একতা কাপুর, ছোটবেলায় আর পাঁচজন সাধারণ মেয়ের মত তিনিও স্বপ্ন দেখতেন নিজের ঘর বাঁধার। নিজের হাতে গুছিয়ে নিতে চেয়েছিলেন সংসার। রুপোলী আঙ্গিনায় নিজেকে মেলে দেওয়ার দরুন বিয়ের স্বপ্নকে পরিহারের খাতায় নাম লেখান। বাবার শিক্ষা ছিল 'হয় কাজ করো নাহলে বিয়ে', পাখি পড়ার মত সেটিই আত্মস্থ করলেন তিনি। ছক ভাঙলেন পুরুষতন্ত্রের। হাত দিলেন প্রযোজনায়। বলিউডের মত প্রভাবশালী গোলকধাঁধায়, তিনি নিজের অস্তিত্ব প্রকট করে তুললেন। হারিয়ে তো যাননি, বরং হয়ে উঠলেন বলিউডের সম্রাজ্ঞী।
আশির দশকের বলিউডের অন্যতম 'সেনসেশন' জীতেন্দ্র কাপুর এবং তাঁর স্ত্রী শোভা কাপুরের কন্যা হলেন একতা। ১৯৭৫ সালের ৭ ই জুন জীতেন্দ্র-তনয়া , একতার জন্ম। জীতেন্দ্রর আরও দুই সন্তান, তুষার কাপুর এবং অভিষেক কাপুরের থেকে একতাই জ্যেষ্ঠ। একতা বোম্বাই স্কটিশ বিদ্যালয়ে প্রাথমিক অধ্যবসায় করে, মিঠিবাই কলেজ থেকে উচ্চশিক্ষা লাভ করেন। মাত্র পনেরো বছর বয়সে ইন্টার্নি হিসেবে তাঁর হাতেখড়ি হয় বলিউডে। নির্মাতা কৈলাস সুরেন্দ্রনাথের সঙ্গে একতার, সহকারি হিসেবে যাত্রা শুরু হয়। তাঁর পথ চলায় তাঁর বাবার অবদান পাথেয় হয়ে ওঠে। বাবার সমর্থনেই একতা স্বতন্ত্র্য হয়ে ওঠার সিদ্ধান্ত নেন। শুরু হয় প্রযোজনার দুনিয়ায় তাঁর জমি পোক্ত করে তোলার অভিযান।
দীর্ঘ এই যাত্রাপথে, একতা ১৩০ টিরও বেশি হিন্দি ধারাবাহিক প্রযোজনা করে ফেলেন। ভগবান 'বালাজি' ভক্ত একতা, তাঁর নিজস্ব প্রযোজনা সংস্থার নাম দিয়েছেন আরাধ্যের নামেই, 'বালাজি টেলিফিল্মস' (Balaji telefilms)। এই সংস্থার উল্লেখযোগ্য নির্মানগুলি হলো, 'হাম পাঁচ (Hum Paanch)', 'কিউকি সাস ভি কাভি বহু থি (Kyunki Saas Bhi Kabhi Bahu Thi)', 'কাহানি ঘর ঘর কি (Kahaani Ghar Ghar Ki)' 'কাঁহি কিসি রোজ (Kaahin Kissii Roz.)'. 'কসৌটি জিন্দেগী কি (Kasautii Zindagii Kay)', 'কাহিন তো হোগা (Kahiin To Hoga)', 'কসম সে (Kasamh Se)' 'পবিত্র রিশতা (Pavitra Rishta)', 'বড়ে আচ্ছে লাগতে হে (Bade Acche Lagte Hain)', 'ইয়েহ হে মহব্বতে (Yeh Hai Mohabbatein)', 'যোধা আকবর (Jodha Akbar)', 'নাগিন (Naagin)', 'কুমকুম ভাগ্য (Kumkum Bhagya)', 'কুন্ডলী ভাগ্য (Kundali Bhagya)'-এর মতো জনপ্রিয় ধারাবাহিক।
