ইউরো থেকে সোজা সবুজ-মেরুন, ফিনল্যান্ডের জাতীয় দলের এই তারকাকে সই করালো বাগান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/06/2021   শেষ আপডেট: 25/06/2021 6:55 a.m.
জনি কাউকো Twitter.com/JoniKauko

দীর্ঘ ৯ বছর ধরে ফিনল্যান্ডের হয়ে মাঝমাঠ শাসন করে এসেছেন এই তারকা খেলোয়াড়

সমস্ত জল্পনা সত্যি করে আগামী মরশুমের আইএসএল এর জন্য বাগানের খাতায় সই করলেন ফিনল্যান্ডের জাতীয় দলের সদস্য জনি কাউকো। ইউরো কাপে খেলা এই ফিনিশ খেলোয়াড় এবারে আগামী মরশুম খেলবেন বাগানের সবুজ মেরুনের জার্সি গায়ে। ৩০ বছর বয়সী এই ফুটবলারকে সই করানোর কথা সরকারিভাবে জানিয়ে দিল এটিকে মোহনবাগান কর্তৃপক্ষ। আগামী মরশুমে বাগানের মাঝমাঠের মূল ভরসা হতে চলেছেন এই ফিনিশ তারকা।

ফিনল্যান্ড, দলটি এবছরের ইউরো কাপে খুব একটা ভালো প্রদর্শন না করলেও মাঝমাঠে জনি কাউকো দাপুটে খেলোয়াড় হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন এবছরের ইউরো কাপে। এর আগেও বহু বিদেশী তারকা ফুটবল জীবনের শেষ দিকে এসে ভারতে খেলে গেছেন। কিন্তু তাদের নিয়ে ফ্যানদের তেমন একটা উচ্ছাস থাকেও না। কারণ, যাইহোক না কেন, খেলোয়াড় জীবনের শেষদিকে তেমন একটা ইনটেনসিটি আর বাকি থাকেনা, তাই বড়ো খেলোয়াড়রাও অনেক সময় নিজের জায়গায় মাত খেয়ে যান।

কিন্তু জীবনের একটা ভালো সময়ে নিজের দেশ ছেড়ে ভারতে খেলতে আসা খুব একটা দেখা যায়না। তবে জনি কাউকো সকলের থেকে একেবারেই আলাদা। মাত্র ৩০ বছর বয়সে ফিনল্যান্ডের জাতীয় দলে খেলা এই খেলোয়ার ইউরোপের নামজাদা দলে না গিয়ে খেলতে আসছেন মোহনবাগানে। যা একাধারে যেমন বাগান সমর্থকের পক্ষে গর্বের বিষয়, তেমনি ভারতীয় ফুটবলেও একটি উল্লেখযোগ্য ঘটনা।

ফিনল্যান্ডের হয়ে এই তারকা ফুটবলার একাধিক ম্যাচ খেলেছেন। 2012 সালে ফিনিশ জাতীয় দলের হয়ে আত্মপ্রকাশ। সেন্টার মিড ফিল্ডার হিসেবে খুব কম সময়ের মধ্যেই নিজের নাম করে নিয়েছিলেন। এবারের ইউরোপে বেলজিয়ামের বিরুদ্ধে তাকে দেখা গিয়েছিল মাঝমাঠ শাসন করতে। মিউজিয়ামের মাঝমাঠের মহারাজ এডেন হ্যাজার্ডকে আটকানোর জন্য প্রাণপণ চেষ্টা করেছিলেন জনি কাউকো। তবে শুধুমাত্র জাতীয় দল না, বুন্দেশলিগার সেকেন্ড ডিভিশনের ক্লাব এফএসভি ফ্রাঙ্কফুর্টের সদস্য হিসেবে খেলেছেন বেশ কিছু বছর।

সেন্টার মিড ফিল্ডার হওয়ার কারণে মাঠের এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত দৌড়াতে পারেন জনি কাউকো। এটিকে মোহনবাগানের মতো দলে যদি এই ফিনিশ তারকা আসেন তাহলে কিন্তু আইএসএল এর অন্যান্য দলগুলির জন্য অশনিসংকেত ডেকে আনতে পারেন। বৃহস্পতিবার বেশ মোটা অংকের চুক্তিতে এই তারকা ফিনিশ ফুটবলারকে সই করিয়ে নিলেন বাগান কর্তারা। আগামী মরশুমেই কোচ হাবাসের নির্দেশে মাঝমাঠে ঝড় তোলা শুরু করবেন এই ফিনিশ তারকা।