২১ এপ্রিল, ২০২৪
সাক্ষাৎকার

জীবনের প্রতি কৃতজ্ঞতার সুর ধ্বনিত হল, 'ব্লেসড' ঋষভের

অভিনেতা ঋষভের সঙ্গে, গায়ক ঋষভের ছন্দে তাল মেলাল 'পরিদর্শক'
Rishav Chakraborty Bengali News
instagram.com/itsrishavvv
srijeeta-banerjee
সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: ২৪ মার্চ ২০২২
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০:২৫

'বিলু' থেকে 'কাবুল', যেকোনো চরিত্রই তিনি যাপন করেন, অভিনয়ের সাথে গান তাঁর জীবনের মুক্তির আকাশ, সদ্য মুক্তি পেয়েছে তাঁর মিউজিক ভিডিও 'ছোঁয়াচে হিম', গায়ক ঋষভের যাত্রাই বা কেমন, পরিদর্শকের সঙ্গে খোলাখুলি আড্ডায় মাতলেন আগামীর নক্ষত্র, ঋষভ চক্রবর্তী (Rishav Chakraborty)।

আচ্ছা, গায়ক ঋষভ আগে, নাহ্ অভিনেতা ঋষভ? কার যাত্রা আগে শুরু হয় এবং কবে?

মানুষের ক্ষেত্রে যদি বলা যায়, তাহলে অবশ্যই অভিনেতা ঋষভের যাত্রাই আগে শুরু হয়, কিন্তু আমার নিজের কাছে বা বন্ধুবান্ধব, পাড়া-প্রতিবেশী, মা-বাবার কাছে গায়ক ঋষভের যাত্রা অনেকদিন আগেই শুরু হয়ে গেছিল, প্রায় ছোটবেলা থেকেই। দর্শকের কাছে আগে অভিনেতা ঋষভ আসে, কিন্তু আমার কাছে আগে গায়ক ঋষভ, তারপর অভিনেতা ঋষভ আসে।

ভবিষ্যতে গান আর অভিনয়, কোনটা নিয়ে এগোনোর ইচ্ছে আছে?

আমি দুটোকেই ভালোবাসি, আমি সবসময় বলে থাকি অভিনয় যদি আমার বাড়ির ছাদ হয়, তাহলে গান হল আমার খোলা আকাশ। দুটো ছাড়াই আমি বাঁচতে পারব না। দুটোকে নিয়ে এগোতে চাই, গান এবং অভিনয় মিলেই ঋষভ।

'ছাত্র' হিসেবে ঋষভের গল্প কি? পড়াশুনা কোথা থেকে?

ছাত্র হিসেবে আমি মিডিওকার, খুব ভালোও না আবার খুব খারাপও না, ব্যালেন্সড আমি। ছোটবেলায় সরিষা রামকৃষ্ণ মিশনে পড়তাম, তারপর স্কটিশ চার্চ কলেজে সংস্কৃত অনার্স নিয়ে পড়াশোনা শুরু, তারপর সেখান থেকে থিয়েটার, কলেজে ড্রামা ক্লাব বা মিউজিক ক্লাবের সেক্রেটারি হিসেবে যোগদান করা, এমন মুহূর্তে নান্দীকার আসে আমার জীবনে, আস্তে আস্তে 'পান্ডব গোয়েন্দা' আসে, 'ধূলোকণা' আসে, 'কিশমিশ' আসে, এখন 'সুন্দরী' এসছে। আর গান, সেই ছোটবেলা থেকে সঙ্গী।

বাড়িতে কে কে আছেন? কে বেশি সাপোর্টিভ?

বাড়িতে আছেন মা, বাবা, দিদি, সকলে খুব সাপোর্টিভ।

'পান্ডব গোয়েন্দা', 'ধূলোকণা', 'সুন্দরী', তিনটি আলাদা রকম প্রেক্ষাপট, কোন চরিত্রটি বেশি ঋষভের মত এবং কেন?

প্রত্যেকটি গল্পের চরিত্রই ঋষভকে যেমন দিয়েছে তেমন আবার ঋষভের থেকে নিয়েওছে। আমি বেশি রিলেট করতে পারি 'ধূলোকণা' সিরিয়ালের 'কাবুল' চরিত্র থেকে। কারণ কাবুল চরিত্রটা খুবই  সিম্পল এবং সফ্ট স্পোকেন, নমনীয় একটি চরিত্র। আমি অর্থাৎ ঋষভের মতোই খুবই সাধারণ। কাবুল একেবারে ঘোরপ্যাঁচহীন, আমার মতে 'ধূলোকণা'র অন্যতম পজেটিভ ক্যারেক্টার হল কাবুল। তাই আমি ভীষণভাবে কাবুলের সঙ্গে রিলেট করতে পারি নিজেকে, এবং অবশ্যই আমার অভিনীত প্রত্যেকটি চরিত্র আমার ভালোবাসার।

বন্ধুরা কোন ঋষভকে বেশি পছন্দ করেন? অভিনেতা নাহ্ গায়ক?

