উমার গুল (Umar Gul) - পাকিস্তানের এই ফাস্ট বোলার ২০০৯ সালে তার দুর্দান্ত বোলিং এর মাধ্যমে পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এখনো পর্যন্ত পাকিস্তানের হয়ে ২৪ টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন উমার গুল। তারমধ্যে ৩৫টি উইকেট সংগ্রহ করেছেন এই ফাস্ট বোলার।

Shakib al hasan
শাকিব আল হাসান https://www.instagram.com/p/Bx4bAMwAEj2/

শাকিব আল হাসান (Shakib Al Hasan) - বাংলাদেশের এই অলরাউন্ডার বাংলাদেশের হয়ে একাধিক ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। ২৫ ম্যাচে ৩০ উইকেট সংগ্রহ করেছেন শাকিব আল হাসান। সবথেকে বড় বিষয়টি হলো, এখনো পর্যন্ত সাকিব-আল-হাসান কিন্তু বাংলাদেশের একজন রেগুলার বোলার।

Dale-steyn
ডেল স্টেইন https://www.instagram.com/p/B5sZ9uFAOfS/

ডেল স্টেন (Dale Steyn) - দক্ষিণ আফ্রিকার এই দুর্ধর্ষ ফাস্ট বোলার নিজের ক্যারিয়ারে টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে ২৩ টি ম্যাচ খেলেছেন। বর্ষীয়ান এই ফাস্ট বোলার ৩০ টি উইকেট সংগ্রহ করেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে।

Stuart-broad
স্টুয়ার্ট ব্রড https://www.instagram.com/p/CSV_nmRMVew/

স্টুয়ার্ট ব্রড (Stuart Broad) - ইংল্যান্ডের এই ফাস্ট বোলার নিজের টোয়েন্টি বিশ্বকাপের ক্যারিয়ারে ইংল্যান্ডের হয় ২৬টি ম্যাচ খেলেছেন। তার মধ্যেই ২৬ ম্যাচে তিনি ৩০ উইকেট সংগ্রহ করেছিলেন। ২০১০ সালে ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল স্টুয়ার্ট ব্রডের। তবে, ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে যুবরাজ সিং এর ছয় বলে ছটা ছয় মেরেছিলেন।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

Ballon d'Or 2021
Ballon d'Or 2021 : সপ্তমবারের জন্য ব্যালন ডি'অর জিতলেন লিওনেল মেসি
ফুটবলের সপ্তম স্বর্গে মেসি, পিছিয়ে গেলেন সিআর …
East bengal vs mohon bagan
ডার্বির রং আবারো সবুজ-মেরুন
ইস্টবেঙ্গলকে বিশাল ব্যবধানে পরাজিত করল অ্যান্টনিও লোপেজ …
india new zealand test
ভারত-নিউজিল্যান্ড টেস্ট : তৃতীয় দিনে পাল্টা প্রত্যাঘাত ভারতের
কামাল দেখালেন ভারতীয় স্পিনাররা, আক্সারের ঝুলিতে ৫ …
jadeja india test newzealand
ভারত-নিউজিল্যান্ড প্রথম টেস্ট, অর্ধশতরান গিল, শ্রেয়াস, জাদেজার
প্রথম টেস্টেই অর্ধশতরান শ্রেয়াস আইয়ারের
new zealand india rohit sharma half century
দ্বিতীয় ম্যাচেও সহজ জয়, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ জিতল ভারত
বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরেই পেটিএম ট্রফিতে …
isl mohon bagan
প্রথম ম্যাচেই সবুজ-মেরুন ঝড়, উড়ে গেল কেরালা
৪-২-এর ব্যবধানে কেরালা ব্লাস্টার্সকে পরাস্ত করল এটিকে …
Ab de Villiers
ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর নিলেন এবিডি, আরসিবিকে নিয়ে বড় ঘোষণা তারকা …
শুক্রবার ক্রিকেটের সমস্ত ফরম্যাট থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় …