১৬ জুলাই, ২০২৪
বিনোদন

রাধে থেকে কবির সিং, এমন কিছু 'পজেসিভ লাভার'এর দৃষ্টান্ত বহন করেছে বলিউড

শাহরুখ, সলমন থেকে শাহিদ কাপুর, অনেককেই প্রেমিক হিসেবে দেখা গেছে ধূসর চরিত্রে
Salman Shahrukh Khan Bengali News
instagram.com/beingsalmankhan

শাহরুখ খান হোক কিংবা শাহিদ কাপুর, বলিউডের শান্ত, ধীর, স্থির স্বভাবের মুখ বলতে তাঁদের মুখই ভেসে ওঠে। বলাবাহুল্য, 'রোম্যান্স কিং' হিসেবে শাহরুখ বলিউডে সুপরিচিত। কিন্তু আদর্শ প্রেমিকের 'ইমেজ' ভেঙে, শাহরুখের মত একাধিক নায়ক আছেন যাঁরা ধরা দিয়েছেন 'পজেসিভ লাভার' অবতারে। 'তেরে নাম' ছবির রাধে হোক, বা 'কবীর সিং' ছবির কবীর, অনেকেই আছেন যাঁরা প্রেমিক হিসেবে ধূসর চরিত্রে অঙ্কিত হয়েছেন। সেরকমই কিছু প্রেমিকের সন্ধান করল পরিদর্শক।

ডর- ডর: এ ভাওলেন্ট লাভ স্টোরি (Darr: A Violent Love Story ), 'লাভ স্টোরি', তাও আবার 'ভাওলেন্ট'! ঠিক এইভাবেই যশ চোপড়ার (Yash Chopra) ছবিতে ফুটে উঠেছিল এক 'উন্মাদ' প্রেমিকের ধূসর মনস্তত্ত্ব। বলিউড তথা সমগ্র সিনে জগতের অন্যতম আলোচিত ছবি 'ডর'। ভালোবাসার মানুষকে নিজের করে পাওয়ার জন্য, অন্যকে হত্যা করতে পিছপা হননি 'রাহুল', ওরফে শাহরুখ খান। 'রোম্যান্স কিং' এর এই হিংস্র অবতার আজও দর্শকদের গায়ে কাঁটা দেওয়ায়।

তেরে নাম - ২০০৩ সালে রীতিমত চর্চার কেন্দ্র হয়ে উঠেছিল সতীশ কৌশিক (Satish Kaushik) পরিচালিত 'তেরে নাম' (Tere Naam) ছবিটি। নজর কেড়েছিল সালমান খানের (Salman Khan) 'লুক'। তাঁর চরিত্রের নাম হয়েছিল রাধে। উগ্র, রুক্ষ, বদমেজাজি রাধেকে জীবনমুখী করে তোলে নীরজারা। কিন্তু এই ভালো হয়ে ওঠাই, বিপদ হয়ে দাঁড়ায় রাধের জীবনে। এর ফলে জীবনে আসে 'ট্র্যাজিক' পরিণতি। সালমান খান এবং ভূমিকা চাওয়ালার (Bhumika Chawla) যুগলবন্দী আজও দর্শকদের অত্যন্ত প্রিয়।

ধাড়কান - সুনীল শেঠি (Suniel Shetty), শিল্পা শেঠি (Shilpa Shetty) এবং অক্ষয় কুমারের (Akshay Kumar) ত্রিকোণ প্রেমের গল্প নিয়ে আবর্তিত হয়েছিল 'ধাড়কান' (Dhadkan) ছবিটি। প্রাথমিক ভাবে দেব ওরফে সুনীল শেঠির সঙ্গে অঞ্জলীর প্রণয়ের সম্পর্ক থাকলেও, দেবের উগ্র স্বভাবের জন্য মেনে নেননি তাঁকে অঞ্জলীর বাবা। ফলে রাম ওরফে অক্ষয় কুমারের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন অঞ্জলী। কিন্তু প্রতিহিংসা-পরায়ন দেব, অঞ্জলী এবং রামের দাম্পত্য জীবনে বারবার বাধা সৃষ্টি করতে চাইলেও, ব্যর্থতাই হয় তাঁর ভবিতব্য।

