বিদেশের মাটিতে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে শচীনকে ছাপিয়ে গেলেন কিং কোহলি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/01/2022   শেষ আপডেট: 19/01/2022 10:25 p.m.
শচীন বিরাট twitter.com/sachin_rt, /imVkohli

দক্ষিণ আফ্রিকা বনাম ভারত: একদিনের আন্তর্জাতিক সূচনা ম্যাচেই বিরাট কোহলি বিদেশের মাটিতে রানের নিরিখে ছাপিয়ে গেলেন তারই পূর্বসুরী শচীন তেন্ডুলকরকে

একদিনের আন্তর্জাতিক ক্রিকেট (ODI) বিদেশের মাটিতে(Overseas)রানের তালিকায় শচীন তেন্ডুলকরের (Sachin Tendulkar) তুলনায় মাত্র ১১ রান পিছিয়ে ছিলেন বিরাট(Virat Kohli), এক দিবসের আন্তর্জাতিক ক্রিকেটে। এদিন দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ২৯৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে কিংবদন্তি ক্রিকেট খেলোয়াড় এর রেকর্ড ভাঙলেন তিনি। পার্লের (Paarl) কৌশলী পিচে, ৫ বছর পর আবার কেবল একজন ব্যাটার হিসেবে শুরু করলেন জীবনের এক নতুন অধ্যায়। প্রসঙ্গত উল্লেখ্য, টেস্ট ক্রিকেটের একজন অন্যতম সফল অধিনায়ক হিসেবে, চলতি মাসের শুরুতেই অধিনায়কত্বের যাত্রায় ইতি টেনেছেন তিনি। গত বছর টি টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ার পর, এক দিনের ক্রিকেটের অধিনায়ক পদ থেকেও অব্যাহতি দেওয়া হয় তাকে।

একদিবসীয় আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সর্বাধিক রান বিদেশের মাটিতে

  • বিরাট কোহলি - ৫০৭০* রান ১০৮টি ম্যাচে
  • শচীন তেন্ডুলকর - ৫০৬৫ রান ১৪৭টি ম্যাচে।
  • মহেন্দ্র সিং ধোনি - ৪৫২০ রান ১৪৫টি ম্যাচে
  • রাহুল দ্রাবিড় - ৩৯৯৮ রান ১১৭টি ম্যাচে
  • সৌরভ গাঙ্গুলি - ৩৪৬৮ রান ১০০টি ম্যাচে।
  • বিরাট কোহলি সমস্ত ব্যাটারদের মধ্যেও বিদেশের মাটিতে একদিবসীয় ক্রিকেটে রানের ক্ষেত্রে রিকি পন্টিংকে - অতিক্রম করার মুখে ছিলেন তিনি। বর্তমানে প্রাক্তন ভারত অধিনায়কের সামনে শুধু পন্টিং এবং শ্রীলঙ্কান কিংবদন্তি ব্যাটার কুমার সাঙ্গকারা।

একদিবসীয় আন্তর্জাতিক ক্রিকেটে বিদেশের মাটিতে সর্বাধিক রান

  • কুমার সাঙ্গকারা - ৫৫১৮ রান ১৪৯টি ম্যাচে
  • রিকি পন্টিং - ৫০৯০ রান ১৩২টি ম্যাচে

কিন্তু বিগত ২ বছরে কোনো শতরান না করা সত্ত্বেও কিং কোহলির পরিসংখ্যান চমকে দেওয়ার মতোই। এক দিবসীয় আন্তর্জাতিকে বিদেশের মাটিতে তার ২০টি শতরান রয়েছে যা ক্রিকেটের ঈশ্বর শচীন তেন্ডুলকর-এর তুলনায় ৮টি বেশি। রিকি পন্টিং এবং কুমার সাঙ্গকারা দুজনেরই ১০টি করে শতরান রয়েছে এবং প্রাক্তন দক্ষিণ আফ্রিকান ব্যাটার এবি ডি ভিলিয়ার্স -এর ১১টি শতরান রয়েছে বিদেশের মাটিতে।