ঐতিহাসিক জয়! কিউয়ীদের দেশের মাটিতে দুর্দান্ত টেস্ট জয় বাংলাদেশের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/01/2022   শেষ আপডেট: 06/01/2022 7:48 a.m.
ক্রিকেট বাংলাদেশ instagram.com/bangladeshtigers

নিউজিল্যান্ডকে পরাস্ত করে সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ

নিউজিল্যান্ডের দেশের মাটিতে টেস্ট জিতে সম্প্রতি ইতিহাস গড়েছে বাংলাদেশ। বিশ্বজয়ী টেস্টদল নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাটিতেই কুপোকাত করে বিশ্বদরবারে প্রশংসার দাবিদার হয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ৪০ রান। ২ উইকেট খুইয়ে খুব সহজেই নিউজিল্যান্ডকে পরাস্ত করে সিরিজে ১-০ তে এগিয়ে গেল মমিনুল বাহিনী। বাংলাদেশের এই জয় নিঃসন্দেহে ঐতিহাসিক। আসলে এর আগে যে কোনও ফরম্যাটে নিউজিল্যান্ডের মাটিতে কখনও বাংলাদেশ জিততে পারেনি।

প্রথম সিরিজে টস জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ৩২৮ রান করে। এইদিন বাংলাদেশের হয়ে ৩ টি করে উইকেট পান শরিফুল ইসলাম ও হাসান মিরাজ। পরবর্তীতে ব্যাট করতে নেমে দুর্দান্ত ইনিংস খেলেন অধিনায়ক মমিনুল। তাঁর ৮৮ রানের ভিত্তিতে বাংলাদেশ ৪৫৮ রান করে। অধিনায়কের সাথে পাল্লা দিয়ে মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন ও লিটন দাস যথাক্রমে ৭৮, ৬৪ ও ৮৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। বলা যেতে পারে বাংলাদেশি ব্যাটসম্যানদের পরাক্রমের সামনে টিকতে পারেননি কিউয়ী বোলাররা। এরপর ১৩০ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে মাত্র ১৬৯ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ডের দল।

পরবর্তীতে বাংলাদেশের জয়ের জন্য দরকার ছিল মাত্র ৪০ রান। ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে খুব সহজেই ইতিহাস গড়ে মমিনুল বাহিনী। প্রসঙ্গত উল্লেখ্য, দেশের মাটিতে টানা ১৭ টি ম্যাচে অপরাজিত ছিল নিউজিল্যান্ড বাহিনী। এরআগে ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার কাছে ওয়েলিংটনে হেরেছিল কিউয়ীরা। তারপর প্রায় ৫ বছর বাদে তাদের আবার দেশের মাটিতে পরাস্ত করল বাংলাদেশ। বিদেশের মাটিতে নিউজিল্যান্ডকে হারিয়ে নিঃসন্দেহে ইতিহাস গড়েছে বাংলাদেশ। বিশেষজ্ঞদের মতে, এই দেশের ক্রিকেট আগামী দিনে বিশ্বজুড়ে বড় প্রভাব ফেলবে।