১৭ এপ্রিল, ২০২৪
বিনোদন

সিগারেটে টান দেবের, চোখ রাঙালেন বান্ধবী রুক্মিণী

'কিশমিশ' দিয়ে প্রেমিকাকে শুভেচ্ছা জ্ঞাপন, লজ্জায় গদগদ রুক্মিণী
Dev Kishmish movie Bengali News
instagram.com/imdevadhikari
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৯ এপ্রিল ২০২২
শেষ আপডেট: ৯ এপ্রিল ২০২২ ২১:২৬

৪ নং মহিম হালদার স্ট্রিট, কলকাতা ২৬, একটি ছোট্ট মুদির দোকান, এবং তাকে কেন্দ্র করে শুরু একটি 'কিশমিশ' এর মত মিষ্টি প্রেমের। পছন্দের সঙ্গিনীকে তাঁর জন্মদিনে, 'গনেশ ভান্ডার' নামক মুদির দোকানের দোকানি, দিলেন এক মুঠো কিশমিশ। আর তাতেই লজ্জায় গদগদ হয়ে উঠলেন তাঁর সেই 'খদ্দের', পছন্দের প্রিয়তমা। প্লটটি দক্ষিণ কলকাতার। আর কিশমিশ আদান প্রদানের মানুষ দুটি, অভিনেতা দেব (Dev) এবং অভিনেত্রী রুক্মিণী মৈত্র (Rukmini Maitra)। তাঁদের আসন্ন ছবি 'কিশমিশ' (Kishmish) এর নতুন গান , 'অবশেষে ভালোবেসে চলে যাবো ' সদ্য মুক্তি পেয়েছে। গানটির শুরুতে দর্শক এমনই একটি মিষ্টি মধুর প্রেম দৃশ্যের সাক্ষী হয়েছেন।

গানটির প্রত্যেকটি মুহুর্ত সেকালের কলকাতার পটভূমিতে গড়ে ওঠা। পুরোনো কলকাতার অলিগলির প্রতিটি খোপে ভরে উঠবে, দেব এবং রুক্মিণী অভিনীত চরিত্র দুটির প্রেম যাপনের মুহুর্ত। যেকোনো মধ্যবয়স্ক কলকাতাবাসী নস্টালজিক হবেনই, সেই পুরনো কলকাতার অলিতে গলিতে প্রথম প্রেম, খুনসুটি, ঘনিষ্ঠতা, বিচ্ছেদের মাধুর্যে মিশে যেতে পেরে! পরিচালক রাহুল মুখার্জী (Rahool Mukherjee)একেবারে সময়টিকে পুঙ্খানুপু্খভাবে তুলে ধরবার চেষ্টা করেছেন। তখনকার দিনের অন্যতম প্রেম নিবেদনের নস্টালজিয়া ছিল, ঘুড়ি উড়িয়ে প্রেম নিবেদন। পরিচালক সেই নস্টালজিয়াকেও সামিল করেছেন গানের দৃশ্যে। হৃদয় চিহ্ন অঙ্কিত ঘুড়ি উড়িয়ে, এই ছাদ থেকে ওই ছাদে দেব অভিনীত চরিত্রটি, প্রেম নিবেদন করতে ছাড়েননি প্রেমিকাকে।

গানের অন্যতম চমক, লাল ঝান্ডা হাতে 'বিপ্লবী' দেবের 'ইনকিলাব জিন্দাবাদ' বলে রাস্তায় মিছিলে নামা। বোঝাই যাচ্ছে পুরনো কলকাতার একজন যুবকের রাজনৈতিক মতাদর্শকেও মাথায় রেখে, ঠিক একজন সক্রিয় নেতার চরিত্রটি দেবের মধ্যে তুলে ধরেছেন পরিচালক। আবার একজন স্নেহবৎসল, ছাপোষা প্রেমিকার মত, রুক্মিণীর চরিত্রটিও কম যাননা। একেবারে 'মায়ের মতই ভালো' এই চরিত্রটি, প্রেমিকের যত্ন নেওয়া থেকে শুরু করে, শাসন করতেও পিছপা হননা। তাইতো ধুমপানরত অবস্থায় থাকা প্রেমিককে, কেবল চোখের অভিব্যক্তি দিয়ে, নীরব শাসনে, জব্দ করতে ছাড়েননি।