বন্ধুরা দুই ঋষভকেই খুব ভালোবাসে, তবেই তো তারা বন্ধু।

ছোটবেলায় গানের সঙ্গে কিভাবে সখ্যতা হয়? বাড়িতে কেউ গানের ছিলেন?

ছোটবেলা থেকেই বাড়িতে গানের চল ছিল, কারণ বাবা মা দিদি সকলেই গান জানেন। সেরকমভাবে কোনদিন তালিম নেওয়া হয়নি, সকলের কাছ থেকেই টুকটাক গানের শিক্ষা পেয়েছি, সঙ্গে নিজের পড়াশুনা। আমি খুব ব্লেসসড এমন পরিবারে জন্মগ্রহণ করতে পেরে..

অভিনয়ের সুযোগ কিভাবে পেয়েছিলে? কখনো মনে হতো তার আগে যে গানকে নিয়ে পেশা করবে?

আমি সবসময়ই দুটিকেই খুব ভালোবাসি, অভিনয় হয়ে গেছে আগে পেশা হিসেবে, এর কারণে মানুষ আমায় চিনেছেন, পরবর্তীকালে আমার গান যখন প্রকাশ করতে থাকি, তখন মানুষ গায়ক হিসেবেও আমাকে চিনলেন। আবার এমন মানুষও আছেন, যাঁরা আমার অভিনয় দেখেননি, কিন্তু গান শুনেছেন। আবার উল্টোটাও, যাঁরা আমার গান শোনেননি অথচ অভিনয় দেখেছেন। সবাইকে নিয়েই ঋষভ এগিয়ে চলেছে।

গান এবং অভিনয়, একসাথে ব্যালেন্স করছো কিভাবে?

আমি মনে করি, তুমি যে জিনিসটাকে ভালবাসবে, সেই জিনিসটাতে ব্যালেন্স এর দরকার হয় না। আপনা-আপনি সবকিছু সামলে ওঠা যায়। আমি যখন শুটে থাকি, তখন গানকে কম সময় দেওয়া হয়। আবার যখন বাড়িতে থাকি, তখন গান নিয়েই আমার সময় আবর্তিত হয়। আবার বাড়িতে একা থাকলে আমি পড়াশোনাও করি। যেহেতু আমি সবকিছুই ভালোবাসি, তাই সবকিছুকে নিয়ে আমি সমান তালে চলতে পারি। এই কমিটমেন্টের জন্যই প্রকাশ গুলো স্বতঃস্ফূর্তভাবে বেরোয়।

'ছোঁয়াচে হিম' এর পজিটিভ ছোঁয়া পেয়ে কেমন লাগছে?

'ছোঁয়াচে হিম' এর রেসপন্স খুব ভালো, মানুষ খুব পছন্দ করেছেন গানটি,  মানুষ রিলেট করতে পারছেন। গানটি যখন লেখা হয়, তখন এক মধ্যবিত্ত সংসারের ছবিকে মাথায় রেখেই নির্মাণ করা হয়। আমি যখন কম্পোজ করি, বেসিকালি নবদম্পতিদের উদ্দেশ্য করেই এগিয়ে নিয়ে চলি, অনেকেই হয়তো এটি না বুঝে থাকতে পারেন, তাই তাঁদের সুবিধার্থে জানিয়ে দিলাম। যাঁরা নতুন নতুন প্রেম করছেন, প্রথম প্রেমের স্বাদ নিচ্ছেন, মনে প্রজাপতি উড়ছে, বা কারুর বিয়ে হয়েছে সদ্য, তাঁদের জন্যই আমার প্রচেষ্টা, সেখানে প্রত্যেক শ্রোতা বন্ধুর কাছে বিপুল সাড়া পেয়ে আমিও আনন্দিত।

মানুষ যখন কিছু তৈরি করে, গান হোক, কবিতা হোক, বা যেকোনো শিল্প, তাঁদের মাথায় চরিত্ররা ঘুরপাক খায়, বেশিরভাগ ক্ষেত্রেই তা বাস্তবিক চরিত্র হয়! ঋষভের সেই হিমের ছোঁয়া, কেউ সত্যি দিয়েছিল নাকি?

