মাত্রাতিরিক্ত দূষণ! কলকাতা পুরসভার নজরে ১০ 'হটস্পট'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/07/2022   শেষ আপডেট: 31/07/2022 11:22 a.m.

চিহ্নিত এই ১০টি জায়গার মধ্যে উঠে এসেছে, আনন্দপুর, মুকুন্দপুর থেকে মানিকতলা মেন রোড, ক্যানাল সাউথ রোডও

অন্যান্য রাজ্যের (West Bengal News) সঙ্গে তালমিলিয়ে কলকাতাতেও (Kolkata) বাড়ছে দূষণ। তাই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শহরে দূষণের (Pollution) ১০টি 'হটস্পট' চিহ্নিত করল (Kolkata Municipal Corporation) কলকাতা পুরসভা। নবান্ন (Nabanna) সূত্রের খবর, রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতর ওই ১০টি জায়গায় ‘এয়ার পলিউশন মনিটরিং স্টেশন’ তৈরির জন্য ইতিমধ্যেই রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে আবেদন জানিয়েছে। চিহ্নিত এই ১০টি জায়গার মধ্যে উঠে এসেছে, আনন্দপুর, মুকুন্দপুর থেকে মানিকতলা মেন রোড, ক্যানাল সাউথ রোডও।

প্রশাসনিক সূত্রের খবর, শহরে দূষণের হটস্পট চিহ্নিতকরণ এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল জাতীয় পরিবেশ আদালত। আর তাই কলকাতা পুরসভার উপরে দায়িত্ব পড়েছে শহরে দূষণের হটস্পটগুলি চিহ্নিত করার জন্য।

অন্যদিকে, কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সমীক্ষায় উঠে এসেছে, তিলোত্তমার বাতাসে ক্রমাগত ভাসমান ধূলিকণার পরিমাণ কমেছে। প্রশাসনের এক পদস্থ কর্তা এ বিষয়ে জনপ্রিয় এক সংবাদমাধ্যমকে বলেন, ‘‘এটা কিন্তু রাজ্য সরকারের তথ্য নয়! এই তথ্য খোদ কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের। ফলে দূষণ কমাতে রাজ্য সরকার যে উল্লেখযোগ্য পদক্ষেপ করছে, তা বোঝাই যাচ্ছে।’’