গল্পের পটভূমি যেখানে পুরনো কলকাতা, সেখানে দুর্গা পুজো থাকবেনা, তা কখনো হয়? দেব রুক্মিণীর অভিনীত চরিত্র দুটির প্রেমের অনুঘটক হয়েছে, স্বয়ং বাঙালির এই মহোৎসব। অষ্টমীর অঞ্জলীর প্রেম নিবেদনও যেখানে তাঁদের রসায়নকে যথাযথই জমাটি করে তুলেছে।

দেবকে প্রতিটি দৃশ্যে খুব সাধারণ, একেবারে তখনকার দিনের পোশাকেই দেখা গেছে। পায়জামা, ঢিলা ব্যাগ, ঢলঢলে পাঞ্জাবি সহযোগে তিনি একেবারে পুরনো দিনের কলকাতার যুবক। অপরদিকে রুক্মিণীর ঘরোয়া 'লুক' টিও তখনকার কলকাতার স্মৃতি হিসেবে, মনকে প্রশান্তি দেয়।

অরিজিৎ সিংয়ের (Arijit Singh) কণ্ঠে গানটি কানকে, তথা মনকে বেশ আরামই দেয়। আর সঙ্গে মধুরা পালিতের (Modhura Palit) সিনেমাটোগ্রাফি দোসর। ছবিটির সঙ্গীত পরিচালনা করেছেন নীলায়ন চট্টোপাধ্যায় (Nilayan Chattterjee)। মাত্র ছ ঘণ্টায় গানটি নব্বই হাজারের বেশি মানুষ শুনে ফেলেছেন। বলাই বাহুল্য, দেব এবং অরিজিৎ সিংয়ের জুটিকে একসঙ্গে পেয়ে, অনুগামীরা যারপরনাই উচ্ছসিত। চলতি মাসের ২৯ তারিখে মুক্তি পেতে চলেছে 'কিশমিশ'।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১৪ এপ্রিল

স্বাগত ১৪৩১! সকলকে শুভ নববর্ষের শুভেচ্ছা

living room home interior
১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid
৫ এপ্রিল

আগত সন্তানের উদ্দেশ্যে কী বললেন ইয়ামি গৌতম?

Yami wedding
৫ এপ্রিল

মুক্তি পেয়েছে 'আলাপ' ছবির প্রথম গান 'আবহাওয়া বলে দেয়'

Mimi white saree new
২৫ মার্চ

রঙ মাখলেই মুখ ভরে যায় র‍্যাশে? রইল সমাধান

holi celebration
২৩ মার্চ

আজ শনিবার বেলা বারোটার সময় মরদেহ আনা হবে টেকনিশিয়ানস স্টুডিওতে

Partha Sarathi Deb
২২ মার্চ

জিৎ-রুক্মিণীকে জুটিতে দেখতে মুখিয়ে রয়েছে দর্শক

jeet Rukmini
১৬ মার্চ

হুগলি থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন টলি তারকা রচনা বন্দ্যোপাধ্যায়

Rachana 1
২৩ ফেব্রুয়ারি

আমি আপ্লুত, ধন্যবাদ : লিখলেন সোনু সুদ

Sonu new
২৩ ফেব্রুয়ারি

বাংলা থেকে আসন্ন লোকসভা ভোটের প্রচার শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Narendra Modi
২০ ফেব্রুয়ারি

পুত্র সন্তানের জন্ম দিলেন অনুস্কা শর্মা

Virat Anushka
১৯ ফেব্রুয়ারি

দুর্দান্ত অ্যাকশন নিয়ে আসছেন জন আব্রাহাম

John Arjun
১৬ ফেব্রুয়ারি

মাত্র দেড়শো টাকার বিনিময় উপভোগ করুন এক সাংস্কৃতিক অনুষ্ঠান

Book my show