করোনা টেস্টে পোর্টেবল যন্ত্র আনলো আই.আই.টি খড়গপুর

পৃথ্বীশ ব্যানার্জী
প্রকাশিত: 31/07/2020   শেষ আপডেট: 31/07/2020 2:02 p.m.
wikimedia.org

আই.আই.টি খড়গপুরের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং বায়োসায়েন্স বিভাগের যৌথ প্রচেষ্টায় মানুষের কাছে আসতে চলেছে "কোভি-র‍্যাপ" নামক একটি বিশেষ যন্ত্র

করোনা চিকিৎসা ও টেস্ট নিয়ে যখন সারা দেশের মানুষ জেরবার, তখন আই.আই.টি খড়গপুরের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং বায়োসায়েন্স বিভাগের যৌথ প্রচেষ্টায় মানুষের কাছে আসতে চলেছে 'কোভি-র‍্যাপ' নামক একটি বিশেষ যন্ত্র। যা App-এর মাধ্যমেই মানুষকে বলে দেবে করোনা টেস্টের ফলাফল এবং যা রক্ষণাবেক্ষণেও কোনো বিশেষ প্রশিক্ষণও লাগেনা। এই যন্ত্রটির মাধ্যমে করোনা পরীক্ষা করতে খরচ হবে মাত্র ৪০০ টাকা। গত শনিবার দুপুরে অনলাইনে সাংবাদিক সম্মেলনে যন্ত্রটি প্রকাশ্যে আনেন সংস্থার ডিরেক্টর বীরেন্দ্র কুমার তেওয়ারী। তিনি জানান গত এপ্রিল মাসে যন্ত্রটি তৈরির কাজ শুরু করে দুই বিভাগ এবং বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে তা সম্পন্ন হয় জুলাই মাসে।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী এবং বায়োসায়েন্স বিভাগের ভাইরাস বিশেষজ্ঞ অরিন্দম মণ্ডল এইদিন অনলাইন সাংবাদিক সম্মেলনে জানান, করোনা উপসর্গ যুক্ত ব্যক্তিদের লালারস নিয়ে 'কোভি-র‍্যাপে' পরীক্ষা করা হবে। যন্ত্রটির সঙ্গে যুক্ত 'আই.আই.টি কোভিড ডিটেকশন' নামে একটি মোবাইল application-এর মাধ্যমে সরাসরি পরীক্ষার রিপোর্ট জানা যাবে। অবশ্য app-টি মোবাইলে ডাউনলোড করতে হবে। এই যন্ত্রের সাহায্যে একসঙ্গে তিন জনের করোনা পরীক্ষা সম্ভব, অবশ্য প্রয়োজনে সংখ্যাটা আরও বাড়ানো যেতে পারে বলে তারা জানান।

বর্তমানে করোনা পরীক্ষার জন্য যে আরটিপিসিআর যন্ত্রের প্রয়োজন তা অনেক বেশি দামি এবং এই যন্ত্রটি চালানোর জন্য বিশেষ ভাবে তৈরি ল্যাব ও টেকনিশিয়ানের প্রয়োজন। কিন্তু 'কোভি-র‍্যাপ যন্ত্রে তা অতি সহজেই ঘরে বসে সামান্য প্রযুক্তিগত জ্ঞানের মাধ্যমে পরীক্ষার ফল জানা সম্ভব এবং এই মেশিনের সাথে আরটিপিসিআর মেশিনের রিপোর্ট সম্পূর্ণ অভিন্ন। যার ফলে প্রত্যন্ত এলাকার মানুষও অতি সহজেই এই যন্ত্রের সাহায্যে করোনা টেস্ট করতে পারবেন।