হ্যাঁ, অবশ্যই মানুষ যখন কিছু তৈরি করেন, গান হোক বা কবিতা যে কোন শিল্পই, তাদের মাথায় চরিত্ররা অবশ্যই ঘুরপাক খায়। সব সময়ই ঘোরে তারা। আমি যে এখন এই কথাগুলো বলছি, আমার মাথাতেও অবশ্যই ঘুরছে। এবার সেই চরিত্রগুলো, আমার মনে হয় না সব সময় তাদের জীবিতই হতে হবে। এমনও হতে পারে তারা এই পৃথিবীতে নেই। হ্যাঁ অবশ্যই আমার জীবনেও এই হিমের ছোঁয়া অবশ্যই এসেছে, মানুষ তো এক্সপেরিয়েন্স থেকেই শেখে। আবার মানুষ তার নিজের কল্পনার জগতে অনেক কিছুই তৈরি করে ফেলে। আমি দুটোর ব্যালেন্সেই 'ছোঁয়াচে হিম' তৈরি করেছি। অবশ্যই আমার লাইফে কেউ না কেউ ছিল..

অবসর সময়ে কি করো?

অবসর সময়ে আমি এখন আপাতত একটু পড়াশুনা, একটু মেডিটেশন, একটু ডিসিপ্লিন লাইফ, আর একটু গান, এইভাবেই এগোচ্ছি....

শুটিং ফ্লোরে শুটের সাথে গানের রেওয়াজও চলে নাকি?

শুটিং ফ্লোরে শুটের সাথে গানের তালিম চলে, আমি আপাতত রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে 'ইন্ডিয়ান ক্লাসিক্যাল মিউজিক' নিয়ে মাস্টার্স করছি। যখন পরীক্ষা থাকে তখন অবশ্যই শুটের মাঝে ছুটি নিয়ে পরীক্ষা দিতে যেতে হয়, পড়াশোনা করতে হয় রাত জেগে। সিডিউল টা একটু হেকটিক তো বটেই, কিন্তু ওই যে বললাম, আমি সব কাজগুলোকে খুব ভালোবাসি, তাই হয়ে যায় আমার দ্বারা।

আগামী গান মুক্তি পাচ্ছে কবে?

আগামী গান মুক্তি পাচ্ছে পয়লা বৈশাখে, এবং তারপরে মুক্তি পাচ্ছে ১লা বা ২রা মে। আমি শ্রদ্ধেয় শিল্পী মান্না দে কে শ্রদ্ধা জানিয়ে কিছু করতে চাই। মে মাসের প্রথম সপ্তাহ অবশ্যই তাঁর নামেই হবে।

তোমার অনুগামীদের জন্য কিছু কথা..

যাঁরা অনুগামী আমার, তাঁদের তো কিছু বলার নেই, কারণ তাঁরা আমাকে যা ভালোবাসা দিয়েছেন, তা অতুলনীয়। আমি কখনো ভাবতেই পারিনি এত মানুষের কাছ থেকে এত ভালোবাসা আমি পাবো। আমি সবকিছুর জন্য কৃতজ্ঞ, আমি ভগবান কে ধন্যবাদ জানাই আমাকে এত ভরাট একটি জীবন দেওয়ার জন্য, আমায় এত মানুষ ভালোবাসেন, আমিও তাদের ভালোবাসি। আমি আজ তাদের জন্যই এগিয়ে চলেছি..

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২০ এপ্রিল

২৬ এপ্রিল মুক্তি পেতে চলেছে মিমি চক্রবর্তী অভিনীত 'আলাপ'

Mimi Chakraborty 12
২০ এপ্রিল

এই এপ্রিলে বলিউডের কোন কোন ছবি রয়েছে মুক্তির অপেক্ষায়?

Akshay Kumar 2
১৯ এপ্রিল

নিউটাউনের একটি বিলাসবহুল ব্যাঙ্কোয়েটে বসেছে তাঁদের বিয়ে আসর

Rupanjana Mitra
১৪ এপ্রিল

স্বাগত ১৪৩১! সকলকে শুভ নববর্ষের শুভেচ্ছা

living room home interior
১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid
৫ এপ্রিল

আগত সন্তানের উদ্দেশ্যে কী বললেন ইয়ামি গৌতম?

Yami wedding
৫ এপ্রিল

মুক্তি পেয়েছে 'আলাপ' ছবির প্রথম গান 'আবহাওয়া বলে দেয়'

Mimi white saree new
২৫ মার্চ

রঙ মাখলেই মুখ ভরে যায় র‍্যাশে? রইল সমাধান

holi celebration
২৩ মার্চ

আজ শনিবার বেলা বারোটার সময় মরদেহ আনা হবে টেকনিশিয়ানস স্টুডিওতে

Partha Sarathi Deb
২২ মার্চ

জিৎ-রুক্মিণীকে জুটিতে দেখতে মুখিয়ে রয়েছে দর্শক

jeet Rukmini
১৬ মার্চ

হুগলি থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন টলি তারকা রচনা বন্দ্যোপাধ্যায়

Rachana 1
২৩ ফেব্রুয়ারি

আমি আপ্লুত, ধন্যবাদ : লিখলেন সোনু সুদ

Sonu new