বড়দিন থেকে বর্ষবরণ, অপ্রীতিকর ঘটনা রুখতে কলকাতার রাস্তায় 'স্পেশ্যাল ২৫'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/12/2021   শেষ আপডেট: 24/12/2021 1:18 p.m.
instagram.com/paulomi_n_palletes

বড়দিন ও বর্ষবরণের জন্য তৈরি হচ্ছে বিশেষ কন্ট্রোল রুম

নয়া উদ্যোগ রাজ্য পুলিশ প্রশাসনের (WB Police)। ক্রিসমাস ইভ (Christmas 2021) থেকে বর্ষবরণের (New Year 2022) রাত, পার্ক স্ট্রিট (Park Street) সংলগ্ন এলাকায় নামছে ‘স্পেশ্যাল ২৫’। ভিড়ের মধ্যে কেউ ইভটিজিং বা শ্লীলতাহানি কিংবা ছিনতাই করার ছক কষলে, সঙ্গে সঙ্গেই গ্রেফতারি করবে ‘স্পেশ্যাল ২৫’- সাদা পোশাকের মহিলা পুলিশ বাহিনী। সুরক্ষার জন্য বড়দিন ও বর্ষবরণের রাতে ভিডিও ক্যামেরায় তুলে রাখা হবে পার্ক স্ট্রিট ও শেক্সপিয়র (Kolkata News) সরণিতে ঘুরতে আসা মানুষের ছবি ও ফুটেজ। নজরদারি চলবে ড্রোনের সাহায্যেও। 'স্পেশ্যাল ২৫' বাহিনীর সঙ্গেই বড়দিন উপলক্ষে রাস্তায় মোতায়েন করা হয়েছে প্রায় দেড় হাজার পুলিশ। এর সঙ্গেই ছড়িয়ে ছিটিয়ে রাস্তায় থাকবেন ২৫ জন সাদা পোশাকের মহিলা পুলিশকর্মী ও আধিকারিক।

এখানেই শেষ নয়, চৌরঙ্গি রোড ও পার্ক স্ট্রিটের সংযোগস্থল ও মাদার টেরেজার মূর্তি এবং মিডলটন স্ট্রিট ও চৌরঙ্গির সংযোগস্থলে পুলিশবাহিনী নিয়ে থাকবেন তিনজন ডিসি পদমর্যাদার আধিকারিক। এছাড়াও ডিসি (সাউথ) বাহিনী নিয়ে এলাকাজুড়ে টহল দেবেন, থাকবেন মহিলা ডিসি। তাঁদের অধীনেই প্রায় ৬৫ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও ইন্সপেক্টর পদমর্যাদার আধিকারিক থাকবেন।

বর্ষবরণের সময় রাস্তায় পুলিশের সংখ্যা বেড়ে হবে ৩ হাজার। এখানেই শেষ নয়, বড়দিন ও বর্ষবরণের জন্য তৈরি হচ্ছে বিশেষ কন্ট্রোল রুম। সেখান থেকে সিসিটিভিতেও মনিটরিং করা হবে। এছাড়াও বছরের শেষে পার্ক স্ট্রিটে নজরদারির জন্য অতিরিক্ত সিসিটিভি ক্যামেরা লাগানো হচ্ছে। সিসিটিভি ফুটেজের মাধ্যমে লালবাজারের কন্ট্রোলরুম থেকেও নজরদারি রাখা হবে।

সংবাদমাধ্যম সূত্রের খবর, শেক্সপিয়র সরণি থানার পক্ষ থেকে মিডলটন স্ট্রিট, রাসেল স্ট্রিট, শেক্সপিয়র সরণি ও পার্ক স্ট্রিটের লাগোয়া রাস্তাগুলিতে ৩০ মিটার অন্তর ক্যামেরা ও ভিডিও ক্যামেরা-সহ কর্মীদের মোতায়েন করা হচ্ছে।