২০০১ সালে 'কিউ কি... মে ঝুট নেহি বোলতা' (Kyo Kii... Main Jhuth Nahin Bolta ) ছবিটির মাধ্যমে, চলচিত্র জগতে প্রযোজক হিসেবে হাতেখড়ি হয় একতার। তারপর ২০০৩-০৪ সালে তিনি 'কুছ তো হে' (Kucch To Hai ) এবং 'কৃষ্ণ কটেজ' (Krishna Cottage) প্রযোজনা করেন। তিনি 'কেয়া কুল হে হাম (Kyaa Kool Hain Hum )' সিরিজের ৩টি চলচ্চিত্র-ই প্রযোজনা করেছেন, যেখানে তার ভাই তুষার কাপুর অভিনয় করেছে। এরপর তাঁর মুকুটে পালক জোরে, 'ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বাই (Once Upon A Time In Mumbai), 'শোর ইন দ্যা সিটি (Shor In The City)' ' দ্যা ডার্টি পিকচার (The Dirty Picture)' ' তুমহারি সুলু (Tumhari Sulu)' এর মত ছবিগুলি। প্রসঙ্গত, একতার হাত ধরে বিভিন্ন অভিনেতা অভিনেত্রীর ছোট পর্দা থেকে বড় পর্দায় আগমন হয়েছে। সে তালিকায় বিদ্যা বালান (Vidya Balan), রণিত রায় (Ronit Roy) থেকে প্রাচী দেশাই (Prachi Desai), সুশান্ত সিং রাজপুত (Sushant Singh Rajput) অনেকের নামই প্রজ্বলমান।
কোভিডকালীন পরিস্থিতিতে ওয়েব সিরিজ নির্মাণেও একতা যথেষ্ট দক্ষতা দেখিয়েছেন। তাঁর বিষয়বস্তু হয়ে উঠেছে সমাজ, এবং সমাজের জেনুইন ক্রাইসিসগুলি। সেখানে পারিবারিক সম্পর্কের সূক্ষ মুহুর্ত, জীবনের ওঠা নামা, সংগ্রামকে নিপুণ শৈল্পিক দক্ষতায় দর্শকের অন্তরঙ্গ করে তুলেছেন। ' মেন্টালহুড (Mentalhood)', ' রমিল অ্যান্ড যুগাল (Romil and Jugal), 'বারিশ (Baarish), 'হোম (Home)', দ্যা টেস্ট কেস (The Test Case)' , 'ব্রোকেন (Broken)' এর মত বহুল প্রশংসিত সিরিজগুলি তাঁর ভান্ডার প্রদত্ত। প্রসঙ্গত, সমাজের বিরুদ্ধে গিয়ে 'সাহসী' বিষয়বস্তুকে একতা নির্বাচন করেছিলেন বলে, যথেষ্ট বিতর্কের সম্মুখীনও হতে হয়েছে তাঁকে। কিন্তু তিনি পরোয়া করেননি। ছক ভেঙে 'বিপ্লব' আনতে গেলে যে সামাজিক কাঠিন্যর মুখোমুখি হয়ে উপেক্ষা করতে হয়, তা তিনি ভালোমতোই জানতেন। 'রমিল অ্যান্ড যুগাল' এর বিষয়বস্তু ছিল সম-প্রেম, অর্থাৎ দুই যুবক এবং তাঁদের মধ্যে গড়ে ওঠা তথাতকথিত সমাজ 'বিরুদ্ধ' প্রণয়। এই সিরিজ নিয়ে বিতর্ক তৈরি হলেও, একতা নিজের জায়গায় কঠোর থাকেন, এবং যথেষ্ট প্রশংসার অধিকারী হন।
একতা অবিবাহিত হলেও, তিনি স্বাদ গ্রহণ করেছেন মাতৃত্বের। এখানেও তাঁর পুরুষতন্ত্রের বেড়াজাল ভাঙার সাহসী প্রবণতা প্রতিষ্ঠিত। তিন বছরের সন্তান রবি, তাঁর প্রাণভোমরা। ছেলে, পরিবার, কেরিয়ার নিয়ে একতার জীবন জমজমাট।