'মহানায়ক' সম্মানে সম্মানিত সায়ন্তিকা ব্যানার্জী, নাচ দিয়ে শুরু হয়েছিল তাঁর অভিনয় সফর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/07/2023   শেষ আপডেট: 26/07/2023 8:05 p.m.
সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় facebook.com/iamsayantikabanerjee

'আওয়ারা', 'বিন্দাস', 'কেলোর কীর্তি'র মত একাধিক ছবি আছে অভিনেত্রী সায়ন্তিকার ঝুলিতে

নাচ ভালোবাসতেন। চেয়েছিলেন নাচ নিয়েই এগিয়ে যেতে। ২০০৮ সালে রূপসী বাংলার জনপ্রিয় অনুষ্ঠান, 'নাচ ধুম মাচালে'তে সকলের নজর কাড়েন সায়ন্তিকা ব্যানার্জী (Sayantika Banerjee)। কিন্তু তাঁর এই নাচের প্রতি দক্ষতা, খুলে দেয় এক অন্য জীবনের দরজা। নাচ দিয়ে অভিনয় জগতে প্রবেশ করেন সায়ন্তিকা। ভালো মন্দ মিশিয়ে এগিয়েছে সায়ন্তিকার কেরিয়ারের গ্রাফ। সম্প্রতি তিনি মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কর্তৃক, 'মহানায়ক' সম্মানে ভূষিত হলেন।

১৯৮৬ সালের ১২ আগস্ট কলকাতায় জন্ম হয় সায়ন্তিকার। কলকাতাতেই সম্পন্ন হয়েছে তাঁর পঠন পাঠন। সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে দর্শন বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন তিনি।

২০০৮ সালে রূপসী বাংলার একটি নৃত্যানুষ্ঠানে অংশ নেন অভিনেত্রী। ২০০৯ সালে স্বপন সাহা পরিচালিত 'ঘর সংসার' (Ghar Sansar) ছবি দিয়ে শুরু হয় তাঁর অভিনয় যাত্রা। প্রথম ছবিতেই সহ অভিনেতা হিসেবে পান যীশু সেনগুপ্তকে। এরপর অভিনেতা জয় মুখার্জীর সঙ্গে 'টার্গেট' (Target) ছবিতে দর্শকের দৃষ্টি আকর্ষন করেন সায়ন্তিকা। কেরিয়ারের শুরুতেই, 'হ্যাংওভার' (Hangover) ছবিতে স্বয়ং 'মিস্টার ইন্ড্রাস্ট্রি' প্রসেনজিৎ চ্যাটার্জীর নায়িকা রূপে আত্মপ্রকাশ ঘটে তাঁর।

তারপরে যদিও বেশ কিছু ছবিতে অভিনয় করেন সায়ন্তিকা। 'পাপী' (Paapi), 'মনে পড়ে আজও সেই দিন' (Mone Pore Aajo Shei Din) এর মত ছবিগুলি সেইভাবে তাঁকে বক্স অফিসে সাফল্য এনে না দিলেও, সম্মান এনে দিয়েছিল। 'মনে পড়ে আজও সেই দিন' ছবিতে জয় মুখার্জীর বিপরীতে অভিনয় করে, ২০১২ সালে জিতে নিয়েছিলেন 'সেরা রোমান্টিক জুটি'র পুরস্কার।

এরপরেই সায়ন্তিকার জীবনে আসে 'টার্নিং পয়েন্ট'। তাঁর 'ফরেভার ক্রাশ' এর সঙ্গে স্ক্রিন ভাগ করে নেওয়ার সুযোগ পান। ছোট থেকেই অভিনেতা জিতের অন্ধ ভক্ত ছিলেন তিনি। ২০১২ সালেই, জিতের বিপরীতে 'আওয়ারা' (Awara) ছবিতে জিতের প্রেমিকা পৌলমীর ভূমিকায় অভিনয় করেন সায়ন্তিকা। এই ছবিতে আগের চেয়ে তাঁর অভিনয় এবং নাচ বেশ প্রশংসিত হয়। জমে যায় 'অন স্ক্রিন' রসায়নও। এরপর সায়ন্তিকার ঝুলি ভর্তি হতে থাকে সাফল্যে।

২০১৪ সালে দেবের সঙ্গে 'বিন্দাস' (Bindaas) ছবিতে অভিনয় করেন তিনি। শ্রাবন্তী চ্যাটার্জীর মত নায়িকার উপস্থিতি থাকলেও, আলাদা করে প্রকট হয়ে ওঠেন সায়ন্তিকা। ২০১৫ এবং ২০১৬ সালে আবারও দেবের বিপরীতে 'হিরোগিরি' (Herogiri) এবং 'কেলোর কীর্তি' (Kelor Kirti) ছবিতে অভিনয় করেন। দুটি ছবিই বক্স অফিসে রীতিমত সাফল্য পায়।

২০১৭ সালে অঙ্কুশ হাজরা এবং নুসরাত জাহানের সঙ্গে তাঁকে দেখা যায় আরও একটি ত্রিকোণ প্রেমের গল্প 'আমি যে কে তোমার' (Ami Je Ke Tomar) ছবিতে। যদিও এই ছবি বক্স অফিসে সেরকম সাফল্য পায়নি, কিন্তু এই ছবিও তাঁকে ২০১৮ সালে সেরা অভিনেত্রীর পুরস্কার এনে দেয়। ২০১৮ সালে সৃজিত মুখার্জী পরিচালিত 'উমা' (Uma) ছবিতে সায়ন্তিকার অভিনয় বিশেষ প্রাধান্য পায়।

অভিনেত্রী হিসেবেই নন, সায়ন্তিকা সম্মান অর্জন করেছেন একজন জননেত্রী হিসেবেও। ২০২১ সালে ৩ মার্চ তিনি তৃণমূল কংগ্রেস দলে যোগদান করেন। এই মুহূর্তে তিনি তৃণমূল কংগ্রেস দলে রাজ্য সম্পাদিকা পদের সঙ্গে যুক্ত।