দিওয়াঙ্গী - ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত 'দিওয়াঙ্গী' (Deewangee) ছবিটি তৈরি হয়েছিল প্রেম এবং প্রেমকে কেন্দ্র করে অপরাধ প্রবণতা নিয়ে। অজয় দেবগন (Ajay Devgn), অক্ষয় খান্না (Akshaye Khanna) এবং ঊর্মিলা মতন্ডকারের (Urmila Matondkar) ত্রিকোণ প্রেম নিয়ে আবর্তিত হয় ছবির গল্প। অজয়ের চরিত্রটি প্রেমিক হলেও, তাঁর মধ্যে প্রকট হয় সহিংসতা, যিনি তাঁর প্রেমিকাকে পাওয়ার জন্য যেকোনও ধরনের অপরাধ-বৃত্তিতেও সামিল হতে প্রস্তুত।

কবীর সিং - 'পজেসিভ লাভার' প্রসঙ্গে কথা হচ্ছে, সেখানে হালের কবীর সিংয়ের নাম উঠবে না, তা হয় না। 'কবীর সিং' (Kabir Singh) ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন শাহিদ কাপুর (Shahid Kapoor)। এর আগে উগ্র, বদমেজাজি, এমন ধূসর চরিত্রে তাঁকে পাননি দর্শক। তাই রীতিমত সকলে হতচকিত হন। সকল ধরনের নেতিবাচক স্বভাব পরিলক্ষিত হয় তাঁর মধ্যে। সহপাঠীদের সঙ্গে হাতাহাতি থেকে প্রেমিকার প্রতি জোর জুলুমে তাঁর চরিত্রটি হয়ে ওঠে 'টক্সিক'। কিন্তু প্রেমিকা প্রীতির কারণেই সম্পূর্ন বদলে যায় কবীর। আর এখানেই হয় প্রেমের জয়।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

৭ জুলাই

টলিউড তারকাদের রথযাত্রা উদযাপনের সাক্ষী থাকুন আপনারাও

Rath Tollywood
৭ জুলাই

বরাদ্দ সময় পেরিয়ে গিয়ে হয়েছিল 'শাহীদ' ছবির শুটিং

Rajkumar Rao 1
২৯ জুন

স্টারজলসার ‘রোশনাই’ ধারাবাহিকের শুটিংয়ে ব্যস্ত অভিনেত্রী ঊষসী চক্রবর্তী

ushasie chakraborty 1
২৭ জুন

শপথ নেওয়ার ভিডিও নিজেই শেয়ার করলেন সামাজিক মাধ্যমে

dev vote
২৭ জুন

শীঘ্রই বিয়ের পিঁড়িতে বসতে চলেছে রাই

Rai mithijhora
২৭ জুন

১৫ অগস্ট আসছে 'বাবলি', মুখ্য চরিত্রে আবির চট্টোপাধ্যায় ও শুভশ্রী গঙ্গোপাধ্যায়

Subhashree babli
২৭ জুন

'বাবলি'র মুখ্য চরিত্রে আবির চট্টোপাধ্যায় ও শুভশ্রী গঙ্গোপাধ্যায়

Subhashree white saree
২৬ জুন

অগ্রিম টিকিট বুক, ইতিমধ্যেই ব্লকবাস্টার তকমা পেয়ে গিয়েছে এই ছবিটি

Mimi jilepi
২৬ জুন

বাংলাদেশের জনপ্রিয় নায়ক শাকিব খানের বিপরীতে কলকাতার মিমি চক্রবর্তী

Mimi shakib
২৩ জুন

প্রিয়াঙ্কাকে শেষ দেখা গিয়েছে ‘অষ্টমী’ ধারাবাহিকে

Priyanka Mitra
২২ জুন

আইন মানলেও, মানছে না সমাজের একাংশ- ভিন ধর্মে বিয়ে নিয়ে ট্রোলের স্বীকার সোনাক্ষী

Sonakshi father
২২ জুন

বিদায়বেলায় চোখে জল তারকা থেকে দর্শক- সকলেরই

mithijhora